গুলশানে বাড়ির ছাদে মশার লার্ভা থাকায় ১ লাখ টাকা জরিমানা

0

সময় এখন ডেস্ক:

রাজধানীর গুলশানে বাড়ির ছাদ নোংরা থাকায় এবং সেখানে এডিস মশার লার্ভা পাওয়ায় ওই বাড়ির মালিককে ১ লাখ টাকা জরি-মানা ও বাড়ির কেয়ারটেকারকে ৭ দিনের কারাদ-ণ্ড দিয়েছে ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের (ডিএনসিসি) ভ্রাম্যমাণ আদালত।

বুধবার ডিএনসিসির নির্বাহী ম্যাজিস্ট্রেট সাজিদ আনোয়ারের নেতৃত্বে একটি ভ্রাম্যমাণ আদালত এই জরি-মানা করা হয়।

ভ্রাম্যমাণ আদালত পরিচালনাকালে গুলশান-২ এর ৪৪ নং রোডের প্লট নং এন ডাব্লিউ বি ২৮(১১৯) এর ছাদে প্রচুর এডিস মশার লার্ভা এবং এডিস মশা বংশ বিস্তারের অনুকূল পরিবেশ পাওয়া যায়।

বাড়িটির ছাদের পরিবেশ ছিল অত্যন্ত নোংরা। সেখানে পানি জমে থাকা প্রচুর মাটির পাত্র, ছাদে এবং ড্রেনে জমে থাকা পানি, আগাছার জঙ্গল, পরিত্যক্ত খোলা টিন, কমোড ইত্যাদি পাওয়া যায়।

এ সব স্থানে প্রচুর এডিস মশার লার্ভা পাওয়া যায়। এ সব অপরাধে নির্বাহী ম্যাজিস্ট্রেট সাজিদ আনোয়ার বাড়ির মালিককে স্থানীয় সরকার (সিটি কর্পোরেশন) আইন, ২০০৯ অনুযায়ী ১ লাখ টাকা জরি-মানা করেন। এছাড়া বাড়ির কেয়ারটেকার আওলাদ হোসেনকে ৭ দিনের কারাদণ্ড দেয়া হয়েছে।

৪৪ হাজার ছড়িয়েছে ডেঙ্গুরোগী, সুস্থ হয়েছেন ৮৩%

রাজধানীসহ সারাদেশে চলতি বছর ৪৪ হাজার নারী, পুরুষ ও শিশু এডিস মশাবাহিত ডেঙ্গু জ্বরে আক্রা-ন্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন। তাদের মধ্যে ৮৩ শতাংশ ইতোমধ্যেই সম্পূর্ণ সুস্থ হয়ে বাড়ি ফিরে গেছেন।

গত ২৪ ঘণ্টায় রাজধানী ঢাকা ও ঢাকার বাইরে ডেঙ্গু আক্রা-ন্ত রোগীর সংখ্যা ১ হাজার ২০০ জন। এর আগের ২ দিন অর্থাৎ পূর্ববর্তী ৪৮ ঘণ্টায় আক্রা-ন্তের সংখ্যা ছিল যথাক্রমে ২ হাজার ৩৪৪ জন এবং ২ হাজার ৯৩ জন।

স্বাস্থ্য অধিদপ্তরের রোগ নিয়ন্ত্রণ শাখার একাধিক দায়িত্বশীল কর্মকর্তা জানান, গত ১০ দিনে সারাদেশে ভর্তি ডেঙ্গু রোগীর মধ্যে সুস্থ হয়ে বাড়ি ফেরার হার ক্রমাগতভাবে বাড়ছে। এ ছাড়া গত ৩ দিনে ডেঙ্গুতে আক্রা-ন্ত হয়ে হাসপাতালে ভর্তি রোগীর সংখ্যাও কমছে।

চলতি বছরের ১ জানুয়ারি থেকে ১৩ আগস্ট পর্যন্ত সারাদেশের হাসপাতালে সর্বমোট ৪৪ হাজার ৪৭১ জন ডেঙ্গু জ্বরের রোগী ভর্তি হন। তাদের মধ্যে সুস্থ হয়ে হাসপাতাল ছেড়েছেন ৩৬ হাজার ৮৮৪ জন।

খোঁজ নিয়ে জানা গেছে, ঢাকার বাইরেও মোট ১৫ হাজার ৪০১ জন ডেঙ্গু রোগীর মধ্যে সুস্থ হয়ে বাড়ি ফিরে গেছেন ৭৮ শতাংশ অর্থাৎ ১১ হাজার ৯৬৮ জন।

১১ আগস্ট থেকে ১২ আগস্ট (আগের দিনের তুলনায়) আজ ১৩ আগস্ট ঢাকা ও ঢাকার বাইরে সর্বমোট ভর্তি রোগীর সংখ্যা যথাক্রমে ২ ও ১০ শতাংশ কমেছে।

গত ২৪ ঘণ্টায় (১২-১৩ আগস্ট) নতুন ভর্তি রোগীর সংখ্যা ১ হাজার ২০০ জন যা গতকালের তুলনায় ৪৩ শতাংশ কম। ঢাকায় নতুন রোগী ভর্তির হার ২৯ শতাংশ এবং ঢাকার বাইরে নতুন রোগী ভর্তির হার ৫২ শতাংশ কমেছে। এখন পর্যন্ত ডেঙ্গুতে মৃ-ত্যুর সংখ্যা ৪০ জন।

Spread the love
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

এই ওয়েবসাইটের যাবতীয় লেখার বিষয়বস্তু, মতামত কিংবা মন্তব্য– লেখকের একান্তই নিজস্ব। somoyekhon.com-এর সম্পাদকীয় নীতির সঙ্গে এর মিল আছে, এমন সিদ্ধান্তে আসার কোনো যৌক্তিকতাই নেই। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে somoyekhon.com আইনগত বা অন্য কোনো ধরনের কোনো প্রকার দায় বহন করে না।