ন্যাটোর মহড়ায় ৪ আরোহীসহ মার্কিন আকাশযান বিধ্বস্ত

0

আন্তর্জাতিক ডেস্ক:

নরওয়ের উত্তরাঞ্চলে ৪ আরোহীসহ যুক্তরাষ্ট্রের একটি সামরিক আকাশযান বিধ্বস্ত হয়েছে বলে স্থানীয় পুলিশ ও দেশটির জয়েন্ট রেসকিউ কোঅর্ডিনেশন সেন্টারস (জেআরসিসি) জানিয়েছে।

শুক্রবার মধ্য ইউরোপের মান সময় (সিইটি) সন্ধ্যা ৬টা ২৬ মিনিটের দিকে মার্কিন মেরিন কোরের এমভি-২২বি অসপ্রে আকাশযানটি ন্যাটোর ‘কোল্ড রেসপন্স’ নামের সামরিক মহড়ায় অংশগ্রহণরত অবস্থায় নিখোঁজ হয়ে যায় বলে জেআরসিসি জানিয়েছে।

জরুরি সঙ্কেত পাওয়ার পর একটি উদ্ধারকারী হেলিকপ্টার ও নরওয়ে সামরিক বাহিনীর একটি অরিয়ন বিমান ৯টা ১৭ মিনিটে বিধ্বস্ত আকাশযানটির ধ্বংসাবশেষের খোঁজ পায়। আকাশযানটির চার আরোহীর সবার মৃত্যু হয়েছে বলে ধারণা করা হচ্ছে।

নরওয়ের নুলান কাউন্টির পুলিশ প্রধান বেন্ত আইলেক্সন বলেন, আমরা বিধ্বস্ত আকাশযানটি খুঁজে পেয়েছি। তবে সেখানে জীবনের কোনো লক্ষণ দেখিনি। এটি একটি মার্কিন আকাশযান আর তাতে ৪ জন আমেরিকান ছিল বলে আমাদের জানানো হয়েছে।

আবহাওয়া খারাপ থাকায় উদ্ধারকারী আকাশযানগুলো আর সেখানে নামেনি। তার বদলে পুলিশ ও জরুরি বিভাগের উদ্ধারকারীরা স্থলপথে সেখানে পৌঁছানোর চেষ্টা করছে। তবে এতে কতো সময় লাগবে তা পরিষ্কার নয় বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

এখন অন্ধকার, আবহাওয়া পরিস্থিতি খারাপ আর তুষার ধসের ঝুঁকিও আছে, বলেছেন আইলেক্সন।

বিধ্বস্ত আকাশযানটি প্রশিক্ষণ অনুশীলনে ছিল এবং সন্ধ্যা ৬টার দিকে এটির ফিরে আসার কথা ছিল। খারাপ আবহাওয়ার মধ্যে এটি বিধ্বস্ত হয়। নুলানের আবহাওয়া পরিস্থিতি আরও খারাপ হচ্ছে বলে জানা গেছে।

মহাকাশে এখনও একসঙ্গে কাজ করছে রাশিয়া-যুক্তরাষ্ট্র

পৃথিবীতে বৈরিতা থাকলেও মহাশূন্যে আন্তর্জাতিক মহাকাশ স্টেশনের বদ্ধ কুঠুরিতে একসঙ্গে কাজ করা অব্যাহত রেখেছে যুক্তরাষ্ট্র ও রাশিয়া।

শুক্রবার রাশিয়ার তিন নভোচারী কমান্ডার ওলেগ আরতেমিয়েভ, ডেনিস মাতভিভ ও সের্গেই কোর্সাকভ সাড়ে ৬ মাসের এক মিশনে মহাকাশ স্টেশনটিতে গিয়ে পৌঁছান।

সেসময় সেখানে থাকা ৪ আমেরিকান, ২ রুশ ও এক জার্মান ক্রু রাশিয়ার ওই তিন নভোচারীকে উষ্ণ অভ্যর্থনা জানান।

যুক্তরাষ্ট্র, রাশিয়া ও অন্য দেশগুলো ২৩ বছর ধরে আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে (আইএসএস) একে অপরের সঙ্গে কাজ করে আসছে বলে জানিয়েছে বিবিসি।

আর্তেমিয়েভ, মাতভিভ ও কোর্সাকভ আইএসএসে থাকা তিন ক্রুর স্থলাভিষিক্ত হবেন। আগামী ৩০শে মার্চ মহাকাশ স্টেশনটি থেকে রুশ নভোচারী পিওতর দুবরভ, আন্তন স্কাপুরভ ও মার্কিন নভোচারী মার্ক ভান্ডে হেইয়ের পৃথিবীতে ফেরার কথা রয়েছে বলে বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে।

তিন নভোচারীই রাশিয়ার মহাকাশযানে চেপে মধ্যে এশিয়ার কাজাখস্তানে নামবেন বলে কয়েকদিন আগে জানানো হয়েছে।

আইএসএসে রাশিয়া, যুক্তরাষ্ট্র ও ইউরোপের মহাকাশ সংস্থাগুলো এখনও একসঙ্গে কাজ চালিয়ে গেলেও ইউক্রেইনে রাশিয়ার আক্রমণের জেরে মস্কোর সঙ্গে পশ্চিমা দেশগুলোর বৈরিতা ফের নতুন ‍উচ্চতায় ওঠায় বিভিন্ন ক্ষেত্রে পক্ষগুলোর একসঙ্গে কাজ করা বন্ধ হয়ে গেছে।

তিন রুশ নভোচারীর আইএসএসে নামার আগের দিন বৃহস্পতিবার ইউরোপিয়ান মহাকাশ সংস্থা (ইএসএ) মঙ্গল গ্রহে রাশিয়ার সঙ্গে যৌথ রোবোটিক রোভার মিশনের পরিকল্পনা স্থগিত ঘোষণা করে। এর আগে যুক্তরাষ্ট্রের দেওয়া নিষেধাজ্ঞার পাল্টা পদক্ষেপ হিসেবে রাশিয়া দেশটিতে রকেট ইঞ্জিন সরবরাহ বন্ধ করে দেয়।

Spread the love
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

এই ওয়েবসাইটের যাবতীয় লেখার বিষয়বস্তু, মতামত কিংবা মন্তব্য– লেখকের একান্তই নিজস্ব। somoyekhon.com-এর সম্পাদকীয় নীতির সঙ্গে এর মিল আছে, এমন সিদ্ধান্তে আসার কোনো যৌক্তিকতাই নেই। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে somoyekhon.com আইনগত বা অন্য কোনো ধরনের কোনো প্রকার দায় বহন করে না।