হ্যাকারকে ৭৫ হাজার মার্কিন ডলার পুরস্কার দিল অ্যাপল

0

বিজ্ঞান ও তথ্য প্রযুক্তি ডেস্ক:

অ্যাপলের আইফোনের সিকিউরিটি বাগ ধরিয়ে দিয়ে ৭৫ হাজার মার্কিন ডলার পুরস্কার জিতে নিল একজন এথিক্যাল হ্যাকার। যা বাংলাদেশি টাকায় প্রায় ৬৪ লাখ টাকা।

এই সিকিউরিটি বাগটি এতদিন অ্যাপলের কাছ ধরা পড়েনি। এর মাধ্যমে আইফোনের ক্যামেরা হ্যাক করা সম্ভব ছিল। সারা পৃথিবীতেই এই ধরনের এথিক্যাল হ্যাকারদেরকে পুরস্কার দেয়ার মাধ্যমে উৎসাহিত করা হয়।

ফোর্বসের বরাত দিয়ে গ্যাজেট নাউয়ের এক প্রতিবেদন বলা হয়, আইফোনে ওই সিকিউরিটি বাগ দীর্ঘদিন ধরেই ছিল। এবং এটি ওই হ্যাকার ধরিয়ে দেয়ার পর অ্যাপল ফোনের সমস্যাটি দূর করতে সক্ষম হয়েছে।

অ্যাপলের ফোনের সিকিউরিটি বাগ ধরিয়ে দেয়া ওই হ্যাকারের নাম রায়ান পিকরেন। যিনি একজন এথিক্যাল হ্যাকারা। তিনি অ্যাপলের নিজস্ব ব্রাউজার সাফারিতে সফটওয়্যার বাগ দেখতে পান। এতে ৭টি ফ্লজ ছিল। যার মাধ্যমে আইফোনের ক্যামেরা হ্যাক করা সম্ভব ছিল।

এগুলোকে বলা হয় জিরো-ডে ভালনারেবেলিটিজ। যার মাধ্যমে আইফোনের ক্যামেরা ও মাইক্রোফোন হ্যাকারদের নিয়ন্ত্রণে নেয়া সম্ভব ছিল। যদি আইফোন ব্যবহাকারীরা ম্যালিসিয়াস সাইট ভিজিট করেন, তখন তাদের ফোনের ক্যামেরা ও মাইক্রোফোন অন্যের নিয়ন্ত্রণে চলে যেতো।

পিকরেন এসব সিকিউরিটিজ ফ্লেজ গত বছরের ডিসেম্বর মাসে উদ্ঘাটন করতে সমর্থ হন। এবং বিষয়টি অ্যাপলকে জানান। অ্যাপল জানুয়ারি মাসে সাফারির ১৩.০.৫ আপডেট ভার্সনে ৬টি সমস্যা দূর করতে সমর্থ হয়। বাকি একটি সিকিউরিটিজ ফ্লজ সর্বশেষ আপডেট ১৩.১ এর মাধ্যমে দূর করে।

ওই এথিক্যাল হ্যাকার জানায়, বাগ বাউন্টি প্রোগ্রামের মাধ্যমে অ্যাপলের সিকিউরিটি বাগ ধরিয়ে দিতে পেরে তার ভালো লাগছে। এর মাধ্যমে আইফোনের ব্যবহারকারীরাও স্বস্তি অনুভব করছেন।

অ্যাপল তাদের উদ্ভাবিত বিভিন্ন ডিভাইস ও সিস্টেমের বাগ বা সফটওয়্যারের ভুল ধরিয়ে দেয়ার জন্য বাগ বাউন্টি প্রোগামের আয়োজন করে। এটা তাদের নিয়মিত কার্যক্রম। এর আগেও বহুবার এই ধরনের প্রোগ্রামের আয়োজন করা হয়েছিল। যার মাধ্যমে এথিক্যাল হ্যাকারদের পুরস্কৃত করা হয়।

Spread the love
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

এই ওয়েবসাইটের যাবতীয় লেখার বিষয়বস্তু, মতামত কিংবা মন্তব্য– লেখকের একান্তই নিজস্ব। somoyekhon.com-এর সম্পাদকীয় নীতির সঙ্গে এর মিল আছে, এমন সিদ্ধান্তে আসার কোনো যৌক্তিকতাই নেই। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে somoyekhon.com আইনগত বা অন্য কোনো ধরনের কোনো প্রকার দায় বহন করে না।