ভুল সিদ্ধান্তের বলি নিউজিল্যান্ড- বললেন ৫ বার বর্ষসেরা আম্পায়ার সাইমন টাফেল

0

স্পোর্টস ডেস্ক:

আইসিসির ওয়ার্ল্ড কাপ ক্রিকেটের ফাইনালে নিউজিল্যান্ড বনাম ইংল্যান্ডের মধ্যকার ম্যাচে শিরোপা জয়ের জন্য শেষ ওভারে স্বাগতিক ইংল্যান্ডের দরকার ছিল ১৬ রান। দলকে জয়ের বন্দরে পৌঁছে দিতে বুক চিতিয়ে খেলছিলেন বেন স্টোকস। সেই ওভারের ৪র্থ বল মিড উইকেটে ঠেলে দিয়ে দৌড়ে ২ রান নেয়ার চেষ্টা করেন তিনি।

এ পথে কিউই ফিল্ডার মার্টিন গাপটিলের এক লম্বা থ্রো স্টোকসের ব্যাটে লেগে বাউন্ডারির বাইরে চলে যায়। ফলে ২ এর জায়গায় ৬ রান পান স্বাগতিকরা। মূলত তাতেই ম্যাচের মোড় ঘুরে যায়। শেষ পর্যন্ত প্রথমবারের মতো বিশ্বকাপ জয়ের আনন্দে মাতে ইংল্যান্ড। স্বপ্ন ভেঙে যায় নিউজিল্যান্ডের।

এমন ভূতুড়ে সিদ্ধান্তের জন্য আম্পায়ারদেরই দায়ী করেছেন অস্ট্রেলিয়ার সাবেক বিখ্যাত আম্পায়ার সাইমন টাফেল। এই সাবেক আম্পায়ার মনে করেন, ইংল্যান্ডকে
সে সময় ৬ রানের জায়গায় ৫ রান দেয়া উচিত ছিল। এই সিদ্ধান্ত স্টোকসকে স্ট্রাইকে নিয়ে যায়। এটাও নিউজিল্যান্ডের বি-পক্ষে গেছে।

এমন সিদ্ধান্ত মেরিলিবোর্ন ক্রিকেট ক্লাবের (এমসিসি) নিয়মকেও ভঙ্গ করেছে বলে দাবি করেন টাফেল। তিনি ৫ বার আইসিসি বর্ষসেরা আম্পায়ার ছিলেন। বর্তমানে আম্পায়ারদের প্রশিক্ষণ দেন এই অজি ক্রিকেট ব্যক্তিত্ব। অর্থাৎ মাঠের বিচারকদের শিক্ষকের ভূমিকা পালন করছেন তিনি।

তার ভাষ্যমতে, ইংল্যান্ডকে ৫ রান দেয়া উচিত ছিল, ৬ রান নয়। এটা পুরোপুরি ভুল সিদ্ধান্ত ছিল। শ্রীলঙ্কান আম্পায়ার কুমারা ধর্মসেনা সঠিক সিদ্ধান্ত দেননি। আম্পায়ারদের বিচারে ভুল হয়েছে। কে রান নিচ্ছিল তা লক্ষ্য করেননি তারা। কিন্তু তাদের দেখা উচিত ছিল, ফিল্ডার বল থ্রো করার সময় ব্যাটসম্যানের গতিবিধি কেমন ছিল। আম্পায়াররা যে সিদ্ধান্ত নিয়েছেন তা ন্যায্য নয়।

ওই সময় ইংল্যান্ডের প্রয়োজন ছিল ৩ বলে ৯ রান। ৬ রান পেয়ে যাওয়ায় দরকার ছিল ২ বলে ৩ রান। শেষমেশ সুপার ওভারে গড়ায় ম্যাচটি। সেখানেও মীমাংসা না হলে সর্বোচ্চ বাউন্ডারি বিবেচনায় শিরোপা জেতেন মরগানরা। খালি হাতে ফেরেন উইলিয়ামসনরা।

Spread the love
  • 407
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
    407
    Shares

এই ওয়েবসাইটের যাবতীয় লেখার বিষয়বস্তু, মতামত কিংবা মন্তব্য– লেখকের একান্তই নিজস্ব। somoyekhon.com-এর সম্পাদকীয় নীতির সঙ্গে এর মিল আছে, এমন সিদ্ধান্তে আসার কোনো যৌক্তিকতাই নেই। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে somoyekhon.com আইনগত বা অন্য কোনো ধরনের কোনো প্রকার দায় বহন করে না।