করোনা ঠেকাতে মুগদা হাসপাতালে ‘3-T’ মডেল চালু

0

সময় এখন ডেস্ক:

ঢাকা-৯ নির্বাচনি এলাকাসহ পূর্বাঞ্চলের বাসিন্দাদের জন্য মুগদা জেনারেল হাসপাতালে করোনা ভাইরাস প্রতিরোধে থ্রি টি (টেস্ট, ট্রেস এবং ট্রিটমেন্ট) মডেল চালু করা হয়েছে।

বুধবার (১৫ এপ্রিল) মুগদা জেনারেল হাসপাতালের পরিচালনা কমিটির সভাপতি ও জাতীয় সংসদের পরিবেশ, বন ও জলবায়ুবিষয়ক সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি সাবের হোসেন চৌধুরী স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, কোভিড-১৯ পরীক্ষার জন্য গত ১৪ এপ্রিল মুগদা জেনারেল হাসপাতাল এবং চাইল্ড হেলথ রিসার্চ ফাউন্ডেশনের মধ্যে একটি সহযোগিতা চুক্তি স্বাক্ষরিত হয়েছে। মুগদা হাসপাতালের পক্ষে চুক্তিতে স্বাক্ষর করেন হাসপাতালের পরিচালক ডা. শহীদ মোহাম্মদ সাদিকুর রহমান এবং চাইল্ড হেলথ রিসার্চ ফাউন্ডেশনের পক্ষে স্বাক্ষর করেন নির্বাহী পরিচালক ড. সমীর কুমার সাহা।

চাইল্ড হেলথ রিসার্চ ফাউন্ডেশন প্রতিষ্ঠানটি সরকার অনুমোদিত এবং এখানে অত্যাধুনিক মানের ল্যাবরেটরি রয়েছে। প্রতিষ্ঠানটি উন্নত মানের টেস্টিং কিট ব্যবহার করে করোনা পরীক্ষা করে থাকে, যা অত্যন্ত নির্ভরযোগ্য।

বিজ্ঞপ্তিতে বলা হয়, এ চুক্তির মাধ্যমে মুগদা জেনারেল হাসপাতালের করোনা ইউনিটে সম্ভাব্য করোনা রোগীদের কাছ থেকে নমুনা সংগ্রহ করে একই দিনে চাইল্ড হেলথ রিসার্চ ফাউন্ডেশনে পরীক্ষার জন্য পাঠানো হবে। প্রতিষ্ঠানটি ২৪ ঘণ্টার মধ্যে নমুনা পরীক্ষা শেষে রিপোর্ট তৈরি করে তা আইইডিসিআর এবং মুগদা হাসপাতালে পাঠাবে। এছাড়া মুগদা মেডিক্যাল কলেজে একটি পিসিআর মেশিন বসানো হয়েছে, এর মাধ্যমে প্রতিদিন একসাথে ৯৬টি নমুনা পরীক্ষা করা সম্ভব হবে এবং দ্রুততম সময়ের মধ্যে রিপোর্ট পাওয়া যাবে।

মুগদা হাসপাতালের পক্ষ থেকে আরও জানানো হয়, চালু করা ‘থ্রি টি মডেলের’ আওতায় পরীক্ষার মাধ্যমে করোনা আক্রা’ন্ত ব্যক্তিদের শনাক্ত, আইসোলেশনকরণ এবং আক্রা’ন্ত ব্যক্তিদের সংস্পর্শে আসা লোকদের কোয়ারান্টাইন নিশ্চিত করার ব্যবস্থা গ্রহণ করা হবে। এখানে শনাক্ত হওয়া করোনা ভাইরাসে আক্রা’ন্ত রোগীদের চিকিৎসার জন্য সরকার নির্ধারিত হাসপাতালে পাঠানো হবে।

Spread the love
  • 66
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
    66
    Shares

এই ওয়েবসাইটের যাবতীয় লেখার বিষয়বস্তু, মতামত কিংবা মন্তব্য– লেখকের একান্তই নিজস্ব। somoyekhon.com-এর সম্পাদকীয় নীতির সঙ্গে এর মিল আছে, এমন সিদ্ধান্তে আসার কোনো যৌক্তিকতাই নেই। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে somoyekhon.com আইনগত বা অন্য কোনো ধরনের কোনো প্রকার দায় বহন করে না।