যাত্রীবাহী বিমানের পাইলট অস্ট্রেলিয়ান ক্রিকেটার উসমান খাজা (ভিডিও)

0

স্পোর্টস ডেস্ক:

তিনি ক্রিকেট মাঠে ব্যাট হাতে বল উড়িয়ে গ্যালারিতে ফেলেন। অস্ট্রেলিয়ার তারকা ব্যাটসম্যানকে ঠিক এভাবেই দেখতে অভ্যস্ত গোটা বিশ্ব। তবে ব্যাট ছেড়ে তিনি যে বিমানও চালাতে পারেন, সে খবরটা জানা ছিল না অনেকেরই।

খেলা ছাড়ার পর পরবর্তী পেশা কী হতে পারে, তা নিয়ে প্রায় সব ক্রিকেটারই কম বেশি সংশয়ে থাকেন। কোচ, সাপোর্ট স্টাফ, ধারাভাষ্যকার, প্রশাসক, নির্বাচক প্রভৃতি বিভিন্নভাবে ক্রিকেটের সঙ্গে যুক্ত থাকেন অনেকেই। অনেকেই আবার ব্যবসায় মনোনিবেশ করেন। অস্ট্রেলিয়ার তারকা বাঁ-হাতি ব্যাটসম্যান উসমান খাজা অবশ্য আগে থেকেই ঠিক করে রেখেছেন ক্রিকেট পরবর্তী নিজের ভবিষ্যৎ। পেশাদার পাইলট হিসাবে বিমান ওড়াতে চান তিনি।

ক্রিকেটার হিসাবে জগৎজোড়া খ্যাতি থাকলেও উসমান খাজা একজন স্বীকৃত পাইলট। নিউ সাউথওয়েলস বিশ্ববিদ্যালয়ের স্কুল অফ অ্যাভিয়েশনের ছাত্র ছিলেন তিনি। সেখান থেকেই পাইলটের ডিগ্রি ও লাইসেন্স অর্জন করেন খাজা।

ক্রিকেটের ফাঁকে নিজের ফ্লাইং স্কিলের পরীক্ষা দিলেন খাজা। বিশ্বের বৃহত্তম যাত্রীবাহী বিমান এয়ারবাস এ-৩৮০’র নিয়ন্ত্রণ নিলেন নিজের হাতে। বিমান ওড়ানোর পর সফলভাবে অবতরণ করার পরীক্ষাতেও সসম্মানে উতরে যান উসমান। ক্রিকেট অস্ট্রেলিয়া এই খাজার এই পরীক্ষা পর্বের ভিডিও নিজেদের অফিসিয়াল টুইটার অ্যাকাউন্টে পোস্ট করে।

বিমান ওড়ানো প্রসঙ্গে খাজা বলেন, ছোটবেলা থেকে বিমানে চড়েছি বিস্তর। কাজের সূত্রে আমার বাবা সৌদি আরবে থাকতেন। তাই খেলার ফাঁকে সেখানে যাওয়া-আসা করতে হত আমাকে। সেই থেকেই বিমান চালানোর প্রতি আমার আগ্রহ। নিউ সাউথওয়েলস বিশ্ববিদ্যালয়ের এই ডিগ্রি যেমন আমার মাকে খুশি করেছে, ঠিক তেমনই আমার স্বপ্নকেও সত্যি করতে সাহায্য করেছে। বিমান ওড়ানোর শিক্ষা ক্রিকেটার হিসাবে আমাকে অনেক পরিণত করেছে। এটা যেমন আমাকে শৃঙ্খলাপরাণ ও ধৈর্য্যশীল হতে সাহায্য করেছে, ঠিক তেমনই যে কোনও সময় পরিস্থিতি অনুযায়ী সিদ্ধান্ত বদলের ক্ষমতাও সঞ্চারিত করেছে আমার মধ্যে।

Spread the love
  • 76
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
    76
    Shares

এই ওয়েবসাইটের যাবতীয় লেখার বিষয়বস্তু, মতামত কিংবা মন্তব্য– লেখকের একান্তই নিজস্ব। somoyekhon.com-এর সম্পাদকীয় নীতির সঙ্গে এর মিল আছে, এমন সিদ্ধান্তে আসার কোনো যৌক্তিকতাই নেই। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে somoyekhon.com আইনগত বা অন্য কোনো ধরনের কোনো প্রকার দায় বহন করে না।