জানেন, কোন ৩ ধরনের মানুষ প্রেমে প্র’তারণা করে সবচাইতে বেশি?

0

লাইফ স্টাইল ডেস্ক:

সারা বিশ্বে ব্রেকআপ এবং ডিভোর্সের বড় একটি কারণ হলো প্র’তারণা। একজন বিশ্বস্ত, কিন্তু অপরজন প্রেম করে বেড়াচ্ছে তার অজান্তে- এই ঘটনাগুলো অ’কল্পনীয় ফাটল ধরায় সম্পর্কে। প্র’তারণা বা চিটিং হলো সেটাই, যেটা আপনাদের সম্পর্কের সীমা ল’ঙ্ঘন করে এবং বিশ্বস্ততা ভা’ঙে। দুঃখের ব্যাপার হলো, আপনি যতটা ভাবছেন, তার চাইতেও অনেক বেশি দেখা যায় এই চিটিং।

YouGov জরিপে দেখা যায়, প্রতি ৫ জন ব্রিটিশ নাগরিকের মাঝে ১ জন বিবাহবহির্ভূত সম্পর্কে জড়িত। আর প্রতি ৩ জনে ১ জন এমন সম্পর্কে জড়ানোর চিন্তা করেন। এদের ৪ ভাগের ১ ভাগ এমন ২টি সম্পর্কে জড়িত ছিলেন, ২০ শতাংশ মানুষ ৩টি সম্পর্কে এবং ৮ শতাংশ ৫টি বা তারও বেশি সম্পর্কে জড়িত ছিলেন!

কী করে বুঝবেন আপনার ভালোবাসার মানুষ অথবা আপনার জীবনসঙ্গী আপনার সাথে প্র’তারণা করবে না? নিউ ইয়র্ক টাইমসের বেস্ট সেলিং লেখক এবং “লাভ লাইফ স্ট্র্যাটেজিস্ট” ম্যাথিউ হাসির মতে, ৩ ধরনের মানুষ আছে যারা চিটিং করতে বেশি পারদর্শী। তারা হলেন-

১) নারসিসিস্ট বা আত্মকেন্দ্রিক মানুষ

নারসিসিস্ট হলো সেসব মানুষ যারা নিজেদেরকে ছাড়া কিছুই ভাবতে পারেন না। সবার আগে তারা নিজের স্বার্থ দেখেন এবং নিজেদেরকে ভালোবাসেন অন্য সবার চাইতে বেশি। তারা চিটিং করে কেন? তারা প্রমাণ করতে চায় তারা ভালোবাসার জন্য কতটা যোগ্য। একজন মানুষের ভালোবাসা তাদের জন্য যথেষ্ট নয়। তারা চায় সবার থেকে ভালোবাসা পেতে। এমনকি তা করতে গিয়ে প্র’তারণা করাটাও তাদের পক্ষে অসম্ভব নয়। এছাড়াও একটি গবেষণায় দেখা যায়, নারসিসিস্টরা প্রেমের সম্পর্কে বিশ্বস্ত থাকতে পারে না। বিশেষ করে আরো ভালো কোনো সঙ্গী খুঁজে পাওয়ার ব্যাপারটা সব সময় তাদের মাথায় থাকে।

২) আত্মবিশ্বাসহীন মানুষ

আমাদের সবারই এমন কিছু সময় আসে যখন আমরা নিজেদের ওপর আত্মবিশ্বাস হারিয়ে ফেলি। সেটা না। এখানে এমন সব মানুষের কথা বলা হচ্ছে, যাদের এই আত্মবিশ্বাসের অভাব খুবই বেশি এবং তারা মনে করে আপনি যদি তাদেরকে যথেষ্ট ভালোবাসা না দেন তারা সেটা অন্য কোথাও থেকে খুঁজে নেবে। এ ব্যাপারটা খুবই ভ’য়ংকর। কোনো কারণে দু’জনের মাঝে দূরত্ব তৈরি হলেই চিটিং করার প্রবণতা বাড়তে দেখা যায় এসব মানুষের ক্ষেত্রে। এমন আচরণের মূলে থাকে ইগো।

৩) স্বার্থপর মানুষ

স্বার্থপর মানুষের আসলে সেই বিবেকবোধ থাকে না যে তারা সম্পর্কে বিশ্বস্ততা বজায় রাখবে। তারা জানে, প্র’তারণা করলে ক’ষ্ট পাবেন সঙ্গীটি। কিন্তু তারা এমনই স্বার্থপর যে এ ব্যাপারটাকে আমলেই নেয় না।

সূত্র: আইএফএল সায়েন্স

Spread the love
  • 27
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
    27
    Shares

এই ওয়েবসাইটের যাবতীয় লেখার বিষয়বস্তু, মতামত কিংবা মন্তব্য– লেখকের একান্তই নিজস্ব। somoyekhon.com-এর সম্পাদকীয় নীতির সঙ্গে এর মিল আছে, এমন সিদ্ধান্তে আসার কোনো যৌক্তিকতাই নেই। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে somoyekhon.com আইনগত বা অন্য কোনো ধরনের কোনো প্রকার দায় বহন করে না।