নৌকায় চড়ে ভারতের পথে আইএস জঙ্গিরা, কেরালা উপকূলে সতর্কতা

0

আন্তর্জাতিক ডেস্ক:

ভারতের লাক্ষাদ্বীপ ও তার আশপাশের এলাকায় ভয়াবহ বিস্ফোরণের পরিকল্পনা করা হচ্ছে বলে জানিয়েছে গোয়েন্দা সংস্থা। আর এই টার্গেট নিয়ে শ্রীলঙ্কা থেকে লাক্ষাদ্বীপে আসার জন্য রওনা হয়েছে ইসলামিক স্টেটের (আইএস) জঙ্গিরা। এ কারণে কেরালা উপকূলে হাই অ্যালার্ট জারি করা হয়েছে। খবর হিন্দু ও আনন্দবাজারের।

কেরালা পুলিশের অতিরিক্ত মহাপরিদর্শক (উপকূলীয় নিরাপত্তা) টোমিন থাসানকেরি গত বৃহস্পতিবার রাজ্যের ৫৮০ কিলোমিটার উপকূলজুড়ে থাকা ৭২টি থানা কর্তৃপক্ষকে এ সতর্কবার্তা পাঠান।

ভারতের সংবাদমাধ্যম জানায়, একটি সাদা রঙের নৌকায় চেপে ১৫ আইএস জঙ্গি সদস্য শ্রীলঙ্কা থেকে রওনা হয়েছে। যেকোনো মুহূর্তে জঙ্গিদের ওই নৌকা কেরালার উপকূলে এসে পড়তে পারে- এমন খবর পেয়ে মাছ ধরার সব নৌকা ও জাহাজের ওপর কড়া নজরদারি শুরু করেছে কেরালা পুলিশ।

পুলিশের একজন জ্যেষ্ঠ কর্মকর্তার বরাত দিয়ে এনডিটিভি লিখেছে- ওই নৌকায় থাকা আইএস জঙ্গিদের সংখ্যা নিয়ে খুবই স্পষ্ট তথ্য রয়েছে তাদের হাতে। আর এই তথ্য দেয়া হয়েছে শ্রীলঙ্কার গোয়েন্দাদের তরফ থেকে।

কেরালার রাজধানী তিরুবনন্তপুরমে পুলিশ বিভিন্ন হোটেল এবং রেস্ট হাউসে অভিযান চালানো হচ্ছে যাতে সন্দেহভাজন কেউ কোনো হোটেলে আশ্রয় নিতে না পারে। পাশাপাশি মাছ ধরা বোটের মালিকদের সঙ্গেও যোগাযোগ করা হচ্ছে, যাতে সাগরে থাকা জেলেদের সতর্ক করা হয়।

পুলিশের পাশাপাশি ভারতের নৌবাহিনী ও কোস্ট গার্ডকেও সতর্কাবস্থায় রাখা হয়েছে বলে জানিয়েছে স্থানীয় সংবাদমাধ্যমগুলো।

ভূমিকম্পে কেঁপে উঠল ভারত

ভূমিকম্পে কেঁপে উঠল ভারতের দক্ষিণবঙ্গ। রোববার সকালে বাঁকুড়াসহ দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলায় মৃদু কম্পন অনুভূত হয়। তবে এখনও পর্যন্ত কোনো ক্ষতির খবর পাওয়া যায়নি।

আনন্দবাজার জানিয়েছে, এদিন সকাল ১০টা বেজে ৩৯ মিনিটে বাঁকুড়ায় ভূমিকম্প হয়। ভূগর্ভের ১০ কিলোমিটার গভীরে কম্পনের উৎপত্তিস্থল ছিল। রিখটার স্কেলে তীব্রতা ছিল ৪.৮। তবে শুধু বাঁকুড়া নয়, বীরভূম, পুরুলিয়া, মালদা, মুর্শিদাবাদ, দুর্গাপুরসহ পশ্চিম বর্ধমানেও কম্পন অনুভূত হয়েছে।

Spread the love
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

এই ওয়েবসাইটের যাবতীয় লেখার বিষয়বস্তু, মতামত কিংবা মন্তব্য– লেখকের একান্তই নিজস্ব। somoyekhon.com-এর সম্পাদকীয় নীতির সঙ্গে এর মিল আছে, এমন সিদ্ধান্তে আসার কোনো যৌক্তিকতাই নেই। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে somoyekhon.com আইনগত বা অন্য কোনো ধরনের কোনো প্রকার দায় বহন করে না।