শুধু ক্রিকেট নয়, সব খেলায় পাকিস্থানকে বয়কটের ডাক সাবেকদের

0

স্পোর্টস ডেস্ক:

পুলওয়ামায় পাকিস্থানি জঙ্গি হামলায় ভারতীয় সেনা হতাহতের প্রেক্ষিতে বিশ্বকাপে পাকিস্থান ম্যাচ বয়কট করুক ভারত, এই দাবিতে উত্তাল গোটা দেশ। দেশজুড়ে গত কয়েকদিন ধরেই পাক ম্যাচ বয়কটের ডাক উঠলেও এ বিষয়ে তেমন কোনও প্রতিক্রিয়া দেননি প্রাক্তন ভারত অধিনায়ক তথা সিএবি প্রেসিডেন্ট সৌরভ গাঙ্গুলি।

তবে গতকাল বুধবার (২০ ফেব্রুয়ারি) বিস্ফোরক সৌরভকেই পাওয়া গেল। শুধু ক্রিকেট, ফুটবল বা হকি নয়। পাকিস্থানের সঙ্গে কোনও ধরণের সম্পর্ক রাখাই উচিত নয়, সাফ জানিয়ে দিলেন সৌরভ।

পুলওয়ামায় জঙ্গি হামলার প্রতিবাদে গর্জে উঠেছে গোটা দেশ। সেই আঁচ এসে পড়েছে এবার বাইশ গজেও। এই নৃশংস হামলার পর ব্রেবোর্ন স্টেডিয়াম কর্তৃপক্ষ পাক প্রধানমন্ত্রীর ছবি ঢেকে দেওয়ার সিদ্ধান্ত নেয়। মোহালির পর ধর্মশালা ও চিন্নাস্বামী স্টেডিয়াম থেকে পাকিস্থানের বিশ্বকাপজয়ী অধিনায়ক ও বর্তমান প্রধানমন্ত্রী ইমরান খানের ছবি নামিয়ে ফেলা হয়েছে। শুধু তাই নয়, বিশ্বকাপে পাকিস্থান ম্যাচ বয়কট করা উচিত ভারতের, এই দাবি তুলেছেন হরভজন সিং থেকে বোর্ডের প্রাক্তন সচিবরাও। এ বিষয়ে কেন্দ্রই চূড়ান্ত সিদ্ধান্ত নেবে বলে জানিয়ে দিয়েছে ভারতীয় ক্রিকেট বোর্ডও।

বিশ্বকাপে পাক ম্যাচ বয়কটের পক্ষেই সৌরভও। তবে একধাপ এগিয়ে ‘বাপি বাড়ি যা’ ঢঙে একটি সর্বভারতীয় টিভি চ্যানেলে সৌরভ বলেন, শুধু ক্রিকেট, ফুটবল বা হকি নয়। পাকিস্থানের সঙ্গে কোনও ধরণের সম্পর্ক রাখাই উচিত নয়। আগ্রাসী সৌরভ এদিন আরও বলেন, দশ দলের বিশ্বকাপ এবার, প্রত্যেকটা দল প্রত্যেকের সঙ্গে খেলবে। আর আমি মনে করি একটা ম্যাচ না খেললে ভারতের কোনও অসুবিধে হবে না। আমার মনে হয়, ভারতকে ছাড়া বিশ্বকাপ আয়োজন করাই আইসিসি’র পক্ষে কঠিন কাজ।

ক্রিকেট পরে, আগে দেশ: লক্ষণ

বিশ্বকাপে ১৬ জুন ভারত-পাকিস্থান ম্যাচ। আর সেই ম্যাচ নিয়ে এখন থেকেই ধোঁয়াশা। ইমরান খানের দেশের সঙ্গে আর কোনও রকম সম্পর্ক নয়- রাজনীতিক মহলের একাংশের সাথে ক্রিকেটাররাও আছেন। দুবাইতে অনুষ্ঠিত WION-এর গ্লোবাল সামিট অনুষ্ঠানে ভারতের প্রাক্তন ক্রিকেটার ভিভিএস লক্ষণও সাফ জানিয়ে গেলেন একই কথা। বিশ্বকাপ হোক বা অন্য কোনও মঞ্চ, প্রয়োজনে পাকিস্থানকে সর্বোতভাবে বয়কটের ডাক দিয়ে গেলেন তিনিও।

পুলওয়ামায় নিহত জওয়ানদের পরিবারের পাশে রয়েছে গোটা দেশ। ভিভিএস লক্ষণও এমনটাই জানিয়ে গেলেন। এমন আপতকালীন অবস্থায় তিনি দেশের সেনাবাহিনীর পাশে থাকার ডাক দিলেন। গ্লোবাল সামিট-এর মঞ্চে লক্ষণকে প্রশ্ন করা হয়েছিল, তিনি বিশ্বকাপে ভারত-পাকিস্থান ম্যাচের পক্ষে কিনা! উত্তরে লক্ষণ বলে দেন, এই মুহূর্তে আমরা সবাই দেশের সেনাবাহিনীর পাশে। এটা শোকের সময়। এমন সময় শহীদ সেনা জওয়ানদের পরিবারের পাশে থাকব আমরা সবাই। সন্ত্রাসবাদ ও সন্ত্রাসবাদীদের গোড়া থেকে নির্মূল করার শপথ নিতে হবে আমাদের সবাইকে। আর এই মুহূর্তে তাই ক্রিকেট আমার কাছে প্রধান বিষয় নয়। আগে দেশ।

বিসিসিআই-এর একাধিক কর্তাও পাকিস্থানের বিরুদ্ধে ম্যাচ বয়কট চাইছেন। যদিও এখনও সরকারিভাবে কোনও ঘোষণা এখনও করা হয়নি। এমনকী, আইসিসির তরফেও জানানো হয়েছে, ১৬ জুন ম্যাচ হওয়ার ব্যাপারে তারা আশাবাদী। তবে পরিস্থিতি এখন বেশ জটিল। ফলে ১৬ জুন ভারত-পাক ম্যাচের ভবিষ্যত ঠিক কী হতে পারে, তা নিয়ে এখনই কোনও পাকাপাকি সিদ্ধান্ত জানা সম্ভব নয়। ইতিমধ্যে দেশের ক্রিকেটপ্রেমী জনগণের একাংশ বিশ্বকাপে পাকিস্থানের বিরুদ্ধে ম্যাচ বয়কটের ডাক দিয়েছেন। এদিন ভিভিএস লক্ষণের বক্তব্যের পর সেই দাবি আরও জোরালো হল হয়তো!

Spread the love
  • 65
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
    65
    Shares

এই ওয়েবসাইটের যাবতীয় লেখার বিষয়বস্তু, মতামত কিংবা মন্তব্য– লেখকের একান্তই নিজস্ব। somoyekhon.com-এর সম্পাদকীয় নীতির সঙ্গে এর মিল আছে, এমন সিদ্ধান্তে আসার কোনো যৌক্তিকতাই নেই। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে somoyekhon.com আইনগত বা অন্য কোনো ধরনের কোনো প্রকার দায় বহন করে না।