সাজা কমিয়ে নাসার বিজ্ঞানীকে ৩ বছর পর মুক্তি দিল তুরস্ক

0

আন্তর্জাতিক ডেস্ক:

দীর্ঘ ৩ বছর আটক রাখার পর নাসার সাবেক বিজ্ঞানী সারকান গোলজকে বুধবার রাতে মুক্তি দিয়েছে তুরস্ক সরকার। রাশিয়া থেকে এস-৪০০ ক্ষেপণাস্ত্র ব্যবস্থা কেনা নিয়ে যখন আমেরিকা ও তুরস্কের মধ্যে চরম টানাপড়েন চলছে তখন নাসার বিজ্ঞানীর মুক্তির খবর বের হলো। খবর নিউইয়র্ক টাইমসের।

মার্কিন পররাষ্ট্র দপ্তর এ খবর নিশ্চিত করে জানিয়েছে, আমেরিকা তুর্কি সরকারের এ পদক্ষেপকে স্বাগত জানিয়েছে।

মার্কিন পররাষ্ট্র দপ্তরের নারী মুখপাত্র মরগান ওরতেগাস বলেন, নাসার বিজ্ঞানীকে মুক্তি দিয়ে সঠিক কাজটি করায় আমরা তুর্কি সরকারের প্রশংসা করছি। আমরা গোলজের মামলাটি ঘনিষ্ঠভাবে পর্যবেক্ষণ করবো।

তুর্কি প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান ও মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প দ্বিপক্ষীয় বিষয় নিয়ে টেলিফোনে কথা বলার একদিন পরই নাসার বিজ্ঞানীকে মুক্তি দেয়া হলো।

২০১৬ সালে ব্যর্থ সেনা অভ্যুত্থানের পর ৩৯ বছর বয়সী তুর্কি বংশোদ্ভূত মার্কিন নাগরিক সারকান গোলজকে তুরস্ক থেকে আটক করা হয়। সে সময় তিনি পরিবারের সঙ্গে দেখা করার জন্য তুরস্ক সফর করছিলেন। সশস্ত্র গোষ্ঠীর সদস্য হওয়ার অভিযোগে চলতি বছরের গোড়ার দিকে প্রাথমিকভাবে গোলজ দোষী সাব্যস্ত হন এবং তাকে সাড়ে ৭ বছর কারাদণ্ড দেয়া হয়। পরে একটি আপিল আদালত তার সাজার মেয়াদ কমিয়ে ৫ বছর করে।

আমেরিকায় স্বেচ্ছায় নির্বাসনে থাকা ফেতুল্লাহ গুলেনের সংগঠনের সঙ্গে নাসার এ বিজ্ঞানীর সম্পর্ক রয়েছে বলে তুর্কি আদালত জানিয়েছে।

আল আকসা অভিমুখে মার্চ করার ডাক খতিব ইকরিমার

পবিত্র মসজিদ আল আকসায় ইসরায়েলি বাহিনীর দমন নিপীড়নের প্রতিবাদে আল আকসা অভিমুখে মার্চ করার জন্য ফিলিস্তিনবাসীর প্রতি আহ্বান জানিয়েছেন মসজিদটির অন্যতম খতিব শায়েখ ইকরিমা সাবরী। ফিলিস্তিনভিত্তিক সংবাদমাধ্যম আল কুদস এ খবর জানিয়েছে।

ফিলিস্তিনবাসীকে আল আকসায় এসে আগামীকালের জুমার নামাজ পড়ার আহবান জানিয়ে শায়খ ইকরিমা সাবরী বলেন, আপনারা আল আকসায় এসে নামাজ পড়ুন, যদি ইসরায়েলি সৈন্যরা বাধা দেয় তাহলে সেখানেই নামাজে দাঁড়িয়ে যান। আল আকসায় এসে নামাজ আদায় করা ফিলিস্তিনি জনগণের ধর্মীয় দায়িত্ব।

শায়খ ইকরিমা সাবরী বলেন, যদি কেউ মসজিদে আসার সময় দখলদার সৈন্যবাহিনী কর্তৃক বাধার সম্মুখীন হয়, সে যেন সেখানেই নামাজে দাঁড়িয়ে যায়। বাধাপ্রাপ্ত হওয়ার স্থানে নামাজ পড়লেও আল আকসায় নামাজ পড়ার সাওয়াব পাওয়া যাবে। আর এজন্য পবিত্র এই মসজিদে নামাজ আদায় করার উদ্দেশ্যে ফিলিস্তিনিদের মার্চ করা উচিৎ বলে মন্তব্য করেন তিনি।

Spread the love
  • 119
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
    119
    Shares

এই ওয়েবসাইটের যাবতীয় লেখার বিষয়বস্তু, মতামত কিংবা মন্তব্য– লেখকের একান্তই নিজস্ব। somoyekhon.com-এর সম্পাদকীয় নীতির সঙ্গে এর মিল আছে, এমন সিদ্ধান্তে আসার কোনো যৌক্তিকতাই নেই। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে somoyekhon.com আইনগত বা অন্য কোনো ধরনের কোনো প্রকার দায় বহন করে না।