যে ১৮টি দেশ এখনও করোনামুক্ত!

0

আন্তর্জাতিক ডেস্ক:

বিশ্বে মোট দেশের সংখ্যা ১৯৭। আর এর মধ্যে কমপক্ষে ১৫০টি দেশে গণ পরিসরে ছড়িয়ে পড়েছে করোনা ভাইরাস। নিজেদের বাঁচানোর জন্য কোমর বেঁধে নেমেছে দেশগুলি। জোর দেওয়া হচ্ছে লকডাউনের মাধ্যমে ঘরে-বাইরে মানুষের উপস্থিতির হার কমানোর বিষয়ে।

এছাড়া নানা পরীক্ষা নিরীক্ষা চলছে আরও কার্যকরী কৌশল উদ্ভাবনের ব্যাপারেও। এই মহামা’রী সৃষ্টিকারী ভাইরাসের বিরু’দ্ধে ল’ড়াইয়ে যখন হিমশিম খাচ্ছে বিশ্বের তাবৎ বড় বড় দেশগুলি, ঠিক তখন করোনামুক্ত জীবন কাটাচ্ছেন মাত্র ১৮টি দেশের মানুষ। ব্রিটিশ গণমাধ্যম বিবিসি’র এক প্রতিবেদন অনুযায়ী, বিশ্বের এই ১৮টি দেশে করোনা ভাইরাস পৌঁছনোর আশ’ঙ্কা প্রায় নেই বলেই চলে।

করোনা মহামা’রীর শুরু হয়েছিল চীনের হুবেই প্রদেশের উহান শহর থেকে। কিন্তু সেই চীনের প্রতিবেশি দেশ উত্তর কোরিয়াতে এখনও তেমনভাবে করোনা আক্রা’ন্তের কথা শোনা যাচ্ছে না। যদিও এই দেশ থেকে প্রাপ্ত সরকারি প্রতিবেদন নিয়ে সন্দেহ রয়েছে বিশেষজ্ঞদের মনে। তবু সরকারিভাবে করোনা-মুক্তই বলা হয়েছে কিম জং উনের দেশ। একইভাবে ভ’য়াবহ এই ভাইরাস পৌঁছতে পারেনি যু’দ্ধবিধ্বস্ত দেশ ইয়েমেনেও।

জাতিসংঘের তথ্য অনুযায়ী, একাধিক ক্ষুদ্র দ্বীপ বা দেশে ভাইরাসের কু’নজর পড়েনি। এই তালিকায় রয়েছে পর্যটনে পিছিয়ে বিশ্বের প্রথম ১০টি দেশের মধ্যে ৭টি দেশই। যেমন- নাউরু, কিরিবাতি, টুভালুর মতো দেশ। এরমধ্যে একাধিক দেশের জনসংখ্যা ১০ হাজারেরও কম। প্রশান্ত মহাসাগরের বুকে অবস্থিত কিরিবাতি দ্বীপে বছরে মাত্র ১৬০ জন পর্যটক বেড়াতে যান। বিশেষজ্ঞদের মতে, দীর্ঘদিনের সামাজিক দূরত্ব মেনে চলার অভ্যাসই এই দেশগুলিকে করোনা মোকাবিলায় সাহায্য করেছে।

করোনা প্র’ভাব না পড়লেও সাবধানতা অবলম্বন করে বিমান পরিষেবা বন্ধ রেখেছ নাউরুর মতো দেশ। জরুরি অবস্থা জারি করেছে টোঙ্গা, ভানাউতুর মতো ছোট দেশগুলিও।

প্রসঙ্গত, বিশ্বে করোনা ভাইরাসে আক্রা’ন্তের সংখ্যা ক্রমশই লাফিয়ে বাড়ছে। এই মুহূর্তে ১০ লাখের বেশি মানুষ মারণ-ভাইরাসে আক্রা’ন্ত। মৃ’তের সংখ্যা প্রায় ৬০ হাজার ছুঁইছুঁই।

Spread the love
  • 183
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
    183
    Shares

এই ওয়েবসাইটের যাবতীয় লেখার বিষয়বস্তু, মতামত কিংবা মন্তব্য– লেখকের একান্তই নিজস্ব। somoyekhon.com-এর সম্পাদকীয় নীতির সঙ্গে এর মিল আছে, এমন সিদ্ধান্তে আসার কোনো যৌক্তিকতাই নেই। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে somoyekhon.com আইনগত বা অন্য কোনো ধরনের কোনো প্রকার দায় বহন করে না।