জাকির নায়েককে ভারতের হাতে তুলে দিতে রাজি নয় মালয়েশিয়া

0

আন্তর্জাতিক ডেস্ক:

আলোচিত মুসলিম ধর্মপ্রচারক জাকির নায়েককে ভারতের হাতে প্রত্যর্পণ না করার অধিকার মালয়েশিয়ার রয়েছে বলে জানিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ। জাকির নায়েক মনে করেন, তিনি ভারতে সুবিচার পাবেন না। তার আশঙ্কাকে সমর্থন জানিয়েছে মালয়েশিয়া। খবর এনডিটিভি ও দ্য স্টার।

সম্প্রতি এক পত্রিকায় দেয়া সাক্ষাৎকারে মাহাথির জানিয়েছেন, এর আগে মালয়েশিয়ার অনুরোধ সত্ত্বেও সাবেক পুলিশ কমান্ডো সিরুল আজহার উমরকে প্রত্যর্পণ করেনি অস্ট্রেলিয়া।

মঙ্গোলিয়ার এক মডেলকে হত্যার দায়ে সিরুলকে প্রাণদণ্ড দিয়েছিলেন মালয়েশিয়ার আদালত। এর আগেও অবশ্য জাকির নায়েককে ভারতে ফেরত পাঠাতে অস্বীকার করেছে মালয়েশিয়া।

জাকির নায়েকের বিরুদ্ধে ভারতের অভিযোগ, ২০১৬ সালে ঢাকার হলি আর্টিজানে সন্ত্রাসবাদী হামলায় ২২ জনের মৃত্যুর জন্য পিস টিভি চ্যানেলে নায়েকের ভাষণই দায়ী। তার বিরুদ্ধে তদন্ত শুরু করতেই ভারত ছেড়ে মালয়েশিয়ায় গিয়ে আশ্রয় নেন এ প্রচারক। ৫৩ বছর বয়সী এ ধর্মপ্রচারককে স্থায়ী নাগরিকত্ব প্রদান করে মাহাথিরের সরকার।

এ ছাড়া ১৮ কোটি টাকারও বেশি আর্থিক প্রতারণার অভিযোগে নায়েকের সংস্থা ইসলামিক রিসার্চ ফাউন্ডেশনের বিরুদ্ধেও অনুসন্ধানে নামে এনফোর্সমেন্ট ডিরেক্টরেট। তবে কূটনৈতিক সূত্রে একাধিকবার প্রত্যর্পণের অনুরোধ করা সত্ত্বেও নায়েককে ফেরত পাঠায়নি মালয়েশিয়া।

এখানে উল্লেখ্য, ২০১৬ সালের ১ জুলাই রাতে ঢাকার গুলশানে হলি আর্টিজান বেকারিতে জঙ্গি হামলায় ১৭ জন বিদেশিসহ ২০ জন নিহত হন। এ ঘটনায় আলোচনায় আসে জাকির নায়েক। হলি আর্টিজান হত্যাকাণ্ডে জড়িত জঙ্গিরা জাকের নায়েকের বক্তব্যে উৎসাহিত হয়েই সেই বীভৎস ও নারকীয় হত্যাযজ্ঞ ঘটায় বলে জঙ্গিদের বিষয়ে তদন্ত করতে গিয়ে বিস্তর দলিল ও তথ্য প্রমাণ পায় গোয়েন্দা সংস্থাগুলো।

নিহত ২ হামলাকারী জাকির নায়েকের অনুসারী বলে নথিপত্রে পাওয়া যায়। সেই অভিযোগের পর থেকেই উগ্রবাদী বক্তব্য প্রচারের অভিযোগে বাংলাদেশে নিষিদ্ধ করা হয় তার টেলিভিশন চ্যানেল পিস টিভি। এরপর তদন্তে নামে ভারত সরকার। ভয়াবহ সব তথ্যের পর ভারত সরকারও বন্ধ করে দেয় পিস টিভি। ওই বছরের ১৫ নভেম্বরে তার এনজিও সংস্থা ইসলামিক রিসার্চ ফাউন্ডেশনকে অবৈধ প্রতিষ্ঠান হিসেবে ঘোষণা করে ৫ বছরের জন্য নিষিদ্ধ করে ভারত সরকার।

জাকির নায়েকের দেহরক্ষী এবং গাড়িচালক পুলিশি জিজ্ঞাসাবাদে ফাঁস করে দেয় চাঞ্চল্যকর তথ্য। জঙ্গিবাদে অর্থায়নে ইসলামিক রিসার্চ ফাউন্ডেশনের অ্যাকাউন্টের লেনদেন, ভারতের বিভিন্ন অঞ্চল থেকে ‘অমুসলিম’ সাজিয়ে জাকির নায়েকের বক্তব্যের মঞ্চে এনে ‘ধর্মান্তর’ এর সাজানো নাটক সম্পর্কেও তথ্য দেন তিনি।

Spread the love
  • 673
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
    673
    Shares

এই ওয়েবসাইটের যাবতীয় লেখার বিষয়বস্তু, মতামত কিংবা মন্তব্য– লেখকের একান্তই নিজস্ব। somoyekhon.com-এর সম্পাদকীয় নীতির সঙ্গে এর মিল আছে, এমন সিদ্ধান্তে আসার কোনো যৌক্তিকতাই নেই। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে somoyekhon.com আইনগত বা অন্য কোনো ধরনের কোনো প্রকার দায় বহন করে না।