ধোনি-সৌরভ-ইমরানদের চেয়েও সফল মাশরাফি

0

স্পোর্টস ডেস্ক:

দেশ-বিদেশের ক্রিকেটপ্রেমিদের কাছে মাশরাফি বিন মর্তুজা এক জাদুকরের নাম। তারচেয়েও বড় পরিচয় ব্যক্তি মাশরাফির অনন্য ব্যক্তিত্ব। ক্রীড়ামোদি জনগণ, ক্রীড়া সাংবাদিক, মাঠের কর্মচারী থেকে শুরু করে অগুণিত মানুষ তার আচরণ এবং সাধারণের সাথে মিশে যাওয়া মানসিকতায় মুগ্ধ।

অধিনায়কত্বের অধ্যায়ের সমাপ্তি টেনেছেন তিনি জিম্বাবুয়ের সাথে ওডিআই সিরিজের শেষ ম্যাচে। তবুও শেষ হয়নি তাকে নিয়ে চর্চা। সাফল্যমণ্ডিত এবং ইনজুরিতে আক্রা’ন্ত এক বর্ণাঢ্য ক্যারিয়ারে ক্রিকেটার মাশরাফির থেকে যোজন যোজন এগিয়ে অধিনায়ক মাশরাফি। টাইগার ক্রিকেট ইতিহাসে তার সাফল্যের ধারেকাছে নেই কেউ। শুধু কি বাংলাদেশ ক্রিকেট? অধিনায়ক মাশরাফি সংখ্যার হিসেবে এগিয়ে রয়েছেন বিশ্বের খ্যাতনামা বিশ্বকাপজয়ী অধিনায়কদের থেকেও।

বাংলাদেশকে নেতৃত্ব দিয়ে ওয়ানডেতে মোট ৫০টি জয় পেয়েছেন মাশরাফি। বাংলাদেশের ২য় সফল অধিনায়ক হাবিবুল বাশারই তার চেয়ে পিছিয়ে আছেন ২১ ব্যবধানে। নিকট ভবিষ্যতে মাশরাফির পর এমন কিছু বাংলাদেশের হয়ে করার সম্ভাবনা আছে শুধু সাকিব আল হাসানের। তবে সে পথটাও বেশ কঠিন। নিষে’ধাজ্ঞা থেকে ফিরে এলে দলের দায়িত্ব যদি বুঝে পানও, তবু আরও ২৭ ম্যাচে দলের জয়ে নেতৃত্ব দিতে হবে সাকিবকে।

অধিনায়কত্বের শুরুতে জয়-পরাজয়ের অনুপাতে সর্বকালের সেরা অধিনায়কদের সঙ্গেই পাল্লা দিয়েছেন মাশরাফি। কিন্তু ২০১৮ ও ২০১৯ সালে ধীরে ধীরে সেটা কমে এসেছে। তবু ৮৮ ম্যাচে ৫০ জয় হেলায় উড়িয়ে দেওয়া সম্ভব নয় কারও পক্ষেই। মাশরাফির অধিনায়কত্বে ওয়ানডেতে বাংলাদেশ ৫৬.৮২ ভাগ ম্যাচেই জয় পেয়েছে।

জয়ের শতকরা হিসেবে কম পক্ষে ৫০ ম্যাচ জেতা অধিনায়কদের মাঝে মাশরাফি বেশ এগিয়েই আছেন। সেরা ২৫-এ জয়ের শতকরা হারে মাশরাফির চেয়ে পিছিয়ে আছেন আরও ১০ জন। তাদের মাঝে ভারতকে বিশ্বকাপ জেতানো ও ১১০ ম্যাচ জেতা মহেন্দ্র সিং ধোনি (৫৫ ভাগ) আছেন।

বিশ্বকাপজয়ী আরও দুই অধিনায়ক ইমরান খান (৫৩.৯৫) ও অর্জুনা রানাতুঙ্গাও (৪৬.১১ ভাগ) আছেন এ দলে। আরও আছেন ভারতকে বদলে দেওয়ার কৃতিত্ব পাওয়া সৌরভ গাঙ্গুলী (৫১ ভাগ)।

Spread the love
  • 263
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
    263
    Shares

এই ওয়েবসাইটের যাবতীয় লেখার বিষয়বস্তু, মতামত কিংবা মন্তব্য– লেখকের একান্তই নিজস্ব। somoyekhon.com-এর সম্পাদকীয় নীতির সঙ্গে এর মিল আছে, এমন সিদ্ধান্তে আসার কোনো যৌক্তিকতাই নেই। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে somoyekhon.com আইনগত বা অন্য কোনো ধরনের কোনো প্রকার দায় বহন করে না।