ওয়ানডেতে ওপেনিংয়ে বর্তমানে বিশ্বসেরা তামিম: আইসিসি

0

স্পোর্টস ডেস্ক:

বিশ্বকাপ শুরু হতে আর মাত্র ১৭ দিন বাকি। তার আগে বিশ্বকাপে অংশ নেয়া দলগুলো নিয়ে মন্তব্য করছেন কিংবদন্তি ক্রিকেটাররা। বসে নেই বিশ্বকাপের আয়োজকরাও।

আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি) এবং ওয়ার্ল্ড কাপ ক্রিকেটের আয়োজকরা তারকা ক্রিকেটারদের সাম্প্রতিক পারফরম্যান্সসহ বিভিন্ন দলের ইতিহাস ঐতিহ্য নিয়ে খুঁটিনাটি তথ্য দিচ্ছে।

শনিবার সোশ্যাল মিডিয়ায় প্রকাশিত হয় সবশেষ ২ বছর ওয়ানডে ক্রিকেটে ওপেনিংয়ে সেরা ব্যাটসম্যানদের এভারেজ নিয়ে। আর সেই তালিকায় বিশ্বসেরাদের কাতারে চলে এসেছেন বাংলাদেশ সেরা ওপেনার তামিম ইকবাল।

সবশেষ ২ বছরে ওয়ানডে ক্রিকেটে ওপেনিং ব্যাটসম্যান হিসেবে ২৩ ম্যাচে ৭৩.৮৮ গড়ে ৭৯.৪৯ স্টাইক রেটে ১ হাজার ৩৩০ রান করেন তামিম ইকবাল।

তার ঠিক পরেই আছেন ভারতীয় ওপেনার রোহিত শর্মা। ওয়ানডে ক্রিকেটে সর্বোচ্চ রানের ইনিংস খেলার পাশাপাশি ৩টি ডাবল সেঞ্চুরির ইতিহাস গড়া রোহিত ৪৩ ম্যাচে ৭১.৬৫ গড়ে ২৫০৮ রান করেন।

এই তালিকায় শীর্ষ তিনে আছেন পাকিস্থানের ওপেনার ইমাম-উল হক। তিনি সবশেষ ১৭ ম্যাচে ৬৪.৬৪ গড়ে ৯০৫ রান করেন। তার সতীর্থ ফখর জামান সংগ্রহ করেন ২৭ ম্যাচে ৫৬. ৫২ গড়ে ১ হাজার ৩০০ রান সংগ্রহ করেন।

দলের চাহিদা মেটাতে পেরে খুশি তামিম

বাংলাদেশ ওপেনার তামিম ইকবাল বলেছেন, দল আমার কাছে চায়- ওয়ানডে ম্যাচে আমি যতক্ষণ পারি ব্যাট করে যাই এবং ইনিংস নির্মাণ করি।

তামিম দলের অন্যতম অভিজ্ঞ ব্যাটসম্যান। ২০১৭ সাল থেকে একদিনের ক্রিকেটে টাইগারদের সর্বোচ্চ রান সংগ্রাহক। সব মিলিয়ে এখন পর্যন্ত ১৯০টি সীমিত ওভারের ম্যাচে ৬ হাজার ৫৪০ রান করেছেন তিনি, ব্যাটিং গড় ৩৬.৩৩। প্রায়ই বাংলাদেশের জয়ে নিয়ামকের ভূমিকা পালন করেন।

সাধারণত তামিমকে এখন আর আগের মতো আগ্রাসী ভূমিকায় দেখা যায় না। নেমে শুরুতেই তেড়েফুঁড়ে খেলেন না। ঝড় তোলারও চেষ্টা করেন না। সাবধানী ও সতর্ক শুরু করেন।

ক্রিকেটবিষয়ক জনপ্রিয় সংবাদমাধ্যম ক্রিকবাজকে ড্যাশিং ওপেনার বলেন, আমি চাইলে কী আর আগের মতো প্রচুর শট খেলতে পারি না? আমি কী আক্রমণাত্মক হতে পারি না? পারি! কিন্তু একটা বিষয়- আমরা দলের জন্য খেলি। এর চেয়ে বড় কিছু নেই।

তামিম বলেন, একসময় আমি ১৫০ স্ট্রাইক রেটে খেলতাম। কিন্তু দল হারত। তাতে লাভ কী? যদি আমি ৬০ স্ট্রাইক রেটে খেলি, দল জেতে, তাতেই আমি খুশি। দল আমার কাছে অনেকক্ষণ ধরে ব্যাটিং চায়। সেটি আমি বুঝতে পারি। সেই রোল (ভূমিকা) পালন করতে পেরে স্বাচ্ছন্দ্যবোধ করি।

Spread the love
  • 596
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
    596
    Shares

এই ওয়েবসাইটের যাবতীয় লেখার বিষয়বস্তু, মতামত কিংবা মন্তব্য– লেখকের একান্তই নিজস্ব। somoyekhon.com-এর সম্পাদকীয় নীতির সঙ্গে এর মিল আছে, এমন সিদ্ধান্তে আসার কোনো যৌক্তিকতাই নেই। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে somoyekhon.com আইনগত বা অন্য কোনো ধরনের কোনো প্রকার দায় বহন করে না।