পলাতক তারেক রহমানের দেশে ফেরা নিয়ে বিএনপির ভাবনা

0

স্পেশাল করেসপন্ডেন্স:

দুর্নীতির দায়ে দণ্ডিত বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াকে অবমুক্ত করতে না পারলে কোনোভাবেই ভারপ্রাপ্ত পলাতক চেয়ারম্যান তারেক রহমানকে দেশে ফিরিয়ে আনা যাবে না বলে মনে করেন বিএনপি নেতারা।

দলটির দায়িত্বশীল নেতারা বলছেন, শত চেষ্টা করেও তারেক রহমানকে দেশে ফিরিয়ে আনা সম্ভব না, যদি তিনি স্বেচ্ছায় ফেরত না আসতে চান। সরকারের এই পদক্ষেপে সকল চেষ্টা ব্যর্থ হবে বলেও মনে করছেন তারা। তাছাড়া তিনি নিজেও লন্ডনের আয়েশি জীবন ফেলে দেশে ফিরতে আগ্রহী নন।

বাংলাদেশে ফিরলেই তাকে যাবজ্জীবন সাজা খাটতে হবে ২১শে আগস্টের নৃশংসতম গণহত্যাসহ বেশ কিছু মামলার রায়ের কারণে। সাজা ঘাড়ের ওপর নিয়ে তিনি যে দেশে আসবেন না, তা সহজেই অনুমেয়।

এ প্রসঙ্গে দলটির স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার জমির উদ্দিন সরকার বলেন, তারেক রহমান একজন পাবলিক ফিগার। চাইলেই তাকে বিদেশ থেকে নিয়ে আসা যাবে না। সরকারকে বুঝতে হবে, তারেক রহমান রাজনৈতিক আশ্রয়ে লন্ডনে আছেন। লন্ডনে তারেক রহমান একজন সম্মানিত ব্যক্তির মতো সুযোগ-সুবিধা পান।

তিনি আরো বলেন, লন্ডনে তারেক রহমানের নিজস্ব পরিচিতি রয়েছে। তিনি রাজনৈতিক মামলার শিকার। তাই সহজে তাকে ফেরানো যাবে না। এছাড়া সেখানে তিনি লেখাপড়া করেছেন, ডিগ্রি নিয়েছেন। তার একটি প্রভাব রয়েছে। তাকে ফেরানোর স্বপ্ন অধরাই থেকে যাবে। ব্রিটিশ সরকারের বিভিন্ন প্রকল্পে তিনি বিপুল অঙ্কের বিনিয়োগ করেছেন। চাইলেই সব ছেড়ে তিনি দেশে ফিরে আসতে পারবেন না।

তারেক রহমানের বিষয়টিকে ভিন্নভাবে ব্যাখ্যা করে দলটির সংস্কারপন্থী নেতা মাহবুবুর রহমান বলেন, আমি শুনেছি তারেক রহমান লন্ডনে বিভিন্ন ব্যবসার সঙ্গে জড়িত। তার বিপুল পরিমাণ বিনিয়োগ রয়েছে ব্রিটিশ সরকারের নানা প্রকল্পে। পাশাপাশি রাজনৈতিক আশ্রয়ের ব্যাপার তো আছেই। তাই তাকে ফিরিয়ে নিয়ে আসাটা সহজ নয়, যতক্ষণ পর্যন্ত তিনি স্বেচ্ছায় দেশে আসতে রাজি না হন।

বিএনপির বর্তমান যে পরিস্থিতি এবং তার মাথায় যতগুলো দণ্ড রয়েছে, তাতে মনে হয় না তিনি এতটা সাহস করতে পারবেন, বললেন এই নেতা।

তিনি আরও বলেন, বিএনপিকে বাঁচাতে হলে তারেক রহমানের দেশে ফিরে আসার বিকল্প নেই, এটা সত্য। অন্তত খালেদা জিয়ার পাশে থেকে তাকে সাহস যোগাতে হলেও তার দেশে ফেরাটা জরুরি। বিএনপি যেহেতু বিভিন্ন কূটনীতিক এবং বিদেশিদের পরামর্শে চলে, সেক্ষেত্রে হয়তো তারেক রহমান এককভাবে সিদ্ধান্ত নিতে পারবেন না। তিনি ফিরলে বিএনপি হয়তো নতুন জীবন ফিরে পেতো।

Spread the love
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

এই ওয়েবসাইটের যাবতীয় লেখার বিষয়বস্তু, মতামত কিংবা মন্তব্য– লেখকের একান্তই নিজস্ব। somoyekhon.com-এর সম্পাদকীয় নীতির সঙ্গে এর মিল আছে, এমন সিদ্ধান্তে আসার কোনো যৌক্তিকতাই নেই। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে somoyekhon.com আইনগত বা অন্য কোনো ধরনের কোনো প্রকার দায় বহন করে না।