সেই বিখ্যাত ব্যাট আর শ্যাম্পেন নিলামে তুলবেন আশরাফুল

0

স্পোর্টস ডেস্ক:

আজ থেকে ঠিক ১৫ বছর আগের কথা। ২০০৫ সালের ন্যাটওয়েস্ট সিরিজে কার্ডিফের সোফিয়া গার্ডেনে রিকি পন্টিংয়ের অজেয় অস্ট্রেলিয়ার মুখোমুখি ক্রিকেটবিশ্বে সদ্যই মাথা তুলে দাঁড়ানো বাংলাদেশ।

সেই ম্যাচে লাল সবুজের জার্সিতে মাঠে নামেন এক কিশোর- মোহাম্মদ আশরাফুল। সৃষ্টি হয় ইতিহাস। সেই আশরাফুলের সেঞ্চুরিতে প্রথমবারের মতো ৫ উইকেটে অস্ট্রেলিয়াকে উড়িয়ে দেয় বাংলাদেশ! চমকে যায় ক্রিকেট বিশ্ব! ভাঙাচোরা দল হিসেবে সেটা ‘আপসেট’ হলেও আসলে এই জয় ছিল টাইগারদের আগমনী বার্তা।

সেই জয়ের আগ পর্যন্ত সিরিজ নিয়ে নাক-ওঁচা ব্রিটিশ মিডিয়াতে বাংলাদেশ নিয়ে যথেষ্ট তুচ্ছ-তা’চ্ছিল্য করা হয়। বাংলাদেশি কোনো খেলোয়াড়কে নিয়ে তেমন কোনো প্রতিবেদনও প্রকাশিত হয়নি। সত্যি বলতে কি, পাত্তাই পায়নি বাংলাদেশ কার্ডিফের ম্যাচটির আগ পর্যন্ত।

পরাশক্তি অস্ট্রেলিয়ার বিপক্ষে ঐতিহাসিক সেই জয়ের নায়ক ছিলেন মোহাম্মদ আশরাফুল। তিনি অজিদের দূর্দান্ত সব বোলারদের নাকের পানি চোখের পানি এক করে ১০১ বলে ১১ বাউন্ডারিতে করেছিলেন ঠিক ১০০ রান। ম্যাচ সেরার পুরস্কার হিসেবে পেয়েছিলেন এক বোতল শ্যাম্পেন, যা এখনো অক্ষ’ত আছে। এছাড়া অভিষেক টেস্টে শ্রীলঙ্কার বিপক্ষে সেঞ্চুরি করে বিশ্ব রেকর্ডও গড়েছিলেন। সেই ২টি সেঞ্চুরির ব্যাট আর এক বোতল শ্যাম্পেন এবার নিলামে তুলতে যাচ্ছেন বাংলাদেশর একসময়ের ‘লিটল মাস্টার’। না, আর্থিক সমস্যায় ভূগছেন না তিনি। নিলামের উদ্দেশ্য খুবই মহৎ।

বিশ্বজুড়ে চলছে করোনা ভাইরাসের আ’গ্রাসন। এই দু’র্দিনে সবচেয়ে বিপদে পড়েছেন দিনমজুররা। ক্রিকেটারার দলীয় এবং ব্যক্তিগত উদ্যোগে মানুষের পাশে এসে দাঁড়িয়েছেন। করোনার বিরু’দ্ধে ল’ড়াইয়ে তহবিল সংগ্রহের জন্য কয়দিন আগে মুশফিকুর রহিম দেশকে প্রথম ডাবল সেঞ্চুরি উপহার দেওয়া ব্যাটটি নিলামে তোলার ঘোষণা দিয়েছেন।

একই কারণে নিজের ক্রিকেট সামগ্রীগুলো নিলামে তুলবেন অ্যাশ। চেয়েছিলেন বৃদ্ধ বয়সে টাকার অভাব হলে এগুলো নিলাম করবেন। কিন্তু মানুষের ক’ষ্ট দেখে আর স্থির থাকতে পারেননি তিনি। আপাতত তিনি নিলামে তোলার মাধ্যমের সন্ধানে আছেন।

Spread the love
  • 15
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
    15
    Shares

এই ওয়েবসাইটের যাবতীয় লেখার বিষয়বস্তু, মতামত কিংবা মন্তব্য– লেখকের একান্তই নিজস্ব। somoyekhon.com-এর সম্পাদকীয় নীতির সঙ্গে এর মিল আছে, এমন সিদ্ধান্তে আসার কোনো যৌক্তিকতাই নেই। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে somoyekhon.com আইনগত বা অন্য কোনো ধরনের কোনো প্রকার দায় বহন করে না।