ঈদ উল আযহা ১২ আগস্ট, ৯ দিনের ছুটির ফাঁদে সারাদেশ!

0

সময় এখন ডেস্ক:

চাঁদ দেখা সাপেক্ষে আগামী ১২ আগস্ট মুসলমানদের অন্যতম বড় উৎসব পবিত্র ঈদ উল আজহা উদযাপিত হতে পারে। ১ দিন ছুটি আদায় করতে পারলে ঈদ উল ফিতরের মতো ঈদ উল আজহাতেও টানা ৯ দিনের ছুটি মিলবে চাকরিজীবীদের।

সংযুক্ত আরব আমিরাতের আবুধাবির ইন্টারন্যাশনাল অ্যাস্ট্রোনমিক্যাল সেন্টার (আইএসি) এরই মধ্যে ঘোষণা দিয়েছে, আগামী ১১ আগস্ট মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশে ঈদ উল আজহা উদযাপন হতে পারে। যেহেতু মধ্যপ্রাচ্যের একদিন পর বাংলাদেশে ঈদ হয়, সেই হিসাবে বাংলাদেশে ঈদ হতে পারে ১২ আগস্ট।

যদি ১২ আগস্ট বাংলাদেশে ঈদ হয় তবে সরকারি চাকরিজীবীরা ১১, ১২ ও ১৩ আগস্ট ছুটি পাবেন। আগের দুদিন ৯ ও ১০ আগস্ট নিয়মিত সাপ্তাহিক ছুটি। ঈদের ছুটির পর ১৪ আগস্ট অফিস খোলা। এর পরের দিন ১৫ আগস্ট জাতীয় শোক দিবসের ছুটি। শোক দিবসের ছুটির পর ১৬ ও ১৭ (শুক্র ও শনিবার) ২ দিন আবারও নিয়মিত সাপ্তাহিক ছুটি।

ফলে ৯ দিনের ছুটি কাটাতে সরকারি কর্মজীবীদের শুধু ১৪ আগস্ট একদিন ছুটি নিতে পারলেই হবে। যদিও গেল ঈদ উল ফিতরে ছুটির আগে ও পরে সাপ্তাহিক ছুটি, লাইলাতুল কদরের ছুটির মধ্যে থাকা কর্মদিবসটিকে ছুটির আওতায় আনা হয়নি।

গত বছর মধ্যপ্রাচ্যে ঈদ উল আজহা উদযাপিত হয়েছিল ২১ আগস্ট আর বাংলাদেশে ঈদ উদযাপিত হয়েছিল ২২ আগস্ট।

সৌদি আরবের কনসার্টে যাচ্ছেন না নিকি মিনাজ!

বিশ্বব্যাপী ব্যাপক আলোচনা সমালোচনার মুখে অবশেষে সৌদি আরবে কনসার্টে অংশ নিচ্ছেন না বলে জানিয়ে দিয়েছেন মার্কিন যুক্তরাষ্ট্রের জনপ্রিয় র‍্যাপ সঙ্গীত তারকা নিকি মিনাজ।

ওই কনসার্ট থেকে নিজেকে সরিয়ে নেয়ার কারণ হিসেবে নিকি মিনাজ গণমাধ্যমে দেয়া এক সাক্ষাৎকারে বলেন, তিনি নারীদের অধিকার, সমকা-মী অধিকার এবং মত প্রকাশের স্বাধীনতাকে সমর্থন প্রদর্শন করতে চান।

বার্তা সংস্থা এএফপি’কে পাঠানো অপর এক বিবৃতিতে নিকি মিনাজ বলেন, আমি সিদ্ধান্ত নিয়েছি জেদ্দায় ওয়ার্ল্ড ফেস্টে আমার নির্ধারিত কনসার্টে অংশ নিচ্ছি না।

আগামী ১৮ জুলাই সৌদি আরবের জেদ্দা নগরীতে এই কনসার্টের আয়োজন করা হচ্ছে বলে ইতিমধ্যে সংবাদ মাধ্যমগগুলোর খবরে বলা হয়। ওই কনসার্টে নিকি মিনাজ পারফর্ম করবেন এমন ঘোষণার পর সৌদি আরবসহ বিশ্বব্যাপী ব্যাপক আলোচনা সমালোচনা শুরু হয়।

Spread the love
  • 228
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
    228
    Shares

এই ওয়েবসাইটের যাবতীয় লেখার বিষয়বস্তু, মতামত কিংবা মন্তব্য– লেখকের একান্তই নিজস্ব। somoyekhon.com-এর সম্পাদকীয় নীতির সঙ্গে এর মিল আছে, এমন সিদ্ধান্তে আসার কোনো যৌক্তিকতাই নেই। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে somoyekhon.com আইনগত বা অন্য কোনো ধরনের কোনো প্রকার দায় বহন করে না।