স্বাস্থ্য পরামর্শ: মুখ থেকে হাত দূরে রাখার কিছু কৌশল

0

স্বাস্থ্য বার্তা ডেস্ক:

কোভিড ১৯-এর ম’হামারী সামাল দিতে হচ্ছে বিশ্বকে। মানুষের মধ্যে এ নিয়ে আত’ঙ্ক ছড়িয়ে পড়েছে। আর এখন এই রোগে অনেক মানুষের মৃ’ত্যু হচ্ছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলছে, করোনায় সংক্র’মিত ব্যক্তির কাশি-হাঁচির সময় শ্বাস-প্রশ্বাসের ফোঁটাগুলোর মাধ্যমে ব্যক্তি থেকে ব্যক্তিতে ছড়িয়ে পড়ে। শ্বাস-প্রশ্বাসের ফোঁটাগুলো যদি আপনার হাত স্পর্শ করে আর সে হাত যদি আপনার মুখ বা চোখের স্পর্শে যায়, তা হলে আপনি এ ভাইরাসে আক্রা’ন্ত হতে পারেন।

তাই এই ভাইরাস থেকে বাঁচতে সাবান দিয়ে অন্তত ২০ সেকেন্ড সময় নিয়ে হাত ধোয়া জরুরি। এ ছাড়া নাক, মুখ ও চোখ থেকে হাত দূরে রাখার পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা।জার্মানির লিপজিগ বিশ্ববিদ্যালয়ের গবেষকরা একটি সম্পূর্ণ সমীক্ষা প্রকাশ করেছেন যে, মানুষ গড়ে প্রতি ঘণ্টায় প্রায় ২৫ বার তাদের মুখ স্পর্শ করে।

আসুন জেনে নিই নাক, মুখ ও চোখ থেকে হাত দূরে রাখার বিষয়ে বিশেষজ্ঞরা যেসব পরামর্শ দিয়েছেন-

১. নিউইয়র্ক-প্রেসবিটেরিয়ান হাসপাতালের মনোরোগ বিশেষজ্ঞ গেইল সর্টজ বলেন, মুখ স্পর্শ করে ব্যাকটেরিয়া বা ভাইরাস সংক্র’মণের ঝুঁ’কি বৃদ্ধি না করে আপনি স্পর্শ করার জন্য শরীরের অন্য অংশ বাছাই করুন।

২. মুখে হাত দেবেন না। দিনে কমপক্ষে ৩০ মিনিট মুখ স্পর্শ করার পরিবর্তে অন্য কিছু করার অভ্যাস করুন।

৩. আপনার হাতকে বিভিন্ন কাজে ব্যস্ত রাখুন। মনোরোগ বিশেষজ্ঞ লেয়া লিস বলেন, অবচেতনভাবেই যদি নাক, মুখ বা চোখে হাত চলে যায়, তা হলে হাতকে কোনো কিছুতে ব্যস্ত রাখুন।

৪. ডা. লিস ব্যাখ্যা করেছেন, মুখ থেকে হাতকে দূরে রাখতে চাইলে হাতে এমন কিছু ব্যবহার করুন, যার ঘ্রাণ আপনি পছন্দ করেন না। তা হলে দেখবেন আপনার হাত মুখের কাছে গিয়ে বারবার ফিরে আসবে। এটা হতে পারে মাথা ধরার বাম বা এ ধরনের ঝাঁজালো কিছু।

৫. ঘর থেকে বাইরে বের হলে অনেক সময় নাক, মুখ ও চোখে হাত স্পর্শ করার প্রয়োজন হয়। এমন পরিস্থিতিতে সাবান বা হ্যান্ড স্যানিটাইজার দিয়ে ভালোভাবে হাত পরিষ্কার করুন।

সূত্র: প্রিভেনশন

Spread the love
  • 97
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
    97
    Shares

এই ওয়েবসাইটের যাবতীয় লেখার বিষয়বস্তু, মতামত কিংবা মন্তব্য– লেখকের একান্তই নিজস্ব। somoyekhon.com-এর সম্পাদকীয় নীতির সঙ্গে এর মিল আছে, এমন সিদ্ধান্তে আসার কোনো যৌক্তিকতাই নেই। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে somoyekhon.com আইনগত বা অন্য কোনো ধরনের কোনো প্রকার দায় বহন করে না।