বঙ্গবন্ধুকে নিয়ে হলিউডে ছবি নির্মাণ, প্রধানমন্ত্রীর সম্মতি বাকি

0

বিনোদন ডেস্ক:

বলিউডে বঙ্গবন্ধুকে নিয়ে চলচ্চিত্র নির্মাণের খবরটি পুরনো, এবার বঙ্গবন্ধু বাঙ্গালি জাতির জনককে নিয়ে চলচ্চিত্র নির্মাণের পরিকল্পনা করছে হলিউডের দুটি প্রযোজনা প্রতিষ্ঠান। তারা এখন প্রধানমন্ত্রী শেখ হাসিনার অনুমতির অপেক্ষায় আছে।

অনুমতি পেলে হলিউড থেকে আসবেন সংশ্লিষ্টরা, শুরু করবেন প্রোডাকশনের কাজ। সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে ১৫ মার্চ বিষয়টি নিয়ে প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠক হতে পারে।

অনুমতি পেলে ছবিটি পরিচালনা করবেন ‘স্যালভাদর’, ‘আলেকজেন্ডার’সহ বহু বিখ্যাত ছবির পরিচালক-প্রযোজক অলিভার স্টোন। বাংলাদেশ থেকে সুপারভাইজিং পরিচালক হিসেবে থাকবেন বীর মুক্তিযোদ্ধা এবং সাংস্কৃতিক ব্যক্তিত্ব নাসির উদ্দিন ইউসুফ বাচ্চু। জেরোল্ড ক্রিস্তফ প্রোডাকশন হাউজের ব্যানারে নির্মিত এই ছবিটি অ্যান্ড্রু সুগারম্যান ছাড়াও ফিল্ম লাইফ ফ্যাক্টরি প্রযোজনা করবে বলে জানা গেছে।

ফিল্ম লাইফ ফ্যাক্টরি সূত্র জানায়, সম্পূর্ণ ফিকশন ধারায় নির্মিত হবে ছবিটি। এ জন্য বঙ্গবন্ধুকে নিয়ে লেখা ৬০টিরও বেশি বই থেকে সাহায্য নিয়ে লেখা হয়েছে চিত্রনাট্য। এরই মধ্যে হলিউড থেকে সিনেমাটির সংশ্লিষ্ট কয়েকজন দুই দফা ঘুরে গেছেন বাংলাদেশ থেকে।

এদিকে বঙ্গবন্ধুর জীবন কাহিনী নিয়ে বাংলাদেশ ও ভারতের যৌথ প্রযোজনায় নির্মিত হচ্ছে আরেকটি ছবি। যেটি পরিচালনার দায়িত্ব পেয়েছেন ভারতের প্রখ্যাত চলচ্চিত্র নির্মাতা শ্যাম বেনেগাল। তবে ওই ছবির সঙ্গে হলিউডে নির্মিতব্য ‘ফাদার অব নেশন’- এর কোনো সম্পর্ক নেই।

বঙ্গবন্ধুর ভাষণ নিয়ে মাহবুব রিয়াজের গান

৭ মার্চের ভাষণ ১৯৭১ খ্রিস্টাব্দের ৭ই মার্চ ঢাকার রমনায় অবস্থিত রেসকোর্স ময়দানে অনুষ্ঠিত জনসভায় শেখ মুজিবুর রহমান কর্তৃক প্রদত্ত এক ঐতিহাসিক ভাষণ। তিনি সেই ভাষণ বিকেল ২টা ৪৫ মিনিটে শুরু করে বিকেল ৩টা ৩ মিনিটে শেষ করেন। ভাষণ ১৮ মিনিট স্থায়ী হয়। এই ভাষণের তাৎপর্য নিয়েই নতুন করে গান করেছেন কণ্ঠশিল্পী মাহবুব রিয়াজ। গানের গীতিকার আয়েত হোসেন মুনের সঙ্গীত আয়োজনে তৈরি করা গানটি চলতি মার্চে মুক্তি পেয়েছে।

এ প্রসঙ্গে মাহবুব রিয়াজ বলেন, ‘বাঙালির মুক্তির পথ দেখিয়েছে এই ভাষণ। এই ভাষণের প্রতিটি শব্দ অর্থপূর্ণ। বঙ্গবন্ধু সেদিন রেসকোর্সে ৭ মার্চে এই ভাষণ দিয়েছিলেন বলেই বাঙালিরা পেয়েছিল মুক্তির পথ। সেটা অনুধাবন করেই আমি গান বানানোর চেষ্টা করেছি। এটা বঙ্গবন্ধুর প্রতি ভালোবাসা থেকে।’

মাহবুব রিয়াজের নিজস্ব ইউটিউব চ্যানেলে গানটি মুক্তি দেওয়া হয়েছে।

Spread the love
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

এই ওয়েবসাইটের যাবতীয় লেখার বিষয়বস্তু, মতামত কিংবা মন্তব্য– লেখকের একান্তই নিজস্ব। somoyekhon.com-এর সম্পাদকীয় নীতির সঙ্গে এর মিল আছে, এমন সিদ্ধান্তে আসার কোনো যৌক্তিকতাই নেই। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে somoyekhon.com আইনগত বা অন্য কোনো ধরনের কোনো প্রকার দায় বহন করে না।