বেডরুমে যে গাছগুলো রাখলে টেনশন দূর করবে, ভালো ঘুম হবে

0

লাইফ স্টাইল ডেস্ক:

বেডরুমে গাছ রাখা স্বাস্থ্যকর কি না বা এই গাছ রাখায় ভালো ঘুম হয় কি না এ নিয়ে রয়েছে নানা বিত’র্ক। তবে ৫টি আছে যা আপনাকে গভীর ঘুমে সহযোগিতা করতে পারে। আসুন জেনে নেই সেই গাছের কথা।

১) ল্যাভেন্ডার

ল্যাভেন্ডার শরীরকে রিল্যাক্স করতে সাহায্য করে। রক্তচাপ কমায় আর হার্ট রেট স্বাভাবিক রাখে। এছাড়াও শরীরে স্ট্রেস হর্মোন Cortisol কমাতেও সাহায্য করে। একই সঙ্গে রক্ত চলাচলেরও উন্নতি ঘটায়। এমনকি দেখা গেছে এই গাছ শিশুদেরও দ্রুত ঘুমিয়ে পড়তে সাহায্য করে।

২) জেসমিন

জেসমিন বা জুঁই ফুল ডিপ্রেশন কমায়‚ শরীরের ক্লান্তি দূর করে এবং উৎ’কন্ঠা কমায়। এছাড়াও দেখা গেছে জুঁই ফুলের গন্ধে গভীর ঘুম আসে। তবে জুঁই ফুলের গাছ খুব দ্রুত বাড়ে, তাই মাঝে মধ্যেই এই গাছ ছেঁটে দিলে ঝোপালো হবে, ফুলও দেবে বেশি। পাশাপাশি নিয়ম করে রোজ ২-৩ ঘন্টা রোদেও রাখতে হবে।

৩) রোজমেরি

বিভিন্ন খাবারের স্বাদ বাড়ানোর জন্য এই ভেষজগুণ সম্পন্ন উদ্ভিদটি ব্যবহার হয়। কিন্তু অনেকেই জানে না রোজমেরি আপনাকে ঘুমিয়ে পড়তেও সাহায্য করে। এছাড়াও দেখা গেছে রোজমেরি নার্ভাস সিস্টেম‚ হার্ট ভালো রাখতেও সাহয্য করে। এখানেই শেষ নয়‚ স্ট্রেস কমানোতেও জুড়ি নেই রোজমেরির।

৪) স্নেক প্ল্যান্ট

খুব সহজেই এই গাছ পাওয়া যায়। নাম শুনে অবশ্য ভয় পাবেন না। এই গাছ ঘরের মধ্যে ক্ষ’তিকারক টক্সিন (বিষা’ক্ত আবহাওয়া) তাড়াতে সাহায্য করে। এছাড়াও এই গাছ রাতের বেলা কার্বন ডাই অক্সাইড নেয় আর অক্সিজেন ছাড়ে। যাদের অ্যালার্জি হয়েছে বা যাদের ব্রিদিং ট্রাবল (শ্বাস প্রশ্বাসের সমস্যা) আছে তাদের জন্য বিশেষ করে এই গাছ খুব ভালো।

৫) স্পাইডার প্ল্যান্ট

স্নেক প্ল্যান্টের মতই স্পাইডার প্ল্যান্ট ঘরের ভেতর থেকে টক্সিন বের করে দেয়। এছাড়াও বাতাস পরিষ্কার রাখে এবং বাতাস ডিটক্সও (পরিশ্রুত) করে দেয়। এছাড়াও এই গাছ অ’প্রীতিকর গন্ধ শোষণ করতে পারে।

Spread the love
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

এই ওয়েবসাইটের যাবতীয় লেখার বিষয়বস্তু, মতামত কিংবা মন্তব্য– লেখকের একান্তই নিজস্ব। somoyekhon.com-এর সম্পাদকীয় নীতির সঙ্গে এর মিল আছে, এমন সিদ্ধান্তে আসার কোনো যৌক্তিকতাই নেই। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে somoyekhon.com আইনগত বা অন্য কোনো ধরনের কোনো প্রকার দায় বহন করে না।