শাবিপ্রবির অধ্যাপনা ছেড়ে গুগলে যোগদিলেন সাবির

0

শাবিপ্রবি প্রতিনিধি:

সিলেটের হযরত শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (শাবিপ্রবি) এর কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং (সিএসই) বিভাগের সহকারী অধ্যাপক সাবির ইসমাইল বিশ্ববিদ্যালয়ের শিক্ষকতা পেশা ছেড়ে আমেরিকান মালিকানাধীন বিশ্বখ্যাত বহুজাতিক প্রযুক্তি কোম্পানি গুগল এর সফটওয়্যার ইঞ্জিনিয়ার হিসেবে যোগদান করেছেন।

সাবির ইসমাইল শাবিপ্রবির কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের ২০০৪-০৫ শিক্ষাবর্ষের ছাত্র ছিলেন। এ ছাড়া ২০১২-১৩ শিক্ষাবর্ষে মাস্টার্স শেষ করেন তিনি। জন্মস্থান সিলেট সদরে জন্ম নেওয়া সাবির এখন আমেরিকায় অবস্থান করছেন।

বিষয়টি নিশ্চিত করেছেন শাবিপ্রবির কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের সহকারী অধ্যাপক মো. সাইফুল ইসলাম। তিনি বলেন, সাবির গত ২৯ আগস্ট গুগল এর সফটওয়্যার ইঞ্জিনিয়ার হিসেবে যোগদান করেছেন। যোগদানের পূর্বে আমেরিকার একটি বিশ্ববিদ্যালয়ে পিএইচডি ডিগ্রির জন্য শিক্ষা ছুটিতে ছিলেন। শিক্ষা ছুটি শেষ করে তিনি বিশ্ববিদ্যালয়ের শিক্ষকতার চাকরি ছেড়ে দিয়ে গুগল এর সফটওয়্যার ইঞ্জিনিয়ার হিসেবে যোগদান করেন।

সহকারী অধ্যাপক সাবির ইসমাইল একইসাথে গুগল, অ্যামাজন এবং আমেরিকার অপর একটি সফটওয়্যার কোম্পানিতে চাকরির সুযোগ পেলেও শেষ পর্যন্ত যোগদান করেন গুগলেই, জানান তার সহকর্মী সাইফুল ইসলাম।

অধ্যাপক সাইফুল এই প্রতিবেদককে আরও বলেন, সাবির ইসমাইলসহ এখন পর্যন্ত আমাদের বিশ্ববিদ্যালয়ের ৫ জন গুগলে চাকরির সুযোগ পেয়েছেন। এদের মধ্যে একজন চাকরি ছেড়ে দিয়ে দেশে ফিরে নিজেই কোম্পানি প্রতিষ্ঠা করেছেন এবং আরেকজন গুগল ছেড়ে দিয়ে ফেসবুকে কাজ করছেন। এ ছাড়া বেশ কয়েকজন শিক্ষক ও শিক্ষার্থী মাইক্রোসফ্‌ট, অ্যামাজনসহ বিশ্বের বড় বড় প্রতিষ্ঠানে কাজ করছেন।

এ বিষয়ে শাবিপ্রবি উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ বলেন, এটি আমাদের জন্য অনেক গর্বের বিষয় যে আমাদের প্রতিষ্ঠানের শিক্ষক-শিক্ষার্থীরা বিশ্বের সেরা প্রতিষ্ঠানগুলোতে জায়গা করে নিচ্ছে, যা অন্যদের জন্য অনুকরণীয় হবে।

সামনের দিনগুলোতে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীরা বিশ্বের সর্বত্র ছড়িয়ে পড়বে, এই বিদ্যাপিঠ এবং দেশের সুনাম রক্ষায় সর্বত্র কাজ করবে- এমনটাই আশা করেন উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ।

Spread the love
  • 14
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
    14
    Shares

এই ওয়েবসাইটের যাবতীয় লেখার বিষয়বস্তু, মতামত কিংবা মন্তব্য– লেখকের একান্তই নিজস্ব। somoyekhon.com-এর সম্পাদকীয় নীতির সঙ্গে এর মিল আছে, এমন সিদ্ধান্তে আসার কোনো যৌক্তিকতাই নেই। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে somoyekhon.com আইনগত বা অন্য কোনো ধরনের কোনো প্রকার দায় বহন করে না।