হাইকোর্ট কর্তৃক নিষিদ্ধ ডুডলস নুডলস নিয়ে কোম্পানির ব্যাখ্যা

0

সময় এখন ডেস্ক:

বিএসটিআই পরীক্ষায় ৫২টি খাদ্যপণ্য ভেজাল বা নিম্নমান সম্পন্ন হিসেবে প্রমাণিত হওয়ায় এসব পণ্য বাজার থেকে তুলে ধ্বংসের নির্দেশ দিয়েছেন আদালত। গত ১২ মে, রোববার বিচারপতি শেখ হাসান আরিফ ও বিচারপতি রাজিক আল জলিলের হাইকোর্ট বেঞ্চ এই আদেশ দেন। নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ ও ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরকে এই আদেশ বাস্তবায়ন করতে বলেন তারা।

এই ৫২টি খাদ্যপণ্যের তালিকাতে রয়েছে নিউজিল্যান্ড ডেইরি প্রোডাক্টস বাংলাদেশ লিমিটেডের ডুডলস নুডলস। আদালত এমন রায়ের পর থেকে অনেক গণমাধ্যমে বিষয়টি নিয়ে সংবাদ প্রকাশ করেছে।

এই বিষয়ে নিউজিল্যান্ড ডেইরি প্রোডাক্টস বাংলাদেশ লিমিটেডের পক্ষ থেকে একটি ব্যাখা প্রদান করা হয়েছে। তা নিম্নে তুলে ধরা হলো-

১. ডুডলস নুডলসের সংবাদটি প্রচারিত হবার পর স্টিক নুডলস ও ইনস্ট্যান্ট নুডলস সম্পর্কে জনমনে অস্পষ্টতা তৈরি হয়েছে। প্রকাশিত সংবাদে বিডিএস ১১০৬:২০০১ অনুযায়ী ডুডলস স্টিক নুডলস সম্পর্কিত, ডুডলস ইনস্ট্যান্ট নুডলস সম্পর্কিত নয়। কারণ বিএসটিআইয়ের সংশ্লিষ্ট বাংলাদেশের মান বিডিএস ১১০৬:২০০১ অনুযায়ী নুডলস বলতে স্টিক নুডলস বোঝায় এবং বিডিএস ১৫৫৮:২০০৭ অনুযায়ী ইনস্ট্যান্ট নুডলস বোঝায়।

২. কিছু দিন পূর্বে বিএসটিআই কর্তৃপক্ষ খোলাবাজার থেকে ডুডলস স্টিক নুডলসের নমুনা সংগ্রহ করে সংশ্লিষ্ট বাংলাদেশ মান (বিডিএস ১১০৬:২০০১) অনুযায়ী পরীক্ষা করে শুধুমাত্র ময়েশ্চার (আর্দ্রতা বা পানির পরিমাণ) সর্বোচ্চ ১০ শতাংশের পরিবর্তে ১১.০১ শতাংশ পাওয়া যায় যা বিএসটিআই সংশ্লিষ্ট মান অনুযায়ী কিছুটা বেশি পাওয়া গেলেও তা মোটেও মানবস্বাস্থ্যের জন্য ক্ষতিকর নয়। যদিও উক্ত ব্যাচের সংরক্ষিত স্টিক নুডলসের নমুনা আমাদের নিজস্ব পরীক্ষাগারে পরীক্ষা করে ফলাফল বিএসটিআই নির্ধারিত মান অনুযায়ী পাই এবং বিএসটিআই কর্তৃপক্ষকে আমাদের ডুডলস স্টিক নুডলস পণ্যটি পুনঃপরীক্ষা করার জন্য অনুরোধ করে আবেদন করেছি।

নিউজিল্যান্ড ডেইরি প্রোডাক্টস বাংলাদেশ লিমিটেডের পক্ষ আরও বলা হয়েছে, গত ১৫ মে হাইকোর্টের নির্দেশনা অনুযায়ী আমরা ডুডলস স্টিক নুডলসের বিক্রয়, বিতরণ এবং বাণিজ্যিক বিজ্ঞাপন বন্ধ রেখেছি। একইসঙ্গে বাজারে মজুত স্টিক নুডলস প্রত্যাহার করার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করেছি।

এ অবস্থায় বিএসটিআই কর্তৃপক্ষ কর্তৃক পণ্যটির পুনঃপরীক্ষা করে পণ্যটির আর্দ্রতা নির্ধারিত মানের মধ্যে প্রাপ্তি সাপেক্ষে ছাড়পত্র না পাওয়া পর্যন্ত আমাদের সম্মানিত ভোক্তা সাধারণের কাছে ডুডলস স্টিক নুডলস বিক্রয় না করার জন্য বিক্রেতা ভাইদের অনুরোধ করছি।

পাঠকদের জ্ঞাতার্থে: মাহবুব কবির মিলন, অতিরিক্ত সচিব, বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ জানিয়েছেন, বিএসটিআই স্ট্যান্ডার্ড এর ক্রাইটেরিয়াগুলো পূর্ণ করতে না পারায় যে ৫২টি পণ্য চিহ্নিত হয়েছে, তাদেরকে ভেজাল বলা যায় না আইন অনুযায়ী। তাই এসব মানব স্বাস্থ্যের জন্য ঝুঁকিপূর্ণ নয়। তবে এই পণ্যগুলো নির্দেশিত মান অর্জন করতে যেহেতু ব্যর্থ হয়েছে, তাই তাদেরকে ‘নিম্নমানের’ পণ্য বলে চিহ্নিত করা হয়েছে। আর ভোক্তা সাধারণের কাছে উৎপাদনকারী প্রতিষ্ঠানগুলো নিজ নিজ পণ্য সম্পর্কে খাঁটি বা বিশুদ্ধতা নিয়ে যে দাবি করে, তা অসত্য বলে প্রতীয়মান হয়েছে। সহজ ভাষায়- ভোক্তারা নির্ধারিত মূল্যে পণ্য কিনে প্রতারিত হচ্ছেন। তাই অবশ্যই এই পণ্য উৎপাদনকারী প্রতিষ্ঠানগুলোকে দোষী সাব্যস্ত করা হয়েছে।

Spread the love
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

এই ওয়েবসাইটের যাবতীয় লেখার বিষয়বস্তু, মতামত কিংবা মন্তব্য– লেখকের একান্তই নিজস্ব। somoyekhon.com-এর সম্পাদকীয় নীতির সঙ্গে এর মিল আছে, এমন সিদ্ধান্তে আসার কোনো যৌক্তিকতাই নেই। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে somoyekhon.com আইনগত বা অন্য কোনো ধরনের কোনো প্রকার দায় বহন করে না।