একনেকে ৩ হাজার কোটি টাকার মেগাপ্রকল্প পাস, বদলে যাবে রাজশাহী

0

অর্থনীতি ডেস্ক:

রাজশাহী সিটি কর্পোরেশন (রাসিক) এলাকার উন্নয়নে এ যাবৎকালের সর্বোচ্চ অঙ্কের প্রকল্প অনুমোদন করা হয়েছে। মঙ্গলবার জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় ২ হাজার ৯৩১ কোটি টাকার এই প্রকল্প অনুমোদিত হয়। রাজশাহী সিটি মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন এ তথ্য নিশ্চিত করেছেন।

মেয়র একনেকের এই অনুমোদনের জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ধন্যবাদ জানিয়ে বলেন, এই প্রকল্পের মধ্য দিয়ে রাজশাহী মহানগরীর উন্নয়নকাজ নতুন মাত্রা পাবে। খোলনলচে বদলে যাবে উত্তরাঞ্চলের এই প্রাচীন ও সম্ভাবনাময় শহরের।

রাসিক সূত্র জানায়, এই মেগাপ্রকল্পের অধীনে নগরীর গুরুত্বপূর্ণ রেলগেটগুলোতে ওভারক্রসিং, ৬টি ফ্লাইওভার নির্মাণ, বঙ্গবন্ধুর ৫০টি প্রতিকৃতি নির্মাণ, কেন্দ্রীয় শহিদ মিনার নির্মাণ, গুরুত্বপূর্ণ স্থানে স্থানে ১৭টি ফুটওভার ব্রিজ নির্মাণ, ৩০টি গণশৌচাগার নির্মাণসহ গোরস্থান ও জলাশয়ের ধারে ওয়াকওয়ে নির্মাণসহ প্রায় ৬৯টি ক্ষেত্রে অবকাঠামোগত উন্নয়ন করা হবে।

নতুন এই প্রকল্পের মাধ্যমে সিটি কর্পোরেশনে অযান্ত্রিক যানবাহন লেনসহ ৪ লেন সড়ক নির্মাণ করা হবে ১৩.১০ কিলোমিটার, কার্পেটিং সড়ক নির্মাণ করা হবে ৩৬৮টি যার দৈর্ঘ্য হবে ৯৯.৫৬ কিলোমিটার, কার্পেটিং সড়ক পুনঃনির্মাণ করা হবে ২৫৮টি সাড়ে ৩ মিটার চওড়া সড়ক যার দৈর্ঘ্য হবে ১০৬.৭৫ কিলোমিটার, কার্পেটিং সড়ক প্রশস্তকরণ করা হবে ৫৩টি, যার দৈর্ঘ্য হবে ৩০.৫৬ কিলোমিটার, সিমেন্ট কনক্রিট সড়ক নির্মাণ করা হবে ১ হাজার ৮০৭টি, যার দৈর্ঘ্য ১৮৫.৩০ কিলোমিটার।

এছাড়াও সিমেন্ট কনক্রিট সড়ক পুনঃনির্মাণ করা হবে ৫৯৮টি, যার দৈর্ঘ্য ৭৯.৬১ কিলোমিটার, ৬টি প্রাইমারি নর্দমা নির্মাণ করা হবে, যার দৈর্ঘ্য হবে ৪.৫১ কিলোমিটার, ১৪৯টি সেকেন্ডারি নর্দমা নির্মাণ করা হবে, যার দৈর্ঘ্য হবে ৫৯.৩৩ কিলোমিটার, টারশিয়ারি নর্দমা নির্মাণ করা হবে ২ হাজার ৪১১টি, যার দৈর্ঘ্য ২৯২.৩৪ কিলোমিটার, ফুটপাথ নির্মাণ করা হবে ৪১.৯২ কিলোমিটার, গোরস্থান ও জলাশয়ের ধারে ওয়াকওয়ে নির্মাণ করা হবে ৬২.০৭ কিলোমিটার, জলাশয়সমূহে সৌন্দর্যবর্ধনমূলক কাঠামো নির্মাণ করা হবে ১৯টি, গণশৌচাগার নির্মাণ করা হবে ৩০টি, পার্ক নির্মাণ করা হবে ৪টি, কেন্দ্রীয় শহিদ মিনার করা হবে, ফ্লাইওভার ৬টি, ফুটওভার ব্রীজ ১৭টি, বঙ্গবন্ধুর প্রতিকৃতি ৫০টি, কাঁচাবাজার ৪টিসহ জলাশয় খনন ও সড়ক আলোকায়নসহ ৬৯টি ক্ষেত্রে অবকাঠামোগত উন্নয়ন করা হবে।

রাসিক’র অবকাঠামোগত উন্নয়নে বর্তমানে ৫টি প্রকল্প চলমান রয়েছেন। এর মধ্যে রয়েছে ১৮২ কোটি টাকা ব্যয়ে রাজশাহী মহানগরীর রাজশাহী-নওগাঁ প্রধান সড়ক হতে মোহনপুর-রাজশাহী-নাটোর সড়ক পর্যন্ত পূর্ব-পশ্চিম সংযোগ সড়ক নির্মাণ, ১৯৩ কোটি টাকা ব্যয়ে রাজশাহী মহানগরীর জলাব’দ্ধতা দূরীকরণার্থে নর্দমা নির্মাণ,

১২৭ কোটি টাকা ব্যয়ে নগরীর কল্পনা সিনেমা হল থেকে তালাইমারী মোড় পর্যন্ত সড়ক প্রশস্তকরণ ও উন্নয়ন, ১৭২ কোটি টাকা ব্যয়ে রাজশাহী মহানগরীর বিভিন্ন গুরুত্বপূর্ণ রাস্তার উন্নয়ন এবং ৪৯ কোটি টাকা ব্যয়ে নগরীর ৩০টি ওয়ার্ডে সড়ক ও নর্দমা সমূহের উন্নয়ন।

Spread the love
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

এই ওয়েবসাইটের যাবতীয় লেখার বিষয়বস্তু, মতামত কিংবা মন্তব্য– লেখকের একান্তই নিজস্ব। somoyekhon.com-এর সম্পাদকীয় নীতির সঙ্গে এর মিল আছে, এমন সিদ্ধান্তে আসার কোনো যৌক্তিকতাই নেই। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে somoyekhon.com আইনগত বা অন্য কোনো ধরনের কোনো প্রকার দায় বহন করে না।