বিপদ ঠেকাতে বোলারদেরও হেডগিয়ার ব্যবহারের দাবি

0

স্পোর্টস ডেস্ক:

ক্রিকেট খেলার সময় দুর্ঘটনা এড়াতে ব্যাটসম্যান-উইকেটকিপার জন্য থাকে হেলমেট। টি-টোয়েন্টি’র পাওয়ার হিটিং ক্রিকেটের যুগে আম্পায়ারদের জন্যও রয়েছে হেলমেটের বিশেষ ব্যবস্থা। ব্যাটসম্যান-কিপার-আম্পায়ারদের মাথা বাঁচাতে হেলমেট থাকলেও বোলারদের জন্য থাকে না কোনও বিশেষ নিরাপত্তা ব্যবস্থা। আর এর থেকে মাঠে দুর্ঘটনার মুখে পড়েন বোলাররা। সাম্প্রতিক উদাহরণ ইডেন গার্ডেন্সে মুস্তাক আলি টি-২০ টুর্নামেন্টের প্রস্তুতির সময় বোলিং করতে গিয়ে বিবেক সিংয়ের জোরালো শট মাথায় এসে লাগলে, গুরুতর চোট পান বঙ্গ ক্রিকেটার অশোক ধিন্দা। সেই ঘটনা থেকে শিক্ষা নিয়েই এবার বোলারদের জন্য প্রোটেক্টিং মাস্কের দাবি তুলে দিলেন ভারতীয় পেসার জয়দেব উনাদকট।

বোলিং করার সময় ধিন্দার চোটের ঘটনা দেখে শিহরিত উনাদকট। ইডেনে প্রস্তুতির সময় ব্যাটসম্যানের ব্যাট ছুঁয়ে বল ধিন্দার মাথায় সজোরে এসে লাগে। মুহূর্তেই মাটিতে লুটিয়ে পড়েন ধিন্দা। মাথার সিটি স্ক্যানের পর অবশ্য চোট গুরুতর নয় বলে জানা যায়। চিকিৎসকদের পরামর্শ মতো দু’দিনের বিশ্রাম নিয়ে এখন সুস্থ রয়েছেন বঙ্গ পেসার। ঘটনার ভিডিও সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়তে বোলারদের জন্য থাকা বিশেষ মাস্কের ব্যবহার নিয়ে ক্রিকেটমহলে আলোচনা শুরু হয়েছে।

এবার টুইটে পেসার উনাদকট সেই মাস্কের দাবি আরও জোরালো করলেন। ভারতীয় পেসার টুইটে লিখেছেন, বোলিং করতে গিয়ে ধিন্দার গুরুতর চোট দেখে সত্যিই ভয় পেয়েছিলাম। এটাই প্রথমবার নয়। ব্যাটসম্যানদের জোরালো শট মাথায় এসে লেগে বোলাররা এর আগেও চোটের মুখে পড়ছে। এই দুঘর্টনা দেখে মনে হচ্ছে, সত্যিই এবার বোলারদের ফেস মাস্ক ব্যবহার করা উচিত। শুধু উনাদকটই নন, বোলারদের জন্য ফেস মাস্কের দাবি তুলে দিয়েছেন কোহলির টেস্ট দলের অন্যতম প্রধান স্পিনার রবিচন্দ্রন অশ্বিনও।

উল্লেখ্য, ২০১৭ সালে নিউজিল্যান্ডের ঘরোয়া টি-২০ ক্রিকেটে ওটাগোর ওয়ারেন বার্নেস প্রথমবার পরীক্ষামূলকভাবে বিশেষ হেডগিয়ার পরে বল করেন। হ্যামিল্টনে নর্দান ডিস্ট্রিক্টসের বিরুদ্ধে ম্যাচে বল করার সময় হেডগিয়ার ব্যবহার করতে দেখা যায় তাকে। এই হেডগিয়ার পুরোপুরি হেলমেটের আদলে তৈরি নয়। মাথা ও মুখ একসঙ্গে রক্ষা করবে হেলমেট ও মাস্কের মিশ্রণে তৈরি এই নিরাপত্তা উপকরণটি। বেসবল ক্যাচাররা খানিকটা এইরকমই হেলমেট ব্যবহার করেন। সেই হেডগিয়ারই এবার ভারতীয় ক্রিকেট মাঠে ব্যবহারের আবেদন তুলে নিলেন উনাদকট।

Spread the love
  • 59
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
    59
    Shares

এই ওয়েবসাইটের যাবতীয় লেখার বিষয়বস্তু, মতামত কিংবা মন্তব্য– লেখকের একান্তই নিজস্ব। somoyekhon.com-এর সম্পাদকীয় নীতির সঙ্গে এর মিল আছে, এমন সিদ্ধান্তে আসার কোনো যৌক্তিকতাই নেই। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে somoyekhon.com আইনগত বা অন্য কোনো ধরনের কোনো প্রকার দায় বহন করে না।