বিল গেটসের সাড়ে ৫ হাজার কোটি টাকার প্রমোদতরী!

0

আন্তর্জাতিক ডেস্ক:

বিশ্বের শীর্ষ ধনী ও প্রযুক্তি জায়ান্ট মাইক্রোসফট এর সহ-প্রতিষ্ঠাতা বিল গেটস সম্প্রতি বিলাসবহুল একটি প্রমোদতরী কিনছেন, যা চলবে তরল হাইড্রোজেন দিয়ে। অর্থাৎ এই প্রমোদতরী ধোঁয়ার পরিবর্তে নির্গত করবে পানি, সহজ ভাষায় পরিবেশবান্ধব প্রযুক্তিতে। বিলাসবহুল এই জলযানের মূল্য ৬৪৪ মিলিয়ন ইউএস ডলার। বাংলাদেশি মুদ্রায় প্রায় সাড়ে ৫ হাজার কোটি টাকার সমান।

এর আগে এ ধরনের তরল হাইড্রোজেনচালিত প্রমোদতরী দেখা যায়নি বিশ্বে। ৫ তলা বিশিষ্ট এই প্রমোদতরী লম্বায় ৩৭০ ফুট। তাতে একসঙ্গে ১৪ জন অতিথি সফর করতে পারবেন। নাবিক দলে থাকবেন ৩১ জন। এছাড়াও প্রমোদতরীটিতে হেলিপ্যাড, স্পা, ব্যায়ামাগার, ইয়োগা স্টুডিও, বিউটি রুম, ম্যাসাজ পার্লার ও সুইমিং পুলসহ চিত্ত বিনোদনের সব রকমের বন্দোবস্ত থাকবে।

ব্রিটিশ দৈনিক গার্ডিয়ানের প্রতিবেদনে জানানো হয়েছে, প্রমোদতরীটিতে হাইড্রোজেন জ্বালানি ব্যবহার করে বিদ্যুৎ উৎপাদন এবং তা দিয়ে ব্যাটারি ও মোটর চালানো হবে। হাইড্রোজেন ও অক্সিজেনের সঠিক সমন্বয়ে মিশ্রণ করে এই কাজ চলতে থাকবে। ডাচ ডিজাইন ফার্ম সিনোটের দ্বারা মোনাকো প্রমোদতরী প্রদর্শনীতে গত বছর এটি প্রথম দেখা যায়। তখনই বিল গেটস নিজের জন্য এমন একটি প্রমোদতরী কেনার আগ্রহ প্রকাশ করেন।

২০২৪ সালের আগেই এই প্রমোদতরী সমুদ্রে তার যাত্রা শুরু করতে পারবে। যার গতি হবে ঘণ্টায় প্রায় ২০ নটিক্যাল মাইল। ১ নটিক্যাল মাইল = ১.৮৫২ কিলোমিটার। একবার জ্বালানি নিয়ে ৩ হাজার ৭৫০ মাইল অর্থাৎ লন্ডন থেকে নিউইয়র্ক পাড়ি দিতে পারবে বিলাসবহুল এই জলযান। এছাড়া ব্যাকআপ হিসেবে ডিজেল রাখারও ব্যবস্থাও রয়েছে, যাতে কোনো উদ্ভূত পরিস্থিতি সামলে নেয়া যায়।

পরিবেশবান্ধব এই জলযানের বিশেষত্ব হলো, এতে ভ্রমণকারী অতিথিরা কাঠ বা কয়লা না পুড়িয়ে ‘জেল ফুয়েলড বোলের’ মাধ্যমেই শরীর উষ্ণ রাখতে পারবেন। ৬৪ বছর বয়সী বিল গেটস ১১৮ বিলিয়ন মার্কিন ডলারের সম্পত্তি নিয়ে বর্তমানে বিশ্বের ২য় শীর্ষ ধনী। এতদিন নিয়মিত ভ্রমণ করলেও নিজস্ব কোনো প্রমোদতরী ছিল না তার।

Spread the love
  • 203
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
    203
    Shares

এই ওয়েবসাইটের যাবতীয় লেখার বিষয়বস্তু, মতামত কিংবা মন্তব্য– লেখকের একান্তই নিজস্ব। somoyekhon.com-এর সম্পাদকীয় নীতির সঙ্গে এর মিল আছে, এমন সিদ্ধান্তে আসার কোনো যৌক্তিকতাই নেই। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে somoyekhon.com আইনগত বা অন্য কোনো ধরনের কোনো প্রকার দায় বহন করে না।