‘ভূত’-এর কারনে ঘর ছেড়ে বেরোচ্ছে না ইন্দোনেশিয়ার গ্রামবাসী!

0

আন্তর্জাতিক ডেস্ক:

অভিনব এক উপায়ে গ্রামবাসীদের ঘরে রাখার উদ্যোগ নিয়েছে ইন্দোনেশিয়ার একদল স্বেচ্ছাসেবী। দেশটির একটি গ্রামে লোকজনকে ঘরে রাখা বা সামাজিক দূরত্ব বজায় রাখতে ‘ভূত’-এর সাহায্য নেওয়া হয়েছে। একদল স্বেচ্ছাসেবী ভূতের মতো সেজে টহল দিচ্ছে জাভা দ্বীপের কেপু গ্রামে।

ইন্দোনেশিয়ার রূপকথা অনুযায়ী, মৃ’ত মানুষের আত্মা ভূত হয়ে ঘুরে বেড়ায়। তাই ভূত সেজে রাতে হেঁটে বেড়িয়ে মানুষকে ঘরে রাখার কাজ করছে স্বেচ্ছাসেবীরা।

প্রথম দিকে অবশ্য বিপরীত প্রতিক্রিয়া দেখা গিয়েছিল। ভূতরূপী স্বেচ্ছাসেবীদের খুঁজতে লোকজন বেরিয়ে পড়তো। তবে ধীরে ধীরে অবস্থার উন্নতি হতে শুরু করে।

স্থানীয় বাসিন্দা করানো সুপাদমো রয়টার্সকে জানান, ভূত দেখার পর মা-বাবা ও শিশুরা ঘর থেকে বের হয় না। মাগরিবের নামাজের পর লোকজন জড়ো হয় না। তারা আর রাস্তাঘাটে অবস্থান করে না।

যুক্তরাষ্ট্রের জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের তথ্য অনুযায়ী, ইন্দোনেশিয়ায় এখন পর্যন্ত ৪ হাজার ৫৫৭ জনের শরীরে করোনা ভাইরাস শনাক্ত হয়েছে। এর মধ্যে ৩৯৯ জনের মৃ’ত্যু হয়েছে। সূত্র: বিবিসি।

যুক্তরাষ্ট্রকে ৬ লাখ করোনা টেস্টিং কিট দেবে দক্ষিণ কোরিয়া

করোনা ভাইরাস পরীক্ষায় যুক্তরাষ্ট্রকে ৬ লাখ কিট দেবে দক্ষিণ কোরিয়া। ১৪ এপ্রিল মঙ্গলবার এর প্রথম চালান পাঠানোর কথা রয়েছে। নাম প্রকাশে অনিচ্ছুক দক্ষিণ কোরিয়ার একজন কর্মকর্তার বরাত দিয়ে এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে সংবাদমাধ্যম রয়টার্স।

প্রতিবেদনে বলা হয়েছে, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের অনুরোধে এসব কিট পাঠানো হচ্ছে। গত ২৫ মার্চ ফোনে দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জ ইন-এর সঙ্গে কথা বলেন ট্রাম্প। এ সময় তিনি যুক্তরাষ্ট্রে করোনার টেস্টিং কিট পাঠানোর অনুরোধ জানান।

জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের তথ্য অনুযায়ী, যুক্তরাষ্ট্রে এখন পর্যন্ত এ ভাইরাসে আক্রা’ন্ত হয়েছে ৫ লাখ ৪৭ হাজার ৫৯০ জন। এর মধ্যে ২২ হাজার ১০৯ জনের মৃ’ত্যু হয়েছে। দেশটিতে এ ভাইরাসে সবচেয়ে বেশি মানুষের মৃ’ত্যু হয়েছে নিউ ইয়র্কে। সেখানে ইতোমধ্যেই এ সংখ্যা ৯ হাজার ছাড়িয়েছে।

হোয়াইট হাউসের করোনা টাস্কফোর্সের কর্মকর্তা ডা. ডেবোরা ব্রিক্স সম্প্রতি আশ’ঙ্কা জানিয়ে বলেছেন, প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়া হলেও ১ লাখ মৃ’ত্যু কিছুতেই এড়াতে পারবে না যুক্তরাষ্ট্র। আর সোশ্যাল ডিসট্যান্সিং মেনে চলা না হলে এ সংখ্যা ২২ লাখ পর্যন্ত পৌঁছাতে পারে।

Spread the love
  • 98
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
    98
    Shares

এই ওয়েবসাইটের যাবতীয় লেখার বিষয়বস্তু, মতামত কিংবা মন্তব্য– লেখকের একান্তই নিজস্ব। somoyekhon.com-এর সম্পাদকীয় নীতির সঙ্গে এর মিল আছে, এমন সিদ্ধান্তে আসার কোনো যৌক্তিকতাই নেই। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে somoyekhon.com আইনগত বা অন্য কোনো ধরনের কোনো প্রকার দায় বহন করে না।