ফেসবুকে বড় পরিবর্তন, অ্যাকাউন্ট খুলতে লাগবে টাকা!

0

বিজ্ঞান ও তথ্য প্রযুক্তি ডেস্ক:

বেশ কিছু দিন ধরে নানা অভিযোগ আসছে ফেসবুকের বিরুদ্ধে। সবচেয়ে গুরুতর অভিযোগ যেটা, সেটা হলো ফেসবুক তার গ্রাহকদের ব্যক্তিগত গোপনীয়তা রক্ষা করতে পারছে না।

তাই, ব্যক্তিগত গোপনীয়তার জায়গা থেকেই ফেসবুকের ‘ফেস রিগকনিশান’ বা স্বয়ংক্রিয়ভাবেই চেহারা চিনে ফেলার প্রযুক্তি আনে। তবে এ নিয়ে সমালোচনার মুখে পড়েন জাকারবার্গ। ব্যক্তির মুখ চিনে ফেলার বিষয়টিকে নিরাপত্তার জন্য হুমকি হিসেবে বর্ণনা করছেন ক্যাম্পেইনার বা প্রতারণাকারীরা।

সব মিলিয়ে বেশ চাপে রয়েছে ফেসবুক। আর সে জন্য এবার নড়েচড়ে বসেছেন মার্ক জাকারবার্গ। সম্প্রতি নিজের একটি ব্লগ পোস্টে এ বিষয়ে বিস্তারিত তথ্য তুলে ধরেছেন তিনি। এ নিয়ে পরিকল্পনাও করেছেন।

পরিকল্পনা অনুযায়ী জাকারবার্গের ফেসবুকের আলাপচারিতাকে আরো বেশি ইনক্রিপশান বা গোপনীয়তার নীতিতে আনতে চাচ্ছেন। তিনি জানান, দুইজন ব্যক্তি যখন ফেসবুকে বার্তা আদান-প্রদান করবেন তখন সেগুলো, ভবিষ্যতে এনক্রিপটেড থাকবে।

এদিকে ফেসবুকের অর্থ আয়ের বড় মাধ্যম হচ্ছে বিজ্ঞাপন। এবার এদিকটাতেও নাকি নজর দিচ্ছেন জাকারবার্গ।এই বিষয়ে লন্ডনের কিংস কলেজের মিডিয়া, কমিউনিকেশন এন্ড পাওয়ার বিভাগের ড. মার্টিন মুর বলেছেন, চীনে ‘উইচ্যাট’ নামে যোগাযোগের যে অ্যাপটি রয়েছে, সেটির ব্যবহার করতে হলে নির্ধারিত পরিমাণ অর্থ খরচ করতে হয়। ফলে ‘উইচ্যাট’ তার গ্রাহকদের কাছ থেকে আয় করে। আর জাকারবার্গ বিষয়টি নিয়ে পরিকল্পনা করছেন।

এখন ফেসবুক যদি ‘উইচ্যাট’-এর মত সিদ্ধান্ত নেয়, তাহলে ফেসবুকেও অ্যাকাউন্ট খুলতে টাকা লাগবে। সে ক্ষেত্রে ভুয়া অ্যাকাউন্টের সংখ্যা কমে আসবে বলে ধারণা করা হচ্ছে।
সূত্র: বিবিসি

ফেসবুক, গুগল, ইউটিউবে এনবিআরের নজরদারি শুরু হচ্ছে

সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক, ভিডিও দেখার জনপ্রিয় সাইট ইউটিউব এবং সর্ববৃহৎ সার্চ ইঞ্জিন গুগল আসছে জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) নজরদারিতে। এগুলোয় বাংলাদেশের কোন কোন প্রতিষ্ঠান বিজ্ঞাপণ দেয় তাদের চিহ্নিত করতে এই উদ্যোগ নেওয়া হয়েছে।

২০১৭-১৮ অর্থবছর থেকেই ফেসবুক, গুগল ও ইউটিউবে দেওয়া বিজ্ঞাপনের ওপর ১৫% মূল্য সংযোজন কর (মূসক) আদায়ে উদ্যোগ নিয়েছে এনবিআর। এরই অংশ হিসেবে সোমবার দেশের বাণিজ্যিক ব্যাংকগুলোকে চিঠি দেওয়া হয়েছে বলে এনবিআর সূত্রে জানা গেছে। এছাড়া ফেসবুক, গুগলে নজরদারির জন্য ইতোমধ্যে মাঠপর্যায়ের অফিসগুলোকেও নির্দেশনা দেওয়া হয়েছে।

এনবিআরের বৃহৎ করদাতা ইউনিট (এলটিইউ) কমিশনার মো. মতিউর রহমান বলেন, ‘ফেসবুক, গুগল ও ইউটিউবে দেওয়া বিজ্ঞাপনের ওপর ১৫ শতাংশ মূল্য সংযোজন কর (ভ্যাট) কেটে নেওয়ার জন্য আমরা ব্যাংকগুলোকে চিঠি দিয়েছি। প্রাথমিকভাবে এখন ব্যাংকগুলো ভ্যাট কেটে এনবিআরে জমা দেবে। পরে আমরা ফেসবুক, গুগল ও ইউটিউবকে সরাসরি করের আওতায় নিয়ে আসবো।’ তিনি আরও বলেন, ‘ব্যাংকিং চ্যানেলের বাইরে অন্য কোনও চ্যানেলে যাতে বিজ্ঞাপনের অর্থ না যায়, সে ব্যাপারে নজরদারি করা হবে। আর দেশের কেউ বাইরে গিয়ে যদি ফেসবুক, গুগল ও ইউটিউবের বিজ্ঞাপনে অর্থ জমা দেয়, সেটা মানিলন্ডারিং হবে।’

Spread the love
  • 827
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
    827
    Shares

এই ওয়েবসাইটের যাবতীয় লেখার বিষয়বস্তু, মতামত কিংবা মন্তব্য– লেখকের একান্তই নিজস্ব। somoyekhon.com-এর সম্পাদকীয় নীতির সঙ্গে এর মিল আছে, এমন সিদ্ধান্তে আসার কোনো যৌক্তিকতাই নেই। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে somoyekhon.com আইনগত বা অন্য কোনো ধরনের কোনো প্রকার দায় বহন করে না।