আবুধাবি থেকে ‘ডিজিটাল বাংলাদেশ’ প্রযুক্তিতে ই-নথির কাজ করলেন প্রধানমন্ত্রী

0

কূটনৈতিক ডেস্ক:

রাষ্ট্রীয় সফরে অংশ নিতে সংযুক্ত আরব আমিরাতের রাজধানী আবুধাবিতে অবস্থান করছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সফরের ব্যস্ততার ফাঁকেও আবুধাবি থেকে কয়েকটি গুরুত্বপূর্ণ সরকারি নথি অনুমোদন করেছেন তিনি।

মঙ্গলবার আবুধাবিতে গণমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করেছেন প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম।

তিনি বলেন, ‘প্রধানমন্ত্রী ডিজিটাল বাংলাদেশের সুবিধা নিয়ে আবুধাবিতে বসেই সরকারের কিছু গুরুত্বপূর্ণ ই-ফাইল ক্লিয়ার করেছেন।’

আমিরাতের ভাইস প্রেসিডেন্ট ও প্রধানমন্ত্রী শেখ মোহাম্মদ বিন রশিদ আল মাকতুমের আমন্ত্রণে সরকারি সফরে সোমবার আবুধাবি গেছেন সরকারপ্রধান।

সফরের দ্বিতীয় দিন মঙ্গলবার পারস্পরিক সহযোগিতা বাড়াতে উচ্চতর শিক্ষা ও গবেষণা, বাণিজ্যিক সহযোগিতাসহ চারটি সমঝোতা স্মারকে সই করেছে বাংলাদেশ ও সংযুক্ত আরব আমিরাত।

সংযুক্ত আরব আমিরাতের দুবাইয়ে ওইদিন স্থানীয় সময় বিকেলে দুবাই প্রদর্শনী কেন্দ্রে সফররত প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সংযুক্ত আরব আমিরাতের ওপরাষ্ট্রপতি এবং প্রধানমন্ত্রী ও দুবাইয়ের শাসক মোহাম্মদ বিন রশিদ আল মাকতুমের দ্বিপক্ষীয় বৈঠক অনুষ্ঠিত হয়।

বৈঠক শেষে তাঁদের উপস্থিতিতে এসব সমঝোতা স্মারক সই হয়।

বুধবার আবুধাবিতে দেশটির যুবরাজ শেখ মোহাম্মদ বিন জায়েদ বিন সুলতান আল-নাহিয়ান এবং দেশটির মাদার অফ দ্য ন্যাশন শেখ ফাতিমা বিন মুবারকের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করবেন শেখ হাসিনা। রাতে আবুধাবিতে বাংলাদেশের দূতাবাসে রাষ্ট্রদূত মো. আবু জাফরের আমন্ত্রণে নৈশভোজে অংশ নেবেন তিনি।

বৃহস্পতিবার ফুড অ্যান্ড অ্যাগ্রিকালচার অর্গানাইজেশনের আঞ্চলিক সম্মেলনের উদ্বোধনী আয়োজনে ভার্চুয়ালি অংশ নেবেন প্রধানমন্ত্রী। এ দিন বাংলাদেশ ও আমিরাতের ব্যবসায়িক প্রতিনিধিদের আয়োজনে ব্যবসায়িক ফোরামে ভিডিও কনফারেন্সেও তার যুক্ত হওয়ার কথা রয়েছে।

শুক্রবার স্থানীয় সময় সন্ধ্যায় আমিরাতে বসবাসরত প্রবাসী বাংলাদেশিদের সংবর্ধনায় ভার্চুয়ালি যুক্ত থাকবেন শেখ হাসিনা।

ভিডিও কনফারেন্সের মাধ্যমে রাস আল খাইমায় বাংলাদেশ ইংলিশ প্রাইভেট স্কুল অ্যান্ড কলেজের নির্মিতব্য বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ভবনের ভিত্তি স্থাপন করবেন তিনি।

শনিবার রাতে প্রধানমন্ত্রীর দেশে ফেরার কথা রয়েছে।

Spread the love
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

এই ওয়েবসাইটের যাবতীয় লেখার বিষয়বস্তু, মতামত কিংবা মন্তব্য– লেখকের একান্তই নিজস্ব। somoyekhon.com-এর সম্পাদকীয় নীতির সঙ্গে এর মিল আছে, এমন সিদ্ধান্তে আসার কোনো যৌক্তিকতাই নেই। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে somoyekhon.com আইনগত বা অন্য কোনো ধরনের কোনো প্রকার দায় বহন করে না।