কোয়ারান্টাইন থেকে পালানো ঠেকাতে হাতে দেয়া হবে সিল

0

সময় এখন ডেস্ক:

বাংলাদেশে করোনা ভাইরাসে আক্রা’ন্ত হয়ে মা’রা গেছেন এক ব্যক্তি। আইসোলেশনে আছেন কয়েকজন। এছাড়া করোনা ভাইরাসের সংক্র’মণ রো’ধে সরকারি নির্দেশে হোম কোয়ারান্টাইনে আছেন প্রায় হাজারখানেক প্রবাসী। কিন্তু সরকারি এ নির্দেশনা মানছেন না অনেক প্রবাসী। বুঝে কিংবা না বুঝেই অনেকে ঘুরে বেড়াচ্ছেন বাইরে। ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে জরি’মানা করেও তাদের ঘরে রাখা যাচ্ছে না।

এ অবস্থায় কোয়ারান্টাইনে থাকার নির্দেশনাপ্রাপ্ত প্রবাসীদের চিহ্নিত করতে তাদের হাতে অমোচনীয় কালির সিল দেয়ার পরিকল্পনা করছে সরকার। বৃহস্পতিবার চট্টগ্রামে করোনা বিষয়ক এক বৈঠকে চট্টগ্রামের জেলা প্রশাসক ইলিয়াস হোসেন এ তথ্য জানিয়েছেন। মন্ত্রিপরিষদ থেকে এমন নির্দেশনা দেয়া হয়েছে বলেও বৈঠকে উল্লেখ করেন তিনি।

এর আগে করোনার উপসর্গ থাকা ব্যক্তিদের হোম কোয়ারান্টাইন থেকে পালানো ঠেকাতে তাদের বাঁ হাতে একটি বিশেষ ‘সিল’ দেয়ার সিদ্ধান্ত নিতে দেখা গেছে ভারতের মহারাষ্ট্রে। অনেকটা সে আদলেই বাংলাদেশেও এ সিদ্ধান্ত নেয়া হচ্ছে।

বাংলাদেশে এ পর্যন্ত ১৭ জন করোনা ভাইরাসে আক্রা’ন্তের সন্ধান পাওয়া গেছে। যার মধ্যে বিদেশ ফেরত স্বজনের সংস্পর্শে আসার কারনে করোনা আক্রা’ন্ত হয়ে মা’রা গেছেন ১ জন।

কোয়ারান্টাইনে ব্যবহার হবে ইজতেমা মাঠ, দায়িত্বে সেনাবাহিনী

বেশিসংখ্যক মানুষকে কোয়ারান্টাইনে রাখার জন্য ঢাকার অদূরে অবস্থিত তুরাগ নদীর পাড়ে বিশ্ব ইজতেমা মাঠ ব্যবহার করা হবে। সেখানে চিকিৎসাসেবা প্রদানের লক্ষ্যে ইতোমধ্যে সেনাবাহিনীকে দায়িত্ব দেয়া হয়েছে। তারা ইজতেমা ময়দানটি মেরামত ও পরিষ্কার-পরিচ্ছন্ন করবে, এমনকি চিকিৎসাসেবা পরিচালনার দায়িত্বও পালন করবে।

বৃহস্পতিবার সচিবালয়ে করোনা ভাইরাস প্রতিরো’ধের প্রস্তুতির বিষয়ে জানাতে আয়োজিত সংবাদ সম্মেলনে এ তথ্য জানান স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।

কী ধরনের চিকিৎসা ব্যবস্থা থাকবে, এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, যতটুকু সম্ভব সব ধরনের ব্যবস্থা থাকবে। ওখানে তো এখনই আইসিইউ (নিবিড় পরিচর্যা কেন্দ্র) মেশিন নিয়ে যেতে পারবে না। কোয়ারান্টাইন করার মতো যা লাগে সেটা আপাতত করা হবে।

Spread the love
  • 237
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
    237
    Shares

এই ওয়েবসাইটের যাবতীয় লেখার বিষয়বস্তু, মতামত কিংবা মন্তব্য– লেখকের একান্তই নিজস্ব। somoyekhon.com-এর সম্পাদকীয় নীতির সঙ্গে এর মিল আছে, এমন সিদ্ধান্তে আসার কোনো যৌক্তিকতাই নেই। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে somoyekhon.com আইনগত বা অন্য কোনো ধরনের কোনো প্রকার দায় বহন করে না।