টিপস: হঠাৎ জিপার অকেজো? সমাধান সহজ

0

লাইফ স্টাইল ডেস্ক:

সুন্দর একটা দিন, বিয়ে কিংবা পার্টিতে যাওয়ার জন্য প্রস্তুতি নিচ্ছেন। হঠাৎ করে জিপারে সমস্যা। কিছুতেই লাগানো যাচ্ছে না। চিন্তার কিছু নেই, এমন কয়েকটি পদ্ধতি আছে যা আপনার সমস্যার সমাধান দেবে-

জিপার কেটে গিয়েছে? অফিসের দুপুরের খাবার ব্যাগে ঢুকিয়ে বাসার বাইরে পা দিয়ে যেই জিপারটা টানলেন, সঙ্গে সঙ্গে দেখা গেল সেটি দু’ভাগে ভাগ হয়ে গিয়েছে! সমস্যা আছে আপনার স্লাইডারে। এই পরিস্থিতি তখনই সামলাতে চাইলে প্লায়ারের (চিমটা) দ্বারস্থ হোন। সেই প্লায়ার দিয়ে জিপারের মুখ দুটো চেপে ধরুন, খুব জোরে চাপ দেওয়ার দরকার নেই। মোটামুটি চেপে নিয়ে জিপারটা আরও একবার টেনে দেখুন, আপনার সমস্যার সমাধান হয়ে যাবে।

জিপার আটকে গিয়েছে? প্রথমে দেখুন জিপারটা পোশাক, জুতো বা ব্যাগের ভিতরে যে কাপড়টা থাকে, সেখানে আটকে গিয়েছে কিনা। তেমনটা হয়ে থাকলে একটু ধৈর্য ধরে হাত দিয়েই ছাড়িয়ে নিন। অনেক সময় একটু সাবানের পানি ব্যবহার করলে জিপার মসৃণভাবে ওঠা-নামা করে। জিপারের স্লাইডারে মোম, পেট্রোলিয়াম জেলি বা তেল লাগালেও সেটি মসৃণ হয়ে যায়।

জিপার বারবার পড়ে যাচ্ছে? সম্ভবত জিপারের এক বা একাধিক দাঁত খুলে গিয়েছে। এ ক্ষেত্রে আপনি নেল পলিশ ব্যবহার করতে পারেন। দাঁতের উপর, ক্লিয়ার নেল পলিশ হলে রঙ দেখা যাবে না এবং শুকিয়ে গেলে যেহেতু দাঁতটা মোটা হয়ে যাবে তাই জিপার সহজে ওঠানামা করবে। তবে এই সমাধান সাময়িক। পাকাপোক্ত সমাধান চাইলে আপনাকে জিপারটা বদলাতেই হবে। জিপারের অ্যালাইনমেন্ট সরে গেলে অবশ্য প্লায়ারের সাহায্য নেওয়া যায়।

জিপারের মাথা ভেঙে গিয়েছে? সাময়িক কাজ চালানোর জন্য সেফটি পিন বা জেমস ক্লিপ লাগিয়ে নিতে পারেন। তবে বেশিদিন এই সমাধান কার্যকর থাকবে না। জিপার বদলানোই একমাত্র সমাধান। জিপার ধরে বেশি টানাটানি করবেন না বা খুব বেশি প্রেশার দিয়ে বন্ধ করতে যাবেন না এই অবস্থায়, তাতে কিন্তু পরিস্থিতি হাতের বাইরে বেরিয়ে যাবে।

Spread the love
  • 25
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
    25
    Shares

এই ওয়েবসাইটের যাবতীয় লেখার বিষয়বস্তু, মতামত কিংবা মন্তব্য– লেখকের একান্তই নিজস্ব। somoyekhon.com-এর সম্পাদকীয় নীতির সঙ্গে এর মিল আছে, এমন সিদ্ধান্তে আসার কোনো যৌক্তিকতাই নেই। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে somoyekhon.com আইনগত বা অন্য কোনো ধরনের কোনো প্রকার দায় বহন করে না।