ধ-র্ষকদের প্রকাশ্যে শাস্তির দাবিতে মাদারীপুরে মানববন্ধন

0

মাদারীপুর প্রতিনিধি:

ধ-র্ষকদের সর্বোচ্চ শাস্তি প্রকাশ্যে মৃত্যুদ-ণ্ডের দাবিতে বুধবার সকালে মাদারীপুর জেলা প্রশাসক কার্যালয়ের সামনে মানববন্ধন পালিত হয়েছে। প্রতিবন্ধী ‘শিশু শিক্ষা ও সেবা সংস্থা’ নামে একটি প্রতিষ্ঠানের আয়োজনে এই কর্মসূচি পালিত হয়। এ সময় বক্তারা ধ-র্ষকদের দ্রুত সময়ে প্রকাশ্যে মৃত্যুদ-ণ্ড কার্যকর করার দাবি জানান।

মানববন্ধনে সভাপতিত্ব করেন জাতীয় প্রতিবন্ধী ফোরামের মহাসচিব ও আওয়ামী মহিলা লীগের কেন্দ্রীয় কমিটির সমাজকল্যাণ সম্পদক ড. সেলিনা আখতার। প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক ওয়াহিদুল ইসলাম।

আরো বক্তব্য দেন- অতিরিক্ত জেলা প্রশাসক আজাহারুল ইসলাম, প্রতিষ্ঠানের প্রধান শিক্ষক আবির মাহমুদ ইমরান, মাদারীপুর জেলা সাংবাদিক কল্যাণ সমিতির সাংগঠনিক সম্পাদক সাগর হোসেন তামিম প্রমুখ।

ধ-র্ষকদের মৃত্যুদ-ণ্ডের সাজা চেয়ে ঢাবিতে মানববন্ধন:

ধ-র্ষকদের মৃত্যুদ-ণ্ডের সাজা চেয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীরা। সারাদেশে অব্যাহত ধ-র্ষণের প্রতিবাদে আয়োজিত এক মানববন্ধনে তারা এই দাবি জানিয়েছেন।

মঙ্গলবার মানববন্ধনটি আয়োজন করা হয়। বেলা ১১টার দিকে বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্যের পাদদেশে এ মানবন্ধনে কয়েকশ শিক্ষার্থী অংশ নেন। মানববন্ধন থেকে বিশেষ ট্রাইব্যুনালের মাধ্যমে ৩০ দিনের মধ্যে বিচার করে ধ-র্ষককে ফাঁ-সিতে ঝোলানোর দাবি জানান শিক্ষার্থীরা। তবে মানববন্ধনে ছাত্রীর তুলনায় ছাত্রের উপস্থিতি কম দেখা গেছে।

ডাকসুর কমনরুম ও ক্যাফেটেরিয়া বিষয়ক সম্পাদক বি এম লিপি আক্তার বলেন, ‘আমরা ধ-র্ষকের মৃ-ত্যুদন্ড চাই। যে ধ-র্ষণ করছে আমরা কিন্তু তাকে ধরতে পারছি। কিন্তু প্রকাশ্যে কোন বিচার হচ্ছে না। ধ-র্ষণ অন্যান্য অপরাধ থেকে অনেক বেশি মারাত্মক। যখন একটা মেয়ে ধ-র্ষণের শিকার হয় তখন তার সব শেষ হয়ে যায়। আমরা ধ-র্ষকের দৃশ্যমান বিচার চাই। যাতে অন্যরা দেখে ভয় পায়।’

আরেক শিক্ষার্থী তিথি দত্ত বলেন, ‘অনেকে বলে থাকেন যে পোশাকের জন্য ধ-র্ষণ হয়। কিন্তু একটা ৬ বছরের শিশু, তাকে কী কারণে ধ-র্ষণ করা হলো? শুধু নারীর নয় প্রত্যেকটা পুরুষেরই এর বিরোদ্ধে প্রতিবাদ গড়ে তোলা উচিৎ। একজন পুরুষ, তাকে আমি পিতা হিসেবে হিসেবে শ্রদ্ধা করব, ভাই হিসেবে সম্মান করব। একজন বাবা, ভাই, কাকা যেন ধ-র্ষক না হয়। পুরুষ হিসেবে যেন সে আমার কাকা, বাবা এবং ভাই হয়েই থাকেন। আমরা এটাই কামনা করি।’

মানববন্ধনে শিক্ষার্থীরা বিভিন্ন প্ল্যাকার্ড বহন করেন। সেগুলোতে লেখা ছিল- ‘শিশুকা-মীদের ফাঁ-সি চাই, মৃ-ত্যুদণ্ড চাই’, ‘ধ-র্ষকের শাস্তি মৃ-ত্যুদণ্ড চাই’, ‘বিশেষ ট্রাইব্যুনালের মাধ্যমে ৩০ দিনের মধ্যে বিচার করে ধ-র্ষককে দড়িতে ঝোলাতে হবে’, ‘বি-কৃত মানুষরুপী জানোয়ারমুক্ত সমাজ দাবি নয়, অধিকার..’, ‘নারীদের নিরাপত্তা নিশ্চিত করা সময়ের দাবি’ ইত্যাদি।

Spread the love
  • 39
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
    39
    Shares

এই ওয়েবসাইটের যাবতীয় লেখার বিষয়বস্তু, মতামত কিংবা মন্তব্য– লেখকের একান্তই নিজস্ব। somoyekhon.com-এর সম্পাদকীয় নীতির সঙ্গে এর মিল আছে, এমন সিদ্ধান্তে আসার কোনো যৌক্তিকতাই নেই। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে somoyekhon.com আইনগত বা অন্য কোনো ধরনের কোনো প্রকার দায় বহন করে না।