টিপস: যে পাণীয়গুলো আপনার ওজন কমাতে সাহায্য করবে

0

লাইফ স্টাইল ডেস্ক:

শরীর সচেতন মানুষ মাত্রেই জানেন ওজন বৃদ্ধির কুফলগুলো। অতিরিক্ত ওজন শরীরের জন্য খুবই ক্ষতিকর। আমাদের শরীরের জটিল রোগগুলো অতিরিক্ত ওজনের কারণেই হয়ে থাকে। তাই অতিরিক্ত ওজন থাকলে তা কমিয়ে আনতে হবে।

পানীয়-১

উপকরণ: ১ চা চামচ দারুচিনি গুঁড়ো, ১ চা চামচ লেবুর রস, ২ চা চামচ মধু, ১ কাপ/ ২৩৭ মিলি লিটার পানি।

প্রণালী: প্রথমে পানি ফুটিয়ে নিন। এরপর একটি গ্লাসে দারুচিনি গুঁড়ো রেখে ফুটন্ত পানি তাতে ঢেলে দিন। এরপর গ্লাসে ঢাকনা দিয়ে ঢেকে রেখে দিন। পানি পানের যোগ্য গরম হলে অর্থাৎ কিছুটা ঠাণ্ডা হয়ে এলে এতে মধু ও লেবুর রস মিশিয়ে দিন। ফুটন্ত গরম পানিতে মধু মেশাবেন না। এতে মধুর গুণ নষ্ট হয়। এরপর এই পানীয়ের অর্ধেকটা পরিমাণ রাতে ঘুমানোর আগে পান করে বাকি অর্ধেকটা ফ্রিজে রেখে দিন।

সকালে উঠে খালি পেতে বাকি অর্ধেকটা পান করে নিন। সকালে নতুন করে পানীয়টি গরম করার প্রয়োজন নেই। এভাবে নিয়মিত এই পানীয়টি পান করতে থাকুন। ব্যস, দেখবেন ওজন কমা শুরু করবে।

পানীয়-২

উপকরণ: পালংশাক ১ কাপ, বাঁধাকপির পাতা ১ কাপ, নাশপাতি ১টি, আঙুর ৮–১০টি, কলা ১টি, কমলা ১টি ও পানি ১ কাপ।

প্রণালী: পালংশাক ও বাঁধাকপির পাতা পরিষ্কার করে ধুয়ে কুচি করে নিন। কমলা ও আঙুরের ওপরের আবরণ ও বিচি ফেলে টুকরা করে নিন। এবার ব্লেন্ডারে কলার টুকরা, কমলা, আঙুর, নাশপাতির টুকরা, বাঁধাকপি ও পালংশাককুচি সামান্য পানি দিয়ে ব্লেন্ড করে নিন।

পালংশাক দিয়ে তৈরি এ পানীয় নিয়মিত পান করলে ওজন কমবে। তাছাড়া প্রতিদিনের খাবারে পালংশাক রাখলে মেদ গলে শরীরের ওজন কমে যাবে।

পানীয়-৩

উপকরণ: ১০ থেকে ১২টি ছোট আদার টুকরো, ১ গ্লাস পানি, এক ১ চামচ লেবুর রস ও ১ চা চামচ মধু।

প্রণালী: একটি পাত্রের মধ্যে পানি নিয়ে সেদ্ধ করে এর মধ্যে আদার টুকরোগুলো দিয়ে দিন। কয়েক মিনিট সেদ্ধ করুন, যতক্ষণ না পর্যন্ত সুন্দর একটি গন্ধ বের হয়। এবার চুলা বন্ধ করে পানীয়টি একটি গ্লাসে নিন। এর মধ্যে মধু ও লেবুর রস যোগ করুন। এবার হালকা গরম থাকতে পান করুন।

ভালো ফলাফলের জন্য প্রতিদিন ২ বেলা পানীয়টি পান করতে পারেন। তবে পানীয়টি পান করার পর বুক জ্বালাপোড়া বা গ্যাসের সমস্যা হলে পরিমিত পরিমাণে পান করুন।

পানীয়-৪

উপকরণ: ১ টি মাঝারি আকারের আপেল, ৪৮৮ গ্রাম গাজর, ১ ইঞ্চি পরিমাণে আদা, ১টি গোটা লেবুর রস।

প্রণালী: আপেল, গাজর ও আদা কুচি করে ব্লেন্ড করে নিন। এরপর এতে মেশান লেবুর রস। দিনে ১ গ্লাস করে পান করুন এই পানীয়টি। কিছুদিনের মধ্যেই ফলাফল পেয়ে যাবেন।

দ্রূত ওজন কমানোর এমন অনেক ডিটক্স ওয়াটার রয়েছে। আপনি যে কোনো একটি নিয়মে আপনার পছন্দের পানীয়টি তৈরি করতে পারবেন। তবে আপনাকে অবশ্যই প্রচুর পরিমাণে পানি পান করতে হবে।

নানা রকম ফল ও পানির মিশ্রনে তৈরি পানীয় আপনার ওজন কমাবে, শরীর সু্স্থ রাখবে, রক্তসঞ্চালন ক্ষমতা বৃদ্ধি করে পাশাপাশি ত্বকের সৌন্দর্য বৃদ্ধিতেও সহায়তা করে। দ্রুত ওজন কমাতে চাইলে আপনাকে অবশ্যই চিনি জাতীয় খাদ্য পরিহার করতে হবে। পরিশেষে শরীর ভালো থাকলে মনও প্রফুল্ল থাকবে।

Spread the love
  • 31
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
    31
    Shares

এই ওয়েবসাইটের যাবতীয় লেখার বিষয়বস্তু, মতামত কিংবা মন্তব্য– লেখকের একান্তই নিজস্ব। somoyekhon.com-এর সম্পাদকীয় নীতির সঙ্গে এর মিল আছে, এমন সিদ্ধান্তে আসার কোনো যৌক্তিকতাই নেই। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে somoyekhon.com আইনগত বা অন্য কোনো ধরনের কোনো প্রকার দায় বহন করে না।