টিপস: করোনা ঠেকাতে যে ৪টি জিনিস হাতের কাছে রাখবেন

0

লাইফ স্টাইল ডেস্ক:

সারাবিশ্ব করোনা ভাইরাসের কাছে অ’সহায় হয়ে পড়েছে। নভেল করোনা ভাইরাসে বিশ্বজুড়ে আক্রা’ন্ত হয়েছে ১ লাখ ১৪ হাজারের বেশি মানুষ। মৃ’তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৪ হাজার ২৬ জনে।

করোনা ভাইরাস প্র’তিরোধে আপনার হাত থেকে শুরু করে ঘরও থাকতে হবে পরিচ্ছন্ন। ঘরে এমন কিছু জিনিস রাখা প্রয়োজন, যা দিয়ে দ্রুত জীবাণু দূর করা সম্ভব। আসুন জেনে নিই করোনা প্র’তিরোধে ঘরে যে ৪টি জিনিস রাখবেন-

জীবাণুনা’শক হ্যান্ডওয়াশ করোনা ভাইরাস প্র’তিরোধে নিয়মিত জীবাণুনা’শক হ্যান্ডওয়াশ দিয়ে হাত ধোয়ার পরামর্শ দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)। প্রতিবার খাবার খাওয়ার আগে, বাইরে থেকে ঘরে ফিরলে, বাথরুম ব্যবহারের আগে এবং পরে জীবাণুনা’শক হ্যান্ডওয়াশ দিয়ে হাত ধুয়ে নিন।

জীবাণুনা’শক ক্লিনিং স্প্রে রান্নাঘরে প্রতিদিন খাবার তৈরির কারণে কক্ষটি দ্রুত নোং’রা হয়। আর তাতেই জীবাণু বাসা বাধে। রান্নাঘর পরিচ্ছন্ন রাখতে জীবাণুনা’শক ক্লিনিং স্প্রে ব্যবহার জরুরি। এ ছাড়া বাথরুম, লিভিংরুম, ডাইনিংরুম এবং বেডরুমও পরিষ্কার করুন জীবাণুনা’শক ক্লিনিং স্প্রে দিয়ে।

রাবার হ্যান্ড গ্লাভস হাঁড়ি-পাতিল ধোয়া, টয়লেট পরিষ্কার বা ধুলা-ময়লা পরিষ্কার করার মতো গৃহস্থালি কাজের জন্য রাবার গ্লাভস ব্যবহার করুন।

বক্সড টিস্যু বাড়ির প্রতিটি ঘরে টিস্যু রাখুন। যাতে কাশি বা হাঁচির সময় হাত বাড়ালেই টিস্যু পাওয়া যায়। আর ব্যবহারের পর টিস্যু ঢাকনাযুক্ত ডাস্টবিনে ফেলুন।

করোনা ভাইরাস এড়াতে আইইডিসিআরের ৬টি গুরুত্বপূর্ণ পরামর্শ

করোনা ভাইরাস প্র’তিরোধে ৬টি বিষয়ের ওপর জোর দিয়েছে আইইডিসিআর।

১. নিয়মিত সাবান ও পানি দিয়ে ২ হাত ধোয়া। হ্যান্ড স্যানিটাইজার দিয়েও ২ হাত পরিষ্কার করা যেতে পারে। ২. অ’পরিষ্কার হাতে চোখ, নাক ও মুখ স্পর্শ করবেন না। ৩. হাঁচি-কাশি রয়েছে এমন ব্যক্তির সংস্পর্শ এড়িয়ে চলুন। ৪. কোলাকুলি/ করমর্দন করবেন না।

৫. হাঁচি-কাশির সময় বাহু/ টিস্যু/ কাপড় দিয়ে নাক-মুখ ঢেকে রাখুন। ব্যবহৃত টিস্যু মুখ বন্ধ ডাস্টবিনে ফেলুন। ব্যবহৃত কাপড় অন্তত ২০ মিনিট সাবান পানিতে রেখে পরিষ্কার করতে হবে। ৬. জরুরি প্রয়োজন ছাড়া আক্রা’ন্ত দেশে ভ্রমণ থেকে বির’ত থাকুন।

Spread the love
  • 65
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
    65
    Shares

এই ওয়েবসাইটের যাবতীয় লেখার বিষয়বস্তু, মতামত কিংবা মন্তব্য– লেখকের একান্তই নিজস্ব। somoyekhon.com-এর সম্পাদকীয় নীতির সঙ্গে এর মিল আছে, এমন সিদ্ধান্তে আসার কোনো যৌক্তিকতাই নেই। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে somoyekhon.com আইনগত বা অন্য কোনো ধরনের কোনো প্রকার দায় বহন করে না।