টিপস: গণপরিবহনে নিরাপদে থাকতে যা করবেন নারীরা

0

লাইফ স্টাইল ডেস্ক:

ঘরে ও বাইরে প্রতিনিয়ত নারীরদের কাজে অংশগ্রহণ বাড়ছে। পুরুষের সঙ্গে সমান তালে নারীরা দেশের অগ্রযাত্রায় নিজেদের অংশগ্রহণ বাড়ালেও নিরাপত্তার শংকা নিয়েই রাতে পথ চলতে হয় নারীদের। কিন্তু গণপরিবহনসহ রাস্তায় চলাচলের সময় ধর্ষণসহ বিভিন্ন যৌন হয়রানির শিকার হচ্ছেন নারীরা। প্রতিদিনই খবরের কাগজ, টিভি ও অনলাইন সংবাদ মাধ্যমে পাওয়া যাচ্ছে নারী ধর্ষণের খবর।

তবে রাস্তায় চলাচলের সময় নারীদের সর্তক থাকতে হবে। চলাচলের সময় কোনো কিছুতে সামান্য ঝুঁকি থাকলে সে কাজটি মোটেও করা যাবে না। আসুন জেনে নিই যেভাবে গণপরিবহনে নিরাপদ থাকবেন নারীরা-

১. রাতে বাড়ি ফেরার সময় কখনোই খালি বাসে চড়া যাবে না। এছাড়া রাতে অনেক সময় দেরি হয়ে গেলেও খালি বাসে উঠা ও যে কোনো ধরনের প্রতিষ্ঠানের বাসে উঠা থেকে বিরত থাকুন। ২. কোন পথ দিয়ে যাচ্ছেন তা খেয়াল রাখুন। কোনো নির্জন রাস্তা বা ঝুঁকি আছে এমন কোনো রাস্তা দিয়ে চলাচল করবেন না। ৩. গণপরিবহনে চলাচলের সময় চালক, সহকারী ও কন্ডাক্টরের আচরণের দিকে খেয়াল রাখতে হবে। গণপরিবহন শ্রমিকদের আচরণ সন্দেহজনক হলে নিরাপদ স্থানে নেমে পুলিশের সহযোগিতা নিন। ৪. নির্জন এলাকা দিয়ে চলাচলের ক্ষেত্রে রাতে কখনোই একা গাড়িতে চড়বেন না।

৫. অনেক সময় দেখা যায় চেনা রুটে অল্প যাত্রী নিয়ে অচেনা বাস চলাচল করছে। পরিচিত প্রতিষ্ঠানের বাস ছাড়া ওঠবেন না। ৭. বাসে চড়ার আগে গাড়ির নম্বর প্লেট দেখে নিন। ৮. বাসে উঠে ফোনে পরিচতদের জানিয়ে রাখুন, কোথায় আছেন, কোন বাসে আছেন। ৯. গোপনে চালক, সহকারী, কন্ডাক্টরদের ছবি তুলে বিশ্বস্ত কাউকে সামাজিক যোগাযোগ মাধ্যমে দিয়ে রাখতে পারেন। ১০. জাতীয় জরুরী হেল্প লাইন ৯৯৯ এর নাম্বার এমনভাবে সেট করে রাখুন, যেন এক চাপে কল অ্যাক্টিভেট করা যায়। ফোন হাতে রাখুন, বিপদের শংকা দেখলে ইমার্জেন্সিতে চাপ দিন।

এই টিপসগুলো মনে রাখলে জরুরী সময়ে কাজে আসবে। তবে মনে রাখবেন, মাথা ঠান্ডা রাখলে পরিস্থিতি বুঝে সিদ্ধান্ত নেয়া সহজ হয়ে যাবে অনেকাংশে।

Spread the love
  • 85
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
    85
    Shares

এই ওয়েবসাইটের যাবতীয় লেখার বিষয়বস্তু, মতামত কিংবা মন্তব্য– লেখকের একান্তই নিজস্ব। somoyekhon.com-এর সম্পাদকীয় নীতির সঙ্গে এর মিল আছে, এমন সিদ্ধান্তে আসার কোনো যৌক্তিকতাই নেই। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে somoyekhon.com আইনগত বা অন্য কোনো ধরনের কোনো প্রকার দায় বহন করে না।