মালয়েশিয়ায় বড় মাপের সন্ত্রা-সী হামলা পরিকল্পনা নস্যাৎ, ২ রোহিঙ্গাসহ আটক ৪

0

আন্তর্জাতক ডেস্ক:

গেল রোজার মাসেই মালয়েশিয়ায় বড় ধরনের সন্ত্রা-সী হামলা ও হ-ত্যা পরিকল্পনা করার অভিযোগে ৪ জনকে আটক করেছে দেশটির পুলিশ। এদের মধ্যে ১ জন মালয়েশিয়ার, ১ জন ইন্দোনেশিয়ার ও ২ জন মিয়ানমারের নাগরিক (রোহিঙ্গা) রয়েছে। তারা ইসলামিক স্টেটের (আইএস) জ-ঙ্গি বলে স্বীকারোক্তি দিয়েছে।

তেরেঙ্গানু রাজ্য ও ক্লাং ভ্যালি এলাকায় পৃথক অভিযানে এই ৪ জনকে আটক করা হয়। বিষয়টি সংবাদমাধ্যমকে জানিয়েছে মালয়েশিয়ার পুলিশ।

মহাপুলিশ পরিদর্শক (আইজিপি) আবদুল হামিদ বাঁদর সাংবাদিকদের বলেন, ৪ জনই জিজ্ঞাসাবাদে স্বীকার করেছে তারা ইসলামিক স্টেটের (আইএস) মিশন বাস্তবায়নে একসঙ্গে থাকছিল এবং রমজানের প্রথম সপ্তাহেই মালয়েশিয়ায় বড় ধরনের হামলার পরিকল্পনা করছিল।

আইজিপি জানান, বিনোদন কেন্দ্রের পাশাপাশি তারা খ্রিস্টান, হিন্দু ও বৌদ্ধ ধর্মাবলম্বীদের উপাসনালয়ে বড় ধরনের হামলার ছক কষছিল এবং দেশের অনেক হাই-প্রোফাইল ব্যক্তিত্বকেও খু-নের পরিকল্পনা করছিল।

এই হামলাচেষ্টার মূল পরিকল্পনাকারী ৩৪ বছর বয়সী ওই মালয়েশিয়ান পেশায় একজন নির্মাণকর্মী। তাকে পাকড়াও করার সময় পুলিশ ১টি পি-স্তল, ১৫ রাউন্ড বু-লেট, ৬টি ইমপ্রোভাইজড এক্স-প্লোসিভ ডিভাইস (আইইডি) জব্দ করে।

আর যে রোহিঙ্গা ২ জনকে আটক করা হয়েছে, তাদের একজন শরণার্থী মর্যাদায় একটি হোটেলে ওয়েটার, আরেকজন নির্মাণ শ্রমিক হিসেবে কাজ করছিল। জিজ্ঞাসাবাদে সে স্বীকার করেছে, রাখাইনের সশ-স্ত্র সংগঠন আরসার সমর্থক সে এবং এর আগে কুয়ালালামপুরে মিয়ানমার দূতাবাসে হামলার ছক কষেছিল।

একইসাথে জানা যায়, আটক এক রোহিঙ্গা ইতিপূর্বে বাংলাদেশকে ধ্বং-স ও প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে হ-ত্যার হুম-কিও দিয়েছিল। যার বিস্তারিত এখানে দেখুন।

৪ জনের তথ্যের সূত্র ধরে এদের সঙ্গে জড়িত আরও ৩ সন্ত্রা-সীকে ধরার জন্য সর্বাত্মক অভিযান চালাচ্ছে পুলিশ।

তুরস্কে ব্যর্থ সামরিক অভ্যু-ত্থান, ১৭৬ সেনাসদস্যকে গ্রেপ্তারের নির্দেশ

৩ বছর আগে তুরস্কে ব্যর্থ হওয়া অভ্যু-ত্থানের সাথে সংশ্লিষ্ট থাকার অভিযোগে দেশটির ১৭৬ সামরিক সদস্যের বিরুদ্ধে গ্র্রেফতার পরোয়ানা জারি করেছেন দেশটির সর্বোচ্চ আদালত। বিভিন্ন অনুসন্ধানী রিপোর্টের পরিপ্রেক্ষিতে তুরস্কের সর্বোচ্চ আদালত অভ্যু-ত্থানের পরিকল্পনাকারী দলের সঙ্গে সংশ্লিষ্টতার অভিযোগে মঙ্গলবার এমন আদেশ দিয়েছেন।

সংবাদমাধ্যম আরব নিউজ তাদের খবরে জানায়, অভিযুক্তদের মধ্যে ১ জন কর্নেল, ২ জন লেফটেনেন্ট কর্নেল, ৫ জন মেজর, ৭ জন ক্যাপ্টেন এবং সেনা, নৌ ও বিমান বাহিনীর শতাধিক অফিসার রয়েছেন।

খবরে বলা হয়, এই অভ্যু-ত্থানের মূলহোতা ফেতুল্লাহ গুলেন মার্কিন যুক্তরাষ্ট্রের সহায়তায় এমন অভ্যু-ত্থানের চেষ্টা করেছিল বলে তুরস্ক সরকারের পক্ষ থেকে জানানো হয়েছে। ২০১৬ সালের জুলাই মাসে হওয়া ব্যর্থ সেই অভ্যু-ত্থানে প্রায় ২৫০ জন নিহত হয়।

Spread the love
  • 952
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
    952
    Shares

এই ওয়েবসাইটের যাবতীয় লেখার বিষয়বস্তু, মতামত কিংবা মন্তব্য– লেখকের একান্তই নিজস্ব। somoyekhon.com-এর সম্পাদকীয় নীতির সঙ্গে এর মিল আছে, এমন সিদ্ধান্তে আসার কোনো যৌক্তিকতাই নেই। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে somoyekhon.com আইনগত বা অন্য কোনো ধরনের কোনো প্রকার দায় বহন করে না।