স্বামী শিবানন্দ- বিশ্বের প্রবীণতম এমবিবিএস ডাক্তার, সুস্থ দেহে আজও দিয়ে যাচ্ছেন সেবা (ভিডিও)

0

ফিচার ডেস্ক:

১২৩টি বসন্ত পেরিয়ে আজও সুস্থ সবল সচল দেহে দিব্যি রোগীর সেবা করে যাচ্ছেন সিলেট জেলার প্রথম এমবিবিএস ডাক্তার। গত শতাব্দীর প্রথম ভাগে কলকাতা মেডিকেল কলেজ থেকে এমবিবিএস ডিগ্রি অর্জন করেন তিনি। পরে ব্রিটেনে গিয়ে পিএইচডি করেন। এরপর অবিশ্রান্ত লোক সেবা। অক্লান্ত মানব সেবা।

বলা হচ্ছে বিশ্বের সবচেয়ে বয়োজ্যেষ্ঠ চিকিৎসক তিনি। উনার কোন রোগ নেই, উনি স্বল্পহারী। তৈলাক্ত খাবার, দুধ, ফল এড়িয়ে চলেন। চশমা ছাড়াই পড়তে পারেন। এটাই তার দীর্ঘ জীবন রহস্য। লালায়িত নন কোন পদক বা পুরস্কারের। পাননি কোন পদকও।

সম্প্রতি সিলেটের প্রথিতযশা সাংবাদিক, লেখক টিপু চৌধুরী এই জ্যেষ্ঠতম চিকিৎসক সম্পর্কে সামাজিক যোগাযোগ মাধ্যমে তুলে ধরেন। বিভিন্ন তথ্যাদি ঘেঁটে টিপু চেীধুরীর দাবি, বিশ্বের জীবিত বয়োজেষ্ঠ চিকিৎসকই তিনি নন, তিনি বিশ্বের সবচেয়ে বয়স্ক ব্যাক্তিও।

সাংবাদিক টিপু চৌধুরী এই প্রবীণ চিকিৎসকের ১২৩ বছরের আয়ু সম্পর্কে নিশ্চিত হয়েছেন। একই সঙ্গে সিলেটের প্রথম এমবিবিএস চিকিৎসকের সন্ধানপ্রাপ্তি তার জন্য মহাসৌভাগ্যের বলে জানান। টিপু চৌধুরী তার সঙ্গে ছবি তুলেছেন। তার বাড়িতে আতিথ্য নিয়েছেন। তিনি এক লেখায় জানাচ্ছেন বিস্তারিত।

১২৩ বছরের স্বামী শিবানন্দ পৃথিবীর সবচেয়ে বয়স্ক ব্যক্তি। জন্ম ১৮৯৬ সালের ৮ আগস্ট হবিগঞ্জের বাহুবল উপজেলার হরিতলা গ্রামে।

গোস্বামী মা, বাবা, দিদি দ্বারে দ্বারে ভিক্ষা করে জীবন ধারণ করতেন। চরম দারিদ্র্যর কারণে ৪ বছর বয়সে উনাকে নবদ্বীপের একজন সন্নাসীর কাছে দিয়ে দিয়ে দেন। ৬ বছর বয়সে বাড়ীতে এসে শুনেন দিদি না খেতে পেয়ে মারা গেছেন। বাড়ীতে আসার ৭ দিন পর মা-বাবা একই দিনে মারা যান। ১৯০১ সালে তিনি নবদ্বীপ গমন করেন। কলকাতা মেডিকেল কলেজ থেকে এমবিবিএস পাশ করেন।

১৯২৫ সালে তিনি বিলেত যাত্রা করেন। সেখান থেকে পিএইচডি ডিগ্রি লাভ করেন। ভারতের বারানসিতে বসবাসরত চিরকুমার স্বামী শিবানন্দ, মানবসেবাই যার ব্রত। উনার কোন রোগ নেই, উনি স্বল্পহারী, তৈলাক্ত খাবার, দুধ, ফল এড়িয়ে চলেন। চশমা ছাড়াই পড়তে পারেন। ভক্তদের দেয়া টাকা পয়সা উনি গ্রহণ করেন না। প্রতিদিন যোগ ব্যায়াম করেন।

উনি সম্প্রতি হবিগঞ্জে এসেছেন জন্মভুমির টানে। উনার সাথে কথা বলার সৌভাগ্য আমার হয়েছে। বারানসিতে (কাশি) উনার এক ভক্তের দেয়া ফ্ল্যাট উনি ছেড়ে দিয়েছেন বাংলাদেশ থেকে যাওয়া পূণ্যার্থীরদের জন্য। ১২৩ বছর বয়স্ক স্বামী শিবানন্দ তার জন্মভুমি হবিগঞ্জ জেলার বাহুবল থানার হরিতলা গ্রামে। উনি জন্মভুমি দেখতে এসেছেন হবিগঞ্জে।

ভিডিও লিঙ্ক:

সূত্র: ডাক্তার প্রতিদিন

Spread the love
  • 1.5K
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
    1.5K
    Shares

এই ওয়েবসাইটের যাবতীয় লেখার বিষয়বস্তু, মতামত কিংবা মন্তব্য– লেখকের একান্তই নিজস্ব। somoyekhon.com-এর সম্পাদকীয় নীতির সঙ্গে এর মিল আছে, এমন সিদ্ধান্তে আসার কোনো যৌক্তিকতাই নেই। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে somoyekhon.com আইনগত বা অন্য কোনো ধরনের কোনো প্রকার দায় বহন করে না।