পরামর্শ: বিয়ের পরেও একাকীত্ব? সমাধান জেনে নিন

0

লাইফ স্টাইল ডেস্ক:

বিয়ের অর্থই হলো একাকীত্বের জীবনের অবসান ঘটানো, জীবনে নতুন সঙ্গীর আগমন। যার সঙ্গে নিজের আবেগ, অনুভূতি, ভালোলাগা, মন্দলাগাসহ সব কিছুর ভাগাভাগি। অনেক অহেতুক গল্পও যিনি মন দিয়ে শোনেন। কিন্তু সব দাম্পত্য সম্পর্কই কি এমন সার্থক হয়? বিয়ের পরও একাকীত্ব অনুভব করেন এমন মানুষের সংখ্যা কম নয়। এমনটা ঘটে বিশেষ করে মেয়েদের ক্ষেত্রে।

বিশেষজ্ঞেরা বলছেন, এমন একাকীত্ব যদি নিয়মিত অনভূত হয়, তাহলে ডিপ্রেশনের মতো গভীরতর সমস্যাও হতে পারে যা ছাপ ফেলতে পারে সম্পর্কটার ভবিষ্যতের উপরে। তাই মাঝেমধ্যেই যদি আপনার মধ্যে একাকীত্বের অনুভূতি প্রবল হয়ে ওঠে, তা হলে সমস্যাটার উপর নজর দেয়া দরকার-

নিজেকে সময় দিন: সঙ্গীর উপর নির্ভরশীলতা থাকা ভালো। তবে অতিরিক্ত কোনোকিছুই ভালো নয়। তাই মানসিকভাবে কারও উপর অতিরিক্ত নির্ভরশীল হয়ে পড়বেন না। তাতে নিজেরই লক্ষ্যভ্রষ্ট হয়ে পড়ার ভয় থাকে। সবসময় সঙ্গীর উপর নির্ভর না করে নিজেই প্ল্যান তৈরি করুন। বন্ধুবান্ধব, পরিবারের লোকজনের সঙ্গে সময় কাটান। একা সিনেমা দেখতে, শপিং করতে যান। কিছুদিন করলেই দেখবেন মন ভালো লাগছে অনেকটাই। ঝরঝরে লাগবে।

ইগো দূরে রাখুন: সবকিছুতে নিজের ইগো ধরে রাখাটা বোকামি। স্বামী/স্ত্রীর সঙ্গে মতের অমিল হলে কি নিজের মধ্যে গুটিয়ে যান আপনি? ঝগড়া মেটানোর ব্যাপারে উদ্যোগীও হন না? সেরকম হলে কিন্তু সমস্যা। ইগো বড় হয়ে উঠলে আপনার একা হয়ে যাওয়া অবধারিত। তাই ইগো সামলে রাখুন, সঙ্গীর সঙ্গে যতটা সম্ভব খোলামেলা কথা বলে সমস্যা সমাধানের চেষ্টা করুন।

একসঙ্গে সময় কাটান: ব্যস্ততার কারণে একে অন্যের থেকে দূরে সরে যাচ্ছেন না তো? পরস্পরের সঙ্গে বেশি সময় হয়তো কাটানো হয় না আপনাদের। সেদিকটায় একটু নজর দিন। ব্যস্ত শিডিউলের মধ্যেই একটু ফাঁক বের করে পরস্পরের সান্নিধ্য উপভোগ করুন। একাকীত্বের বোধ ধীরে ধীরে কাটতে শুরু করবে।

Spread the love
  • 18
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
    18
    Shares

এই ওয়েবসাইটের যাবতীয় লেখার বিষয়বস্তু, মতামত কিংবা মন্তব্য– লেখকের একান্তই নিজস্ব। somoyekhon.com-এর সম্পাদকীয় নীতির সঙ্গে এর মিল আছে, এমন সিদ্ধান্তে আসার কোনো যৌক্তিকতাই নেই। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে somoyekhon.com আইনগত বা অন্য কোনো ধরনের কোনো প্রকার দায় বহন করে না।