এবার বঙ্গবন্ধুর জন্মদিনে আওয়ামী লীগের সকল কর্মসূচি টুঙ্গিপাড়ায়

0

সময় এখন ডেস্ক:

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মদিন প্রতি বছর ঢাকায় পালন করা হলেও প্রথমবারের মতো ভিন্ন উদ্যোগ নিয়েছে আওয়ামী লীগ। এবারের জাতির পিতার জন্মদিনের সব কর্মসূচি তাঁর জন্মস্থান গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় করার ঘোষণা হয়েছে।

১৯২০ সালের ১৭ই মার্চ টুঙ্গিপাড়ায় জন্মগ্রহণ করেন জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান।

ধানমন্ডিতে বুধবার আওয়ামী লীগ সভাপতির রাজনৈতিক কার্যালয়ে ‘হৃদয়ে পিতৃভূমি’ শিরোনামে ৭ দিনব্যাপী কর্মসূচি ঘোষণা করেন দলটির সভাপতিমণ্ডলীর সদস্য শেখ ফজলুল করিম সেলিম।

যেসব কর্মসূচি হাতে নেওয়া রয়েছে-

১৭ই মার্চ সকালে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা টুঙ্গিপাড়ায় যাবেন। সেখানে তাঁরা বঙ্গবন্ধুর সমাধিতে শ্রদ্ধা অর্পণ করবেন। সেদিন একটি শিশু-কিশোর সমাবেশ হবে। ওইদিন বিকেলে আলোচনা সভার আয়োজন করা হয়েছে। আলোচনায় প্রধানমন্ত্রী উপস্থিত থাকবেন।

প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু সম্পর্কে এবং স্বাধীনতা বিষয়ে গুরুত্বপূর্ণ ভাষণ দেবেন বলে জানিয়েছেন শেখ সেলিম। আলোচনা সভায় আওয়ামী লীগের কিছু অতিথি ও বুদ্ধিজীবী উপস্থিত থাকতে পারেন।

পরদিন ১৮ই মার্চ আওয়ামী লীগের উদ্যোগে টুঙ্গিপাড়ায় আরেকটি আলোচনা সভা হবে। তবে সেখানে প্রধানমন্ত্রী উপস্থিত থাকবেন না। দলের কেন্দ্রীয় নেতারা সভায় অংশ নেবেন এবং বঙ্গবন্ধুর বিভিন্ন কর্মকাণ্ড এবং স্বাধীনতার বিভিন্ন বিষয় সেখানে তুলে ধরা হবে।

শেখ সেলিম জানান, বুদ্ধিজীবীদের উপস্থিতির কথা ভাবা হচ্ছে। তবে ১৮ই মার্চ শবেবরাত হওয়ায় সব অনুষ্ঠান সন্ধ্যার আগেই শেষ করা হবে।

এরপর ধারাবাহিকভাবে ১৯ই মার্চ ছাত্রলীগ, ২০শে মার্চ শ্রমিক লীগ, ২১শে মার্চ কৃষক লীগ, ২২শে মার্চ যুবলীগ, ২৩শে মার্চ যুব মহিলা আওয়ামী লীগ, ২৪শে মার্চ মহিলা আওয়ামী লীগ এবং ২৫শে মার্চ স্বেচ্ছাসেবক লীগের উদ্যোগে আলোচনা সভা হবে।

এ ছাড়া ১৯ থেকে ২৫শে মার্চ স্বাধীনতা চিকিৎসক পরিষদ (স্বাচিপ) উদ্যোগে সপ্তাহব্যাপী ফ্রি মেডিকেল ক্যাম্প অনুষ্ঠিত হবে। লোকজ মেলা হবে ১৯শে মার্চ থেকে ২৫শে মার্চ পর্যন্ত।

২৫শে মার্চ সব আয়োজন শেষ করে ২৬শে মার্চ স্বাধীনতা দিবস পালন করবে আওয়ামী লীগ।

এ ছাড়া ১৭ই মার্চ সকালে ঢাকায় আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়ে এবং সারা দেশের সব কার্যালয়ে পতাকা উত্তোলন করা হবে। সেদিন সকাল সাড়ে ৭টায় ঢাকায় ধানমন্ডি-৩২-এ বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করবে আওয়ামী লীগ।

সভায় উপস্থিত ছিলেন আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য জাহাঙ্গীর কবির নানক, যুগ্ম সাধারণ সম্পাদক আ ফ ম বাহাউদ্দীন নাছিম, সাংগঠনিক সম্পাদক বিএম মোজাম্মেল হক, মির্জা আজম, সাংস্কৃতিক সম্পাদক অসীম কুমার উকিল,

দপ্তর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন জাতীয় বাস্তবায়ন কমিটির সদস্য সচিব ড. কামাল আবদুল নাসের চৌধুরী, যুবলীগের চেয়ারম্যান শেখ ফজলে শামস পরশসহ অনেকে।

Spread the love
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

এই ওয়েবসাইটের যাবতীয় লেখার বিষয়বস্তু, মতামত কিংবা মন্তব্য– লেখকের একান্তই নিজস্ব। somoyekhon.com-এর সম্পাদকীয় নীতির সঙ্গে এর মিল আছে, এমন সিদ্ধান্তে আসার কোনো যৌক্তিকতাই নেই। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে somoyekhon.com আইনগত বা অন্য কোনো ধরনের কোনো প্রকার দায় বহন করে না।