দেশে আরো ৪০০ নতুন আইসিইউ বেড যুক্ত হচ্ছে: স্বাস্থ্যমন্ত্রী

0

স্বাস্থ্য বার্তা ডেস্ক:

স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেছেন, বিশ্বজুড়ে যে অচ’লাবস্থা তৈরী হয়েছে, আমাদের দেশে এখনও তেমন পরিস্থিত তৈরী হয়নি। তবুও সার্বিক পরিস্থিতি সামাল দিতে দেশে নতুন ১০০ আইসিইউ বেড স্থাপনের কাজ চলমান রয়েছে। পাশাপাশি আরো ৩০০ আইসিইউ সরঞ্জামাদিও আনায়নের প্রক্রিয়া চলমান রয়েছে।

দেশের সরকারি হাসপাতালগুলোতে আগে ছিল ২০০ বেডের মতো আইসিইউ বেড। এগুলো যুক্ত করতে পারলে ৬০০ এরও বেশি থাকবে আইসিইউ বেড, জানান মন্ত্রী।

শনিবার বিকেলে স্বাস্থ্য অধিদপ্তরের সম্মেলন কক্ষে স্বাস্থ্য অধিদপ্তর কর্তৃক আয়োজিত আন্ত মন্ত্রণালয় বৈঠক শেষে সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, ইতালির মতো উন্নত দেশে সাড়ে ৬শ আইসিইউ বেড আছে। আমাদের দেশে সম্পদের অনেক সীমাবদ্ধতা আছে। এরপরও সময় মত ৬০০ আইসিইউ বেড স্থাপন করা গেলে এগুলো দিয়েই অনেক মানুষ উপকৃত হবেন।

সম্মেলনে মন্ত্রী অভিজ্ঞ চীনা ডাক্তার-নার্সদের দেশে এনে দেশীয় চিকিৎসকদের প্রশিক্ষণ দেবার ব্যাপারে গুরুত্ব দেন। চীনের সং’কটের সময় বাংলাদেশ যেভাবে চীন সরকারকে সহায়তা করেছিল, চীন সরকারও বাংলাদেশের খারাপ সময়ে পাশে থাকবে বলে মন্ত্রী জানান।

স্বাস্থ্যমন্ত্রী জানান, গত ২৪ ঘণ্টায় দেশে করোনা ভাইরাসে আক্রা’ন্ত হয়ে আরও ১ জনের মৃ’ত্যু হয়েছে। এ নিয়ে মৃ’তের সংখ্যা বেড়ে দাঁড়ালো ৬ জনে। এছাড়া নতুন করে আরও ৩ জনের শরীরে করোনা শনাক্ত হওয়ায় বাংলাদেশে কোভিড-১৯ এ আক্রা’ন্তের সংখ্যা ৫৪ জনে দাঁড়ালো। সুস্থ হয়েছেন আরও ১ জন। ফলে মোট সুস্থ হয়েছেন ২৬ জন।

স্বাস্থ্য সেবা বিভাগের সচিব আসাদুল ইসলাম, বিএমএ সভাপতি মোস্তফা জালাল মহিউদ্দিন, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক প্রফেসর আবুল কালাম আজাদসহ মন্ত্রণালয়, সেনাবাহিনীর ও অধিদপ্তরের অন্যান্য কর্মকর্তারা এ সময় উপস্থিত ছিলেন।

এদিকে পররাষ্ট্রমন্ত্রী ড. এ. কে আবদুল মোমেন আজ রাজধানীতে রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় আয়োজিত এক প্রেস ব্রিফিংয়ে নিশ্চিত করেছেন, চীন শিগগির একটি ভাড়া করা বিমানে করে ১০ হাজার পরীক্ষণ সরঞ্জাম এবং ১০ হাজার ব্যক্তিগত নিরাপত্তা সামগ্রী পাঠাবে।

Spread the love
  • 122
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
    122
    Shares

এই ওয়েবসাইটের যাবতীয় লেখার বিষয়বস্তু, মতামত কিংবা মন্তব্য– লেখকের একান্তই নিজস্ব। somoyekhon.com-এর সম্পাদকীয় নীতির সঙ্গে এর মিল আছে, এমন সিদ্ধান্তে আসার কোনো যৌক্তিকতাই নেই। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে somoyekhon.com আইনগত বা অন্য কোনো ধরনের কোনো প্রকার দায় বহন করে না।