করোনায় মৃ’তের গোসল-জানাজা-দাফন দেবে ‘ম্যান ফর ম্যান’

0

সাভার প্রতিনিধি:

করোনা ভাইরাসের প্রা’দুর্ভাবের সময় জ্বর, সর্দি-কাশি আক্রা’ন্ত ব্যক্তিদের বহন করছে না কোনো অ্যাম্বুলেন্স, হাসপাতালে মিলছে না চিকিৎসাসেবা। এমনকি করোনা সন্দেহে মৃ’ত ব্যক্তির গোসল, জানাজা ও দাফন নিয়ে সৃষ্টি হচ্ছে জটিলতা।

এ অবস্থায় জরুরি পদক্ষেপ নিয়েছে সাভার উপজেলা প্রশাসন ও পরিষদ। এরই মধ্যে প্রস্তুত করা হয়েছে ৬টি কবরস্থান ও ২টি অ্যাম্বুলেন্স। স্বেচ্ছাসেবী সংগঠন ‘ম্যান ফর ম্যান’ দায়িত্ব নিয়েছে মৃ’তের গোসল, জানাজা ও দাফনের।

সাভার উপজেলা পরিষদের চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মঞ্জুরুল আলম রাজীব বলেন, সাভার উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স কর্তৃপক্ষের কাছে ২টি অ্যাম্বুলেন্সের চাবি বুধবার হস্তান্তর করা হয়েছে। এসব অ্যাম্বুলেন্স করোনা আক্রা’ন্ত বা করোনা সন্দেহভাজন রোগীদের বহন করবে। করোনায় কারও মৃ’ত্যু কিংবা করোনা সন্দেহে মৃ’ত্যু হলে গোসল-জানাজা ও দাফনের জন্য ৬টি কবরস্থান প্রস্তুত করা হয়েছে। এর মধ্যে সাভার পৌর এলাকার তালবাগ কবরস্থান, পাথালিয়ার ২টি, আশুলিয়ার ১টি, তেঁতুলঝোরায় ১টি ও সাভার সদর ইউনিয়নের ১টি কবরস্থান রয়েছে।

তিনি আরও বলেন, সাভার উপজেলা পরিষদ থেকে করোনা ভাইরাসে বাড়তি প্রস্তুতির জন্য উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সকে ২ লাখ টাকা বরাদ্দ দেয়া হয়েছে। মৃ’ত ব্যক্তির গোসল, জানাজা ও দাফনের জন্য স্বেচ্ছাসেবী সংগঠন ‘ম্যান ফর ম্যান’ প্রস্তুত রয়েছে। হ্যান্ড গ্লাভস, মাস্ক কেনার জন্য সরকারিভাবে নতুন করে ৯১ হাজার টাকা বরাদ্দ এসেছে। এ পর্যন্ত সাভারে বরাদ্দ এসেছে ৩০ টন চাল। সরকারি বরাদ্দ ছাড়াও নিজ উদ্যোগে ত্রাণ বিতরণ কার্যক্রম অ’ব্যাহত রয়েছে।

স্থানীয় সূত্র জানায়, গত ২৪ মার্চ থেকে এখন পর্যন্ত সাভার উপজেলায় ১২৫ জন হোম কোয়ারান্টাইনে রয়েছেন। এর মধ্যে গত ২ সপ্তাহে ৮৫ জনকে ছাড়পত্র দেয়া হয়েছে।

সাভার উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মোহাম্মদ সায়েমুল হুদা বলেন, আইসোলেশন কক্ষ এবং প্রশিক্ষণপ্রাপ্ত লোক রয়েছে আমাদের। করোনা সন্দেহে কেউ এলে আইসোলেশনে ভর্তি করে নমুনা সংগ্রহ করে পরীক্ষার জন্য পাঠানো হবে।

Spread the love
  • 362
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
    362
    Shares

এই ওয়েবসাইটের যাবতীয় লেখার বিষয়বস্তু, মতামত কিংবা মন্তব্য– লেখকের একান্তই নিজস্ব। somoyekhon.com-এর সম্পাদকীয় নীতির সঙ্গে এর মিল আছে, এমন সিদ্ধান্তে আসার কোনো যৌক্তিকতাই নেই। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে somoyekhon.com আইনগত বা অন্য কোনো ধরনের কোনো প্রকার দায় বহন করে না।