মাদ্রাসায় শিশু ধর্ষণের বিরুদ্ধে শাহবাগে প্রতিবাদে শামিল হোন

0

মুক্তমঞ্চ ডেস্ক:

দিন দিন বেড়েই চলেছে মাদ্রাসায় শিশু ধর্ষণ ও নির্যাতনের পরিমান। আজ তা বাড়তে বাড়তে মহামারিতে রুপ নিয়েছে। একেকটি মাদ্রাসা যেন শিশু নির্যাতনের অভয়আশ্রম, একেকটি ধর্ষণ ক্যাম্প। ধর্ষণ শেষে ভয়ে কিংবা আতঙ্কে অনেকে ধর্ষিত শিশুটিকে খুন পর্যন্ত করে ফেলে। নানা কারণে বেড়ে চলেছে এই ধর্ষণ। তার মধ্যে অন্যতম কারণ হলো, দৃষ্টান্তমূলক শাস্তির অভাব, ধর্ষণের শিকার শিশুটির ধর্ষক হয়ে ওঠা।

ভয়ের কথা হলো এই যে, প্রতিদিন মাদ্রাসায় যে পরিমান শিশু ধর্ষণের খবর আমরা পাই তা আসলে ঘটা ঘটনার খুবই কম একটি অংশ। এই সকল ধর্ষণের সংবাদ বিশ্লেষণ করে দেখা গেছে এখন পর্যন্ত যতগুলো শিশুর ধর্ষণ ও নির্যাতনের সংবাদ সামনে এসেছে অধিকাংশ শিশুরই বাবা মা রয়েছে। কিন্তু কওমী মাদ্রাসায় মা-বাবাহীন শিশুর পরিমান অনেক বেশি। তারা যতটা না আসে হাফেজ হতে, তারচেয়ে বেশি আসে দু’মুঠো ভাতের অভাবে। এই সকল শিশু তাদের সাথে ঘটা ঘটনার কথা কাউকেই বলতে পারে না। কারণ তাদের বলার কেউ থাকে না। আর যে সকল কেস ভিক্টিম মা-বাবাকে বলে তার অধিকাংশ মাদ্রাসার অন্য শিক্ষক, কমিটির লোকেরা বা স্থানীয় ক্ষমতাবানরা মিটিয়ে ফেলে। অর্থাৎ ঘটে যাওয়া ঘটনা আমরা খুব খুব কমই জানতে পারি।

ধর্ষণের বাইরেও নানা রকম অমানসিক মধ্যযুগীয় নির্যাতন করা হয় শিশুদের উপর। শিকল দিয়ে বেঁধে রাখা, শরীরের সর্ব শক্তি দিয়ে জোড়া বেত দিয়ে পিটানো, তুলে আছাড় মারা, উদোম শরীরে রোদে দাঁড় করিয়ে রাখাসহ নানা রকম অমানবিক নির্যাতনের শিকার এই শিশুরা হচ্ছে।

কিন্তু এভাবে আর কতো? আর কত শিশু ধর্ষণের শিকার হয়ে অসুস্থ জীবনযাপন করবে? কার ভয়ে কেউ মুখ খুলছে না? কেন এই সকল নির্যাতিত শিশুরা বিচার পাচ্ছে না? আর কত শিশুকে জীবন দিতে হবে? হারাতে হবে তার সুন্দর শৈশব? এখনও কি আমাদের সময় হয়নি এই সকল অরাজকতা আর মধ্যযুগীয় বর্বরতার বিরুদ্ধে রুখে দাঁড়ানোর?

একটি শিশু ধর্ষণ কিংবা খুন হয়ে আমরা স্ট্যাটাসের পর স্ট্যাটাস দেই, তাকে নিয়ে করা নিউজের আপডেট শেয়ার করি। এতে কিন্তু কিছুই হয় না। ধর্ষণ কমে না নির্যাতন কমে না। শিকল দিয়ে বাঁধা শিশুদের আরও খবর বের হয়। যখনই কোন নারী ধর্ষণের শিকার হয়, তখন সামান্য পরিমাণ হলেও মানুষ পথে নেমে বিচার চায়। কিন্তু একটি ছেলে শিশু ধর্ষণের শিকার হলে দুয়েকজন বড়জোড় দুয়েকটি স্ট্যাটাস দেয়। এসব আর নয়। এখন সময় এসেছে রুখে দাঁড়াবার। তাই সকলের কাছে আবেদন চলুন আমরা পথে নামি। এখনই বলি ‘ধর্মের ছায়াতলে শিশু ধর্ষণ বন্ধ করো’।

আগামী ২৬ এপ্রিল বিকেল ৫টায় আমরা সবাই শাহবাগে একত্রিত হই। প্রতিবাদ করি মাদ্রাসায় ধর্মের খোলসের আড়ালে শিশু ধর্ষণের। আগ্রহীরা ইভেন্টে যোগ দিন। ক্লিক করুন।

মাদ্রাসায়ে ছাত্র ধর্ষণের বিরুদ্ধে শাহবাগে প্রতিবাদ। কথা বলেছেন Riaz Osmani. ভিডিও লিংক

লেখক: সাইফুল বাতেন টিটো
পরিচিতি: সাহিত্যিক, ব্লগার ও অনলাইন অ্যাক্টিভিস্ট

Spread the love
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

এই ওয়েবসাইটের যাবতীয় লেখার বিষয়বস্তু, মতামত কিংবা মন্তব্য– লেখকের একান্তই নিজস্ব। somoyekhon.com-এর সম্পাদকীয় নীতির সঙ্গে এর মিল আছে, এমন সিদ্ধান্তে আসার কোনো যৌক্তিকতাই নেই। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে somoyekhon.com আইনগত বা অন্য কোনো ধরনের কোনো প্রকার দায় বহন করে না।