বাজারে তদারকি: সাড়ে ১৫ হাজার টাকা জরি’মানা আদায়

0

সময় এখন ডেস্ক:

নিত্য প্রয়োজনীয় পণ্যের প্যাকেটে মোড়ক না থাকা, পণ্যের মূল্য তালিকা সংরক্ষণ না করা ও নির্ধারিত দামের চেয়ে বেশি দামে পণ্য বিক্রির দায়ে ৮টি ব্যবসা প্রতিষ্ঠানের কাছ থেকে সাড়ে ১৫ হাজার টাকা জরি’মানা আদায় করেছে বাণিজ্য মন্ত্রণালয়ের অধীন জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর।

আজ সোমবার (১৩ এপ্রিল) সকাল থেকে অভিযান চালিয়ে এই জরি’মানা আদায় করা হয় বলে জানিয়েছেন প্রতিষ্ঠানটির উপ-পরিচালক মাসুম আরেফিন।

ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর জানায়, জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালকের নির্দেশনায় ঢাকা বিভাগীয় কার্যালয়ের উপ-পরিচালক (উপ-সচিব) মনজুর মোহাম্মদ শাহরিয়ার, প্রধান কার্যালয়ের উপ-পরিচালক মো. মাসুম আরেফিন, বিকাশ চন্দ্র দাস ও সহকারী পরিচালক শাহনাজ সুলতানা, আব্দুল জব্বার মণ্ডল, রোজিনা সুলতানার নেতৃত্বে ঢাকা মহানগরের শ্যামবাজার, বাবুবাজার, নয়াবাজার, কাপ্তান বাজার, শান্তিনগর বাজার, সেগুনবাগিচা বাজার, গাবতলী বাজার, আমিনবাজার ও সাভার উপজেলার বিভিন্ন বাজারে তদারকিমূলক অভিযান পরিচালিত হয়।

এ সময় নিত্য প্রয়োজনীয় পণ্যের প্যাকেটের ওপর মোড়ক না থাকা, পণ্যের মূল্য তালিকা সংরক্ষণ না করা ও নির্ধারিত দামের চেয়ে বেশি দামে পণ্য বিক্রির অপরাধে ৮টি ব্যবসা প্রতিষ্ঠানকে ভোক্তা-অধিকার সংরক্ষণ আইন, ২০০৯ অনুযায়ী ১৫ হাজার ৫০০ টাকা জরি’মানা আরোপ ও আদায় করা হয়।

এছাড়াও মহানগরের ৩টি স্থানে টিসিবির ন্যায্য মূল্যের পণ্য বিক্রয় (ট্রাকসেল) তদারকি করা হয়। ভোক্তারা অভিযোগ করেন, বাংলা বাজারের ডিলার ভোক্তাদের চাহিদা মতো পণ্য কেনার সুযোগ দিচ্ছে না। প্যাকেজ আকারে পণ্য কিনতে বাধ্য করছেন। এ বিষয়ে তাৎক্ষণিক ব্যবস্থা নেওয়া হয় এবং ভোক্তার চাহিদা মতো পণ্য সরবরাহের ব্যবস্থা করা হয়।

মাসুম আরেফিন জানান, বাজার তদারকির পাশাপাশি ভোক্তাদের সরকার নির্ধারিত স্বাস্থ্যবিধি মেনে ও সামাজিক দুরত্ব বজায় রেখে পণ্য ক্রয় করতে আহ্বান জানানো হয়। সেই সঙ্গে প্রয়োজনের অতিরিক্ত পণ্য ক্রয় না করার জন্য অনুরোধ করা হয়।

Spread the love
  • 22
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
    22
    Shares

এই ওয়েবসাইটের যাবতীয় লেখার বিষয়বস্তু, মতামত কিংবা মন্তব্য– লেখকের একান্তই নিজস্ব। somoyekhon.com-এর সম্পাদকীয় নীতির সঙ্গে এর মিল আছে, এমন সিদ্ধান্তে আসার কোনো যৌক্তিকতাই নেই। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে somoyekhon.com আইনগত বা অন্য কোনো ধরনের কোনো প্রকার দায় বহন করে না।