বিশ্বের অনিরাপদ শহরের তালিকায় ঢাকার ২ ধাপ উন্নতি

0

সময় এখন ডেস্ক:

ইকোনমিস্ট ইন্টেলিজেন্স ইউনিটের (ইআইইউ) নিরাপদ নগরী সূচকে বিশ্বের অনিরাপদ নগরীর তালিকায় ঢাকার অবস্থান এবার ৫ম। ২০১৭ সালের সূচকের এর অবস্থান ছিলো ৩য়। সেই হিসাবে চলতি বছরের সূচকে ২ ধাপ এগিয়েছে এই মহানগরী।

প্রতিবেদনে বলা হয়, ডিজিটাল নিরাপত্তা, স্বাস্থ্য নিরাপত্তা, অবকাঠামোগত নিরাপত্তা ও ব্যক্তিগত নিরাপত্তা সূচকে ঢাকা খুবই বাজে অবস্থানে রয়েছে।

সার্বিকভাবে সূচকে সবচেয়ে অনিরাপদ নগরী হিসেবে উল্লেখ করা হয়েছে নাইজেরিয়ার সবচেয়ে জনবহুল শহর লাগোস। ২য়, ৩য় ও ৪র্থ অবস্থানে রয়েছে যথাক্রমে ভেনেজুয়েলার রাজধানী কারাকাস, মিয়ানমারের রাজধানী ইয়াঙ্গুন এবং পাকিস্থানের বাণিজ্যিক শহর করাচি।

নিরাপদ শহরের তালিকায় সর্বোচ্চ অবস্থানে আছে যথাক্রমে- জাপানের টোকিও, সিঙ্গাপুর, জাপানের ওসাকা, নেদারল্যান্ডের আমস্টারডাম ও অস্ট্রেলিয়ার সিডনি।

এছাড়া, অবকাঠামোগত নিরাপত্তা ক্যাটাগরীতে সর্বনিম্ন থেকে ২য় অবস্থানে রয়েছে ঢাকা।

এবারের তালিকায় বিশ্বের ৬০টি শহরকে ৫৭টি ক্যাটাগরীর ভিত্তিতে র‍্যাংকিং করা হয়েছে। ২০১৫ সাল থেকে প্রতি ২ বছর পরপর প্রকাশিত এই প্রতিবেদনে ডিজিটাল নিরাপত্তা, স্বাস্থ্য নিরাপত্তা, অবকাঠামোগত নিরাপত্তা ও ব্যক্তিগত নিরাপত্তা সূচকগুলো বিবেচনা করা হয়।

প্রসঙ্গত, ব্রিটেনের প্রভাবশালী পত্রিকা দ্য ইকোনমিস্টের আওতাধীন প্রতিষ্ঠান ইকোনমিস্ট ইন্টিলিজেন্স ইউনিট (ইআইইউ) সেইফ সিটি ইনডেক্স প্রকাশ করে থাকে।

ধামরাইয়ে ভুয়া ডিবি পুলিশ আটক

ঢাকার ধামরাইয়ে নওরোজ সরকার সোহান (২৫) নামে এক ভুয়া ডিবি পুলিশকে আটক করেছে ধামরাই থানা পুলিশ। বৃহস্পতির (২৯ আগস্ট) বিকেল ৪টায় ধামরাইয়ের কালামপুর বাজার থেকে তাকে আটক করা হয়। আটক নওরোজ সরকার গাজীপুর জেলার কালীগঞ্জ উপজেলার নগরভেলা গ্রামের জামান সরকারের ছেলে।

কালামপুর বাজার বনিক সমিতির সাবেক সভাপতি রবিউল করিম জানান, নওরোজ সরকার প্রথমে পূজা জুয়েলার্সের মালিককে ডিবি পরিচয়ে হুম’কি দিলে তিনি পাশের দোকানদারদের ডাক দেন, এ সময় আশপাশের সবাই এগিয়ে আসে। পরে নওরোজের কথাবার্তায় সন্দেহ হলে দোকানদাররা তাকে আটকে রাখে এবং ধামরাই থানায় খবর দিলে পুলিশ গিয়ে তাকে থানায় নিয়ে আসে।

এ বিষয়ে ধামরাই থানার উপপরিদর্শক মাহমুদুল ইসলাম বলেন, নওরোজের কথাবার্তায় সন্দেহ হলে দোকানদাররা তাকে আটক করে পুলিশে খবর দেয়। পরে পুলিশ সদস্যরা গিয়ে নওরোজকে থানায় নিয়ে আসে। আইনানুযায়ী যথাযথ ব্যবস্থা নেওয়া হবে।

Spread the love
  • 123
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
    123
    Shares

এই ওয়েবসাইটের যাবতীয় লেখার বিষয়বস্তু, মতামত কিংবা মন্তব্য– লেখকের একান্তই নিজস্ব। somoyekhon.com-এর সম্পাদকীয় নীতির সঙ্গে এর মিল আছে, এমন সিদ্ধান্তে আসার কোনো যৌক্তিকতাই নেই। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে somoyekhon.com আইনগত বা অন্য কোনো ধরনের কোনো প্রকার দায় বহন করে না।