চীনের বহু সরকারি ওয়েবসাইট ১১ বছর সিআইএর দখ’লে!

0

আন্তর্জাতিক ডেস্ক:

টানা ১১ বছর চীনের বিভিন্ন কোম্পানি ও সরকারি সংস্থার নানা তথ্য হ্যাকিংয়ের মাধ্যমে হাতিয়ে নিচ্ছে মার্কিন কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা সিআইএ। দেশটির অন্যতম সাইবার-নিরাপত্তা প্রদানকারী প্রতিষ্ঠান কিহু ৩৬০ সম্প্রতি এক প্রতিবেদনে এ দাবি করেছে। খবর রয়টার্সের।

প্রতিবেদনে বলা হয়েছে, চীনের বিমান বিভাগ, বৈজ্ঞানিক গবেষণা প্রতিষ্ঠান, পেট্রোলিয়াম শিল্প, ইন্টারনেট সংস্থাসহ গুরুত্বপূর্ণ একাধিক সরকারি সংস্থা টার্গেট ছিল আমেরিকার।

২০০৮ সালের সেপ্টেম্বর থেকে ২০১৯ সালের জুন পর্যন্ত ওই প্রতিষ্ঠানগুলোর ওয়েবসাইট হ্যাক করা হয়। হ্যাকড প্রতিষ্ঠানগুলোর অধিকাংশ বেইজিং, গুয়াংডং ও ঝেজিয়াংয়ে অবস্থিত।

চীনের সাইবার নিরাপত্তাবিষয়ক ওই প্রতিষ্ঠানটি আরও বলছে, হ্যাকিংয়ের মাধ্যমে দীর্ঘমেয়াদি গোয়েন্দা তথ্য বে’হাত হয়েছে চীনের। একই সঙ্গে রিয়েল-টাইমে বৈশ্বিক বিমান চলাচল তথ্য, যাত্রীদের খবরাখবর টার্গেট করেছিল আমেরিকা।

প্রতিবেদনে বলা হয়েছে, ফ্লাক্সওয়্যার (১, ২ ও ৩) এবং গ্রাসহপার (১ ও ২) নামের দুটি ম্যালওয়্যার বা ক্ষ’তিকর সফটওয়্যার অনু-প্রবেশ করিয়ে সাইটগুলো হ্যাক করে সিআইএ। এই ম্যালওয়্যার দুটির কথা ২০১৭ সালের দিকে প্রথম জানা যায়। তখন উইকিলিকস সিআইএয়ের সাইবার অ’স্ত্রাগারের কথা ফাঁ’স করে।

করোনার কারণে পেছানো হল নেতানিয়াহুর দুর্নীতির বিচার

ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর দুর্নীতির বিচারকার্য ২ মাস পেছানো হয়েছে। করোনা ভাইরাসের কারণে রোববার দেশটির বিচার বিভাগ নেতানিয়াহুর মামলার শুনানি ২৪ মে পর্যন্ত স্থ’গিত করে।

তুরস্কের রাষ্ট্রীয় বার্তা সংস্থা আনাদলু এজেন্সি জানিয়েছে, করোনার কারণে রাষ্ট্রটির আইনমন্ত্রী আমির ওহানা আদালতে জরুরি অবস্থা ঘোষণা করার একদিন পরই এই পদক্ষেপ নেওয়া হয়েছে।

ইসরায়েলের বিচার বিভাগ থেকে জানানো হয়, নেতানিয়াহুর বিরু’দ্ধে যে ৩টি অভিযোগ আদালতে উত্থাপনের কথা ছিল করোনার কারণে তা আদালতে উত্থাপন করা হবে না।

ঘুষ, জালিয়াতি ও বিশ্বাসভ’ঙ্গের অভিযোগে গত নভেম্বরে আনুষ্ঠানিকভাবে ইসরায়েলের অ্যাটর্নি জেনারেল দেশটির প্রধানমন্ত্রীর বিরু’দ্ধে ৩টি মামলা করেন। শুরু থেকেই অভিযোগগুলোকে ‘রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত’ অ্যাখ্যা দিয়েছেন নেতানিয়াহু।

ইসরায়েলি আইনে সাংসদদের বিচার থেকে স্বয়ংক্রিয়ভাবে দায়মুক্তি মেলে না। এর জন্য আবেদন করতে হয়। নিয়ম অনুযায়ী, দায়মুক্তির আবেদন পার্লামেন্টে নি’ষ্পত্তি হওয়ার আগ পর্যন্ত ইসরায়েলের বিচারবিভাগ মামলা নিয়ে অগ্রসর হতে পারবে না। এই আবেদন পাস হতে পার্লামেন্ট নেসেটের অর্ধেকের বেশি সাংসদের সমর্থন লাগবে।

দীর্ঘ ২ দশক ধরে লিকুদ পার্টির নেতৃত্বের আসনে রয়েছেন নেতানিয়াহু। প্রধানমন্ত্রী হিসেবে ক্ষমতায় প্রায় ১০ বছর। গত বছরে দুই-দুইবার সাধারণ নির্বাচনে একক সংখ্যাগরিষ্ঠতা না পাওয়ায় সরকার গঠনে ব্যর্থ হয়েছেন তিনি।

Spread the love
  • 29
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
    29
    Shares

এই ওয়েবসাইটের যাবতীয় লেখার বিষয়বস্তু, মতামত কিংবা মন্তব্য– লেখকের একান্তই নিজস্ব। somoyekhon.com-এর সম্পাদকীয় নীতির সঙ্গে এর মিল আছে, এমন সিদ্ধান্তে আসার কোনো যৌক্তিকতাই নেই। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে somoyekhon.com আইনগত বা অন্য কোনো ধরনের কোনো প্রকার দায় বহন করে না।