করোনা ঠেকাতে পারবেন শুধু এমন নির্লোভ মানুষগুলোই!

0

মুক্তমঞ্চ ডেস্ক:

চারিদিকে স্বার্থ’পর মানুষ দেখতে দেখতে যখন তি’ক্ত হয়ে যাই, তখনই কিছু ভালো মানুষের দেখা পাই, যাদের কারণে পৃথিবীটাকে এখনও বাসযোগ্য বলে মনে হয়। এমনই একজন হকারের দেখা মিললো গুলশান-১ এর রাস্তায়। লোকটি মাত্র ২০ টাকার বিনিময়ে মাস্ক বিক্রি করছে, আর জনপ্রতি একটার বেশি মাস্ক বিক্রি করছে না। করোনা ভাইরাস যদি কেউ ঠেকাতে পারে, তাহলে এই মানুষগুলোই পারবে।

দেশে একটা ভ’য়াবহ রোগের প্রা’দুর্ভাব হয়েছে। কোথায় আমরা সবাই সম্মিলিতভাবে প্র’তিরোধ করবো, তা না করে সবাই যার যার নিজের স্বার্থ নিয়ে ভাবছি। চীনের সাধারণ মানুষ একতাবদ্ধ হয়ে করোনার বিরু’দ্ধে ল’ড়ছে। ভিয়েতনামের মানুষ সম্মিলিত প্রচেষ্টায় রু’খে দিয়েছে করোনাকে, সেখানে আক্রা’ন্ত রোগীরা সবাই সুস্থ হয়ে বাড়ি ফিরেছে, কেউ মা’রা যায়নি। বিশ্বের বিভিন্ন দেশে মাস্ক, স্যানিটাইজার ইত্যাদি পণ্য ফ্রি-তে দেওয়া হচ্ছে। আর আমরা কী করছি?

একদল ব্যবসায়ী অতি মূনাফার আশায় এসব মজুদ করে সাধারণ মানুষকে করছে জি’ম্মি! ২০ টাকার জিনিস ১০০ টাকায় কিনতে বাধ্য করছে! আরেকদল স্বার্থ’পরের প্যানিক অ্যাটাক হয়েছে! এরা স্যানিটাইজার কিনে ঘর ভর্তি করে রাখতেছে। পৃথিবীতে সে একাই বেঁচে থাকবে, আর কেউ না বাঁচলেও সমস্যা নাই!

আপনি কি মনে করেন, ১০-১২টা স্যানিটাইজার কিনেছেন বলে করোনা থেকে বেঁচে যাবেন? আপনার স্বার্থ’পরতার কারণে আপনার আশে পাশের ১০-১২ জন স্যানিটাইজার কিনতে পারেনি, সেই খবর রেখেছেন? এরা সবাই যদি করোনায় আক্রা’ন্ত হয়ে যায়, তাহলে স্যানিটাইজার দিয়ে গোসল করলেও আপনি বাঁচতে পারবেন না! মনে রাখবেন, সংক্রা’মক রোগগুলো প্র’তিহত করতে হয় সম্মিলিত প্রচেষ্টায়, একজনের চেষ্টায় কিছুই হয় না!

যাই হোক, আমি এই হকার ব্যক্তিকে মন থেকে শ্রদ্ধা জানাই। আমাদের মতো তথাকথিত শিক্ষিতদের নতুন করে মানবতার শিক্ষা দিলেন উনি। ছবিটা তুলেছে আমার প্রাক্তন সহকর্মী লুবজানা আফরিন। তাকেও অনেক ধন্যবাদ মানুষটির সাথে আমাদের পরিচয় করিয়ে দেওয়ার জন্য।

লিখেছেন- নাজিম উদ দৌলা

Spread the love
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

এই ওয়েবসাইটের যাবতীয় লেখার বিষয়বস্তু, মতামত কিংবা মন্তব্য– লেখকের একান্তই নিজস্ব। somoyekhon.com-এর সম্পাদকীয় নীতির সঙ্গে এর মিল আছে, এমন সিদ্ধান্তে আসার কোনো যৌক্তিকতাই নেই। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে somoyekhon.com আইনগত বা অন্য কোনো ধরনের কোনো প্রকার দায় বহন করে না।