টিপস: যেভাবে ডিম খেয়ে দ্রুত ওজন কমাতে পারেন

0

লাইফ স্টাইল ডেস্ক:

দ্রুত এবং কার্যকরভাবে ওজন কমানোর জন্য অনেক কিছুই করে থাকি আমরা। খাওয়া, ঘুম, হাঁটাচলা থেকে শুরু করে সব জায়গাতেই আমাদেরকে বড় ধরনের পরিবর্তন আনতে হয় এ জন্য। তবে ওজন কমানোর জন্য আমরা সচরাচর যে ডায়েট করি, সেখানে আমাদেরকে অবশ্যই সচেতন হতে হবে। কারণ অনেক সময় নিয়ম না মেনে ডায়েট করলে রক্তচাপ কমে গিয়ে ঝুঁকিতে ফেলতে পারে আমাদের স্বাস্থ্যকে। তাই সাবধান।

ওজন কমানোর সময় আমাদেরকে প্রোটিন জাতীয় খাবার খেতে হবে। প্রোটিন জাতীয় খাবার অনেকক্ষণ পেটে থাকে। তাই ডায়েটে অবশ্যই প্রোটিন জাতীয় খাবার রাখতে হবে। আর এই প্রোটিনের একটা সহজলভ্য, সস্তা ও বিশুদ্ধ প্রাকৃতিক উৎস হচ্ছে ডিম। কেউ যদি ওজন কমাতে চায় তবে তিনি ৩টি ভিন্ন উপায়ে ডিম খেতে পারেন। ডিম খেয়ে কমাতে পারেন শরীরের বাড়তি ওজন।

আসুন জেনে নেই যে তিন পদ্ধতিতে ডিম খেলে কমবে ওজন-

ডিম আর নারকেল তেল

ওজন কমাতে চাইলে নারকেল তেল দিয়ে ডিম ভেজে খেতে পারেন। নারকেল তেল বিপাকক্রিয়াকে সক্রিয় করতে সাহায্য করে। তাই নারকেল তেল দিয়ে ডিম ভেজে খেলে ওজন কমে।

ডিম আর ওটমিল

ডিম আর ওটমিল একসঙ্গে খেলে ওজন কমে। এই দুই উপাদাম ওজন কমাতে সাহায্য করে। খাবার হজম করতে ওটমিল সাহায্য করে। ওটমিল পাকস্থলীর পাচক রস ক্ষরণের মাত্রা নিয়ন্ত্রণে রাখে। এছাড়া অতিরিক্ত অ্যাসিড ক্ষরণে বাধা দেয়। তাই ডিম আর ওটমিল একসঙ্গে খেলে বিপাক প্রক্রিয়া সক্রিয় হয়ে ওঠে।

ডিম আর পালং শাক

ডিম ও পালং শাক এক সঙ্গে খেলে কমবে ওজন। পালং শাকে প্রচুর পরিমাণে আয়রন থাকায় দীর্ঘক্ষণ পেট ভরা থাকে। ফলে খিদেও কম লাগে। এজন্য ডিমের সঙ্গে পাতে রাখুন পালং শাক।

ডিম বিষয়ক কিছু টিপস:

১. ডিমের খোলস সাদা হোক বা বাদামি, এর পুষ্টিগুণ একই থাকে। কুসুম গাঢ় হলুদ হলে বুঝতে হবে এই ডিম দেওয়া মুরগি বা হাঁস সবুজ শাক সবজি খেয়েছে বেশি। হালকা হলুদ হলে বুঝতে হবে গম বা এ জাতীয় খাবার খেয়েছে মুরগি বা হাঁস।

২. রেফ্রিজারেটরে ডিম রাখার আগে সব সময় তা ধুয়ে রাখতে হবে। কারণ ডিমের খোলসে ময়লা ও ব্যাকটেরিয়া থাকে যা মানবদেহের জন্য ক্ষতিকর।

৩. ডিম কেনার পর ১৫-২০ দিনের মধ্যে সে ডিম খেয়ে ফেলা উচিত। ফ্রিজে না রাখলে অল্প কয়েক দিনের মধ্যেই নষ্ট হয়ে যেতে পারে ডিম।

Spread the love
  • 32
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
    32
    Shares

এই ওয়েবসাইটের যাবতীয় লেখার বিষয়বস্তু, মতামত কিংবা মন্তব্য– লেখকের একান্তই নিজস্ব। somoyekhon.com-এর সম্পাদকীয় নীতির সঙ্গে এর মিল আছে, এমন সিদ্ধান্তে আসার কোনো যৌক্তিকতাই নেই। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে somoyekhon.com আইনগত বা অন্য কোনো ধরনের কোনো প্রকার দায় বহন করে না।