‘নারায়ে তাকবির, আল্লাহু আকবর’ ধ্বনিতে বোকো হারামের জঙ্গি হামলা: নাইজেরিয়ার ২৫ সৈন্য নিহত

0

আন্তর্জাতিক ডেস্ক:

নাইজেরিয়ার উত্তর-পূর্বাঞ্চলে বোকো হারামের চোরাগোপ্তা জিহাদি হামলায় অন্তত ২৫ সৈন্যসহ বহু বেসামরিক নিহত হয়েছেন। শনিবার সকালে বোর্নো রাজ্যের একটি গ্রাম থেকে বাসিন্দাদের সরিয়ে নেয়ার সময় বোকো হারাম জঙ্গিগোষ্ঠী জিহাদি হামলাটি চালায় বলে দুটি নিরাপত্তা সূত্র জানিয়েছে। খবর রয়টার্সের।

এক সপ্তাহের মধ্যে এটি নাইজেরিয়ার সেনাবাহিনীর ওপর চালানো দ্বিতীয় প্রাণঘাতী হামলা। এর মাধ্যমে এ সপ্তাহেই নিহত সৈন্যের সংখ্যা দাঁড়াল ৪৫ বা তার বেশি।

স্থানীয় স্বেচ্ছাসেবক বাহিনীর একটি সূত্র জানায়, জঙ্গিগোষ্ঠী বোকো হারামের বিরুদ্ধে অভিযান চালানোর জন্য সৈন্যরা ওই অঞ্চলের গ্রামগুলো খালি করছিল। এরই অংশ হিসেবে বোর্নো রাজ্যের একটি গ্রাম থেকে বাসিন্দাদের সরিয়ে নিচ্ছিলে সৈন্যরা। এ সময় জঙ্গিরা তাদের ওপর জিহাদি হামলা চালায়। বেসামরিকদের গাড়িবহরটিতে ৫০টির মতো গাড়ি ছিল।

বোকো হারাম জঙ্গিরা চোরাগোপ্তা জিহাদি হামলা চালিয়ে সৈন্য এবং বেসামরিকদের বহনকারী গাড়িগুলো ঘিরে ফেলে ‘নারায়ে তাকবির, আল্লাহু আকবর’ স্লোগান দিতে দিতে নির্বিচারে গুলি চালায়। এতেই এ হতাহতের ঘটনা ঘটে।

এই অঞ্চলে বোকো হারামের পাশাপাশি আরও কয়েকটি জঙ্গিগোষ্ঠী এক দশক ধরে সরকারি বাহিনীর বিরুদ্ধে লড়াই করছে। এসব লড়াইয়ে ৩০ হাজারেরও বেশি মানুষের মৃত্যু হয়েছে এবং লাখ লাখ মানুষ বাস্তুচ্যুত হয়েছেন। এ বিষয়ে নাইজেরিয়ার সামরিক বাহিনীর মুখপাত্রের মন্তব্য জানার চেষ্টা করা হলেও তিনি সাড়া দেননি।

এর আগে বুধবার ইসলামিক স্টেটের পশ্চিম আফ্রিকা শাখার হামলায় ২০ সৈন্য নিহত হয়েছেন বলে দাবি করেছে জঙ্গিগোষ্ঠী।

নেতানিয়াহুর দুর্নীতির বিরুদ্ধে ইসরায়েলে বিক্ষোভ

দুর্নীতির মামলা থেকে খালাস পেতে এবং সুপ্রিমকোর্টের ক্ষমতা খর্ব করার অপচেষ্টার অভিযোগে ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর বিরুদ্ধে বিক্ষোভ মিছিল হয়েছে।

ইহুদিবাদী দেশটির বাণিজ্যিক শহর তেলআবিবে শনিবার ওই বিক্ষোভে অংশ নেন হাজার হাজার মানুষ। খবর বয়টার্সের।

প্রায় ৮০ হাজার মানুষ ইসরায়েলি প্রধানমন্ত্রীর বিরুদ্ধে বিক্ষোভে অংশ নেন। এতে সব রাজনৈতিক অনুসারী শরিক হয়।

গত এপ্রিলে পঞ্চমবারের মতো প্রধানমন্ত্রী নির্বাচিত হন নেতানিয়াহু। তার বিরুদ্ধে ঘুষ ও দুর্নীতির অভিযোগে ৩টি মামলা চলছে। এসব মামলা থেকে রেহাই পেতেই অন্যাভাবে দেশটির পার্লামেন্টকে কাজে লাগিয়ে সুপ্রিমকোর্টের ক্ষমতা খর্ব করার চেষ্টা করছেন বলে অভিযোগ উঠেছে তার বিরুদ্ধে।

Spread the love
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

এই ওয়েবসাইটের যাবতীয় লেখার বিষয়বস্তু, মতামত কিংবা মন্তব্য– লেখকের একান্তই নিজস্ব। somoyekhon.com-এর সম্পাদকীয় নীতির সঙ্গে এর মিল আছে, এমন সিদ্ধান্তে আসার কোনো যৌক্তিকতাই নেই। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে somoyekhon.com আইনগত বা অন্য কোনো ধরনের কোনো প্রকার দায় বহন করে না।