বাংলাদেশে ও ভুটানের মাঝে ৪টি সমঝোতা এবং ১ এসওপি সই

0

সময় এখন ডেস্ক:

বিভিন্ন সেক্টরে পারস্পরিক সহযোগিতা বাড়াতে বাংলাদেশ ও ভুটান চারটি সমঝোতা স্মারক (এমওইউ) এবং একটি স্ট্যান্ডার্ড অপারেটিং প্রসিডিউর (এসওপি) সই করেছে।

শনিবার (১৩ এপ্রিল) প্রধানমন্ত্রীর কার্যালয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ভুটানের প্রধানমন্ত্রী লোটে শেরিং এর উপস্থিতিতে এসব চুক্তি সই হয়। এর আগে দুই প্রধানমন্ত্রী একান্ত ও দ্বিপাক্ষিক বৈঠক করেন।

সমঝোতা স্মারক এবং স্ট্যান্ডার্ড অপারেটিং প্রসিডিউর চুক্তির ফলে দুই দেশের মধ্যে কার্গো ট্র্যান্সপোর্টেশন, স্বাস্থ্য, কৃষি, পর্যটন খাতে সহযোগিতা বাড়বে এবং প্রশিক্ষণ ও সক্ষমতা বাড়াতে দুই দেশের জনপ্রশাসন ট্রেনিং সেন্টার প্রশিক্ষক বিনিময় করবে।

দ্বিপাক্ষিক বাণিজ্য এবং কার্গো পরিবহন বিষয়ে একটি স্ট্যান্ডার্ড অপারেটিং প্রসিডিউর (এসওপি) সই হয়। এতে বাংলাদেশের পক্ষে সই করেন নৌ পরিবহন সচিব মো. আবদুস সামাদ এবং ভুটানের পক্ষে সই করেন দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের বাণিজ্য বিভাগের পরিচালক সোনম তেনজিন।

স্বাস্থ্য খাতে সহযোগিতা বিষয়ে একটি সমঝোতা স্বারক সই হয়। এতে বাংলাদেশের পক্ষে সই করেন স্বাস্থ্যসেবা বিভাগের সচিব মো. আসাদুল ইসলাম এবং ভুটানের স্বাস্থ্য সচিব ডা. উজেন দফু।

বাংলাদেশ অ্যাগ্রিকালচার রিসার্স কাউন্সিলের এবং ভুটানের কৃষি ও বন মন্ত্রণালয় পারস্পরিক সহযোগিতা বিষয়ে একটি সমঝোতা স্মারক সই হয়। এতে বাংলাদেশের পক্ষে সই করেন বাংলাদেশ অ্যাগ্রিকালচার রিসার্স কাউন্সিলের নির্বাহী চেয়ারম্যান মো. কবির ইকরামুল হক এবং বাংলাদেশে নিযুক্ত ভুটানের রাষ্ট্রদূত সোনম তোবদেন রাবগি।

জনপ্রশাসনে পারস্পরিক সহযোগিতা বিষয়ে একটি সমঝোতা স্মারক সই করে দুই দেশ। এতে বাংলাদেশের পক্ষে সই করেন বাংলাদেশ জনপ্রশাসন প্রশিক্ষণ সেন্টারের রেকটর এম আসলাম আলম এবং বাংলাদেশে নিযুক্ত ভুটানের রাষ্ট্রদূত সোনম তোবদেন রাবগি।

বাংলাদেশ পর্যটন কর্পোরেশন এবং ভুটানের পর্যটন কাউন্সিলের মধ্যে পর্যটন সহযোগিতা বিষয়ে একটি সমঝোতা স্মারক সই হয়। এতে বাংলাদেশের পক্ষে সেই করেন পর্যটন কর্পোরেশনের চেয়ারম্যান আখতারুজ জামান খান কবির এবং ভুটানের পক্ষে সই করেন বাংলাদেশে নিযুক্ত ভুটানের রাষ্ট্রদূত সোনম তোবদেন রাবগি।

Spread the love
  • 406
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
    406
    Shares

এই ওয়েবসাইটের যাবতীয় লেখার বিষয়বস্তু, মতামত কিংবা মন্তব্য– লেখকের একান্তই নিজস্ব। somoyekhon.com-এর সম্পাদকীয় নীতির সঙ্গে এর মিল আছে, এমন সিদ্ধান্তে আসার কোনো যৌক্তিকতাই নেই। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে somoyekhon.com আইনগত বা অন্য কোনো ধরনের কোনো প্রকার দায় বহন করে না।