বাজারে পাওয়া যাচ্ছে কেরুর ভিনেগার

0

অর্থনীতি ডেস্ক:

এবার বাজারে এলো কেরু অ্যান্ড কোম্পানির তৈরি করা কেরুজ ভিনেগার। বাংলাদেশ চিনি ও খাদ্য শিল্প কর্পোরেশনের আওতাধীন কেরু অ্যান্ড কোম্পানি (বাংলাদেশ) লিমিটেড নতুন আঙ্গিকে এ পণ্যটি বাজারজাত শুরু করেছে। বৃহস্পতিবার (১৬ এপ্রিল) শিল্পমন্ত্রণালয় থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, সম্প্রতি করোনা ভাইরাস (কোভিড-১৯) সংক্র’মণ ঠেকাতে কেরু অ্যান্ড কোম্পানি প্রথম বাজারে নিয়ে আসে কেরুজ হ্যান্ড স্যানিটাইজার। হ্যান্ড স্যানিটাইজার উৎপাদনের পাশাপাশি প্রতিষ্ঠানটি কৃষি উৎপাদন বাড়াতে পরিবেশবান্ধব জৈব সার ‘সোনার দানা’ উৎপাদন ও বাজারজাত করছে।

এরই ধারাবাহিকতায় এবার বাজারে এসেছে কেরুর ভিনেগার। মাছ বা মাংসের বাড়তি গন্ধ দূর করতে ভিনেগার অত্যন্ত কার্যকর। হালকা ধরনের খাবার তৈরিতে যেমন স্যুপ বা বীজ জাতীয় খাবারে এর ব্যবহার বেশি দেখা যায়। এছাড়া খাবার সংরক্ষণ, সবজি রান্না, সালাদ ড্রেসিং করা হয় ভিনেগার দিয়ে। এটি শরীরের বাড়তি চর্বি কমাতেও সাহায্য করে।

এ প্রসঙ্গে কেরুর ব্যবস্থাপনা পরিচালক মো. আবু সাঈদ বলেন, কেরুতে দুই ধরনের ভিনেগার উৎপাদিত হয়। সাদা ভিনেগার ও মল্টেড ভিনেগার। ১৯৯৫-৯৬ সাল থেকে কেরুর ফার্মাসিউটিক্যাল বন্ধ হয়ে যাওয়ার পর থেকে ডিস্টিলারি সহায়ক পণ্য শাখা স্থাপন করে ভিনেগার উৎপাদন শুরু হয়। কেরুর কারখানায় ভিনেগারের বার্ষিক উৎপাদন ক্ষমতা সর্বোচ্চ ৩০ (ত্রিশ) হাজার লিটার। প্রতি ৪৫০ মিলিলিটারের বোতল ৫০ টাকা ও ৭৫০ মিলিলিটারের বোতল ৮০ টাকা দরে বিক্রি করা হচ্ছে।

তারাবির নামাজ ঘরে বসে পড়ার আহ্বান প্রধানমন্ত্রীর

রমজান মাসে ঘরে বসে তারাবি পড়ার পরামর্শ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বৃহস্পতিবার (১৬ এপ্রিল) ঢাকা বিভাগের ৯টি জেলার কর্মকর্তা ও জনপ্রতিনিধিদের সঙ্গে ভিডিও কনফারেন্সে বক্তব্য দেওয়ার সময় তিনি এ পরামর্শ দেন।

শেখ হাসিনা বলেন, সৌদি আরবে পর্যন্ত মসজিদে নামাজের জন্য জমায়েত হওয়া বন্ধ করে দেওয়া হয়েছে। মসজিদ, মন্দির, গির্জা সব জায়গা সুরক্ষিত করার ব্যবস্থা নেওয়া হয়েছে। ভ্যাটিকান সিটিও সুরক্ষিত করার ব্যবস্থা নেওয়া হয়েছে। ইবাদত তো আপনি যে কোনও জায়গায় বসে করতে পারেন। কাজেই ঘরে বসে নামাজ আদায় করুন। এখন তো ইবাদতের একটি বড় সুযোগ এসেছে।

ঘরে বসে তারাবির নামাজ পড়ার পরামর্শ দিয়ে তিনি বলেন, আপনারা ঘরে বসে তারাবি পড়েন। যে যার মতো করে পড়েন। আল্লাহকে ডাকতে হবে। ইবাদত করতে হবে আপনার মতো করে। যতটা ডাকতে পারবেন, সেটাই আল্লাহ কবুল করবে।

Spread the love
  • 74
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
    74
    Shares

এই ওয়েবসাইটের যাবতীয় লেখার বিষয়বস্তু, মতামত কিংবা মন্তব্য– লেখকের একান্তই নিজস্ব। somoyekhon.com-এর সম্পাদকীয় নীতির সঙ্গে এর মিল আছে, এমন সিদ্ধান্তে আসার কোনো যৌক্তিকতাই নেই। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে somoyekhon.com আইনগত বা অন্য কোনো ধরনের কোনো প্রকার দায় বহন করে না।