প্রপাগান্ডা ও মিথ্যাচার চালাচ্ছে গণভবনে নিষি’দ্ধ সেই সংবাদগোষ্ঠী!

0

বিশেষ প্রতিবেদন:

১৯৭৪ সালের মত আবারো ষড়’যন্ত্র শুরু হয়েছে। পাকিস্থানী গোয়েন্দা সংস্থা আইএসআই-এর টাকায় প্রতিষ্ঠিত দেশের অন্যতম জনপ্রিয় দৈনিক প্রথম আলো সাভারের সংবাদাদাতার বরাতে ভুয়া খবর প্রকাশ করেছে যে, ‘সাভারে ক্ষুধার্ত সন্তানদের জন্য মাথার চুল বিক্রি’।

সাভারের ব্যাংক কলোনি এলাকায় ভাড়ায় থাকেন এক পরিবার। স্বামী মাটি কাটার কাজ করেন। তাদের ১ বছরের এক মেয়ে ও ২ বছরের ছেলে সন্তান রয়েছে। করোনা ভাইরাসের প্রা’দুর্ভাব দেখা দেওয়ার পর তার স্বামী কর্মহীন হয়ে পড়েন। ঘরে জমানো টাকায় বেশ কয়েকদিন চলেছে তাদের। তবে গত ৩ দিন ধরে ঘরে কোনো টাকা বা খাবার ছিল না। এ অবস্থায় এ-দিক ও-দিক ঘুরেও কোনো ত্রাণ পাননি। এদিকে খেতে না পেয়ে দুই সন্তানের কান্না থামছিল না। অবশেষে সোমবার মাথার চুল কেটে বিক্রির সিদ্ধান্ত নেন ওই নারী। তিনি এলাকার এক নারীর কাছে ১৮০ টাকায় সেই চুল বিক্রি করেন। সেই টাকা দিয়ে সন্তানদের জন্য খাবার কেনেন।

খবরটি কয়েক ঘন্টায় ভাইরাল হয়ে যায়। খবর পেয়ে সাংবাদিকরা হাম’লে পড়েন সাভারের সেই মহিলার খোঁজে। করোনা ভাইরাসে লকডাউনে থাকাবস্থায় অভাবের তা’ড়নায় নিজের মাথার চুল বিক্রি করে বাচ্চার দুধ কেনার মিথ্যা খবরে তোলপাড় শুরু হয়ে। বিভিন্ন গণমাধ্যম ও সামাজিক যোগাযোগ মাধ্যমে (ফেসবুক) এ খবর পেয়ে জনপ্রতিনিধি, ব্যবসায়ী, রাজনৈতিক নেতা, সমাজকর্মীসহ অনেকেই বুধবার ত্রাণ নিয়ে তার বাড়িতে ছুটে যান। স্থানীয় প্রশাসন এ নিয়ে খোঁজ শুরু করলে বেরিয়ে আসে আসল তথ্য।

দিনমজুরের স্ত্রী, দুই সন্তানের জননী সাথী বেগম ২ মাস আগে তার মাথার চুল বিক্রি করেন। সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে মঙ্গলবার ব্যাংক কলোনির এক যুবক এমন কথা পোস্ট করার পরই হৈ চৈ পড়ে যায়। অনুসন্ধানে জানা যায়, করোনা ভাইরাস দেখা দেয়ার আগের ঘটনা এ মুহূর্তের বলে চালানো হয়েছে। এছাড়া ও তিনি তার অভাবের কথা স্থানীয় প্রশাসন, জনপ্রতিনিধি ও রাজনৈতিক নেতা কারও কাছেই আগে জানাননি বলে জানা গেছে।

পৌর এলাকার ৫ নম্বর ওয়ার্ডের ব্যাংক কলোনি ছাপড়া মসজিদ এলাকার নান্নু মিয়ার টিনের বাড়ির একটি কক্ষে ২ মাস আগে পরিবার নিয়ে উঠেন মাটি কাটার শ্রমিক মানিক। বিদ্যুৎ, গ্যাস বিলসহ মাসিক ভাড়া ২৩শ’ টাকা। মানিকের সংসারে স্ত্রী সাথী, দুই পুত্র জুনায়েদ (৫) ও জুবায়ের (১৮ মাস)। তাদের গ্রামের বাড়ি কিশোরগঞ্জ জেলার তাড়াইল উপজেলার সেকেন্দারনগর। বাড়ি মালিক নান্নু থাকেন কেরানীগঞ্জে। মানিক জানান, মাটিকাটার কাজ না থাকায় ২ মাস আগে পরিবার নিয়ে তিনি সাভারে ওই বাড়িতে উঠেন। কিন্তু কাজ কম থাকায় তার পরিবারে অভাব দেখা দেয়। এ অবস্থায় অভাবে তার স্ত্রী দেড় মাস আগে এক ফেরিওয়ালার কাছে ১৮০ টাকায় মাথার চুল বিক্রি করেন।

এদিকে ওই বাড়ির এক রুমের ভাড়াটে মুইফুল বেগম পাশের এক বাড়িতে গৃহ পরিচারিকার কাজ করেন। মুইফুল তার গৃহকর্ত্রীকে কথা প্রসঙ্গে সাথীর চুল বিক্রির কথা বলেন ৩ দিন আগে। ওই গৃহকর্ত্রী তার ভাই রাজীব মাহমুদকে এ কথা জানান। রাজীব মাহমুদ চাল, ডালসহ কিছু নিত্যপণ্য সাথীকে দিয়ে ‘বাচ্চাদের দুধের টাকার জোগার করতে চুল বিক্রি করলেন নারী’ লিখে মঙ্গলবার ফেসবুকে স্ট্যাটাস দেন। এরপর হৈ চৈ শুরু হয়।

ব্যবসায়ী ওবায়দুর রহমান অভি, উপজেলা পরিষদের চেয়ারম্যান মঞ্জুরুল আলম রাজীব, সহমর্মিতা ফাউন্ডেশনসহ বিভিন্ন ব্যক্তি চাল, ডাল, তেল, লবণ, আলুসহ নিত্যপণ্য নিয়ে ওই বাড়িতে ছুটে যান। দেয়া হয় নগদ অর্থও। সাথী জানান, তিনি অভাবের জন্য সাহয্যের খোঁজে কারও কাছে যাননি। চুল বিক্রির কথাও আগ বাড়িয়ে তিনি কাউকে বলেননি। পাশের রুমের ‘খালা’ এসব প্রচার করেছেন। অবশ্য মুইফুল দাবি করেছেন, তিনি এতকিছু বুঝেন না। গৃহকর্ত্রীকে বলেছি, তিনি তার ভাইকে বলেছেন।

আরেকটি মিথ্যা খবরে সোশ্যাল মিডিয়ায় সয়লাব। করোনায় আক্রা’ন্ত ভিআইপিদের জন্য আলাদা হাসপাতাল তৈরি হচ্ছে, যা পুরোপুরি মিথ্যা। স্বাস্থ্য অধিদপ্তরের অতরিক্ত মহাপরিচালক অধ্যাপক ইউছুপ ফকিরের বরাতে করোনা আক্রা’ন্ত ভিআইপিদের জন্য আলাদা হাসপাতাল বানানোর কথা বলা হচ্ছে। যা নির্জলা মিথ্যা কথা।

সরকারের অনুরোধ ও নিষে’ধাজ্ঞা অ’মান্য করে খবরের সত্যাতা যাচাই না করে যারা এমন খবর বিভিন্ন মিডিয়ায় প্রচার করছে, তাদের বিরু’দ্ধে শক্ত অবস্থান না নিলে আবার ব্রাহ্মণবাড়িয়ার মত গণজমায়েত করে করোনা ভাইরাস ছড়িয়ে সরকারকে বিপদে ফেলার চেষ্টা হবে।

বাংলাইনসাইডার

Spread the love
  • 538
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
    538
    Shares

এই ওয়েবসাইটের যাবতীয় লেখার বিষয়বস্তু, মতামত কিংবা মন্তব্য– লেখকের একান্তই নিজস্ব। somoyekhon.com-এর সম্পাদকীয় নীতির সঙ্গে এর মিল আছে, এমন সিদ্ধান্তে আসার কোনো যৌক্তিকতাই নেই। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে somoyekhon.com আইনগত বা অন্য কোনো ধরনের কোনো প্রকার দায় বহন করে না।